অ্যাকসেসিবিলিটি লিংক

চীনের ৫ কোম্পানি এক মাসে ৮০ লাখ ডলার বিনিয়োগ করেছে: ইয়াও ওয়েন


ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন এবং বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের পররাষ্ট্র সচিব জসীম উদ্দিন
ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন এবং বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের পররাষ্ট্র সচিব জসীম উদ্দিন

ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন বলেছেন, অন্তর্বর্তীকালীন সরকার দায়িত্ব গ্রহণের পর গত এক মাসে চীনের পাঁচটি কোম্পানি ৮০ লাখ ডলার বিনিয়োগ করেছে।

একটি সৌজন্য সাক্ষাৎকালে পররাষ্ট্র সচিব জসীম উদ্দিন চীনের সঙ্গে বাংলাদেশসহ কূটনৈতিক সম্পর্ক রয়েছে এমন সব স্বল্পোন্নত দেশের শতভাগ শুল্ক সুবিধা প্রদানের সাম্প্রতিক সিদ্ধান্তের জন্য চীনকে ধন্যবাদ জানান।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে নবনিযুক্ত পররাষ্ট্র সচিব জসীম উদ্দিনের সঙ্গে প্রথম সাক্ষাৎ করেন রাষ্ট্রদূত ইয়াও।

তিনি পররাষ্ট্র সচিবকে তার নিয়োগের জন্য অভিনন্দন জানান। চীনে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে পররাষ্ট্র সচিবের অতীতের অবদানের কথা স্বীকার করে চীনের উপপররাষ্ট্রমন্ত্রী সান ওয়েইডংয়ের একটি চিঠি হস্তান্তর করেন রাষ্ট্রদূত।

রাষ্ট্রদূত ইয়াও বাংলাদেশের সঙ্গে সুপ্রতিবেশীসুলভ আচরণ ও বন্ধুত্বের বিষয়ে চীনের অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন।

তিনি বলেন, "চীন ও বাংলাদেশের মধ্যকার বন্ধুত্ব ঐতিহাসিকভাবে গভীর। বিভিন্ন ক্ষেত্রে দ্বিপক্ষীয় বিনিময় ও সহযোগিতা জোরদার করতে এবং 'ব্যাপক কৌশলগত সহযোগিতামূলক অংশীদারিত্ব' আরও এগিয়ে নিতেবাংলাদেশের সঙ্গে কাজ করতে প্রস্তুত রয়েছে চীন।"

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, রাষ্ট্রদূত ইয়াও বাণিজ্য সমস্যার কথা উল্লেখ করে বলেছেন, চীন আগামী বছর বাংলাদেশ থেকে আম আমদানির জন্য প্রয়োজনীয় আনুষ্ঠানিকতা সম্পন্ন করেছে।

পররাষ্ট্র সচিব কাঁঠাল ও পেয়ারাসহ আরও কয়েকটি কৃষিপণ্য আমদানির জন্য রাষ্ট্রদূতকে অনুরোধ জানান।

তিনি বাংলাদেশ ও চীনের মধ্যে কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার ৫০ বছর পূর্তি উদযাপনের প্রেক্ষাপটে বাংলাদেশ ও চীনের মধ্যে মানুষে-মানুষে যোগাযোগ বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করেন।

বাংলাদেশে শিক্ষার্থীদের নেতৃত্বে গণঅভ্যুত্থানে আহত ব্যক্তিদের চিকিৎসার সুযোগ দিতে চীন প্রস্তুত বলে উল্লেখ করেন রাষ্ট্রদূত ইয়াও।

রাষ্ট্রদূত বলেন, চীন বন্যা দুর্গতদের উদ্ধার অভিযানের জন্য নৌকা, বিদ্যুৎ জেনারেটর এবং লাইফ জ্যাকেটের মতো সরঞ্জামও সরবরাহ করতে চায়। পররাষ্ট্র সচিব জসিম চীনের উদ্যোগের প্রশংসা করেন।

উভয় পক্ষ ২০২৫ সালে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের ৫০ বছর পূর্তি উপলক্ষে যথাযথভাবে আয়োজিত অনুষ্ঠানের একটি তালিকা প্রস্তুত করার বিষয়েও আলোচনা করেছে।

অভিন্ন স্বার্থের আঞ্চলিক ও বহুপক্ষীয় ইস্যু এবং আন্তর্জাতিক ফোরামে একে অপরের প্রার্থিতার প্রতি সমর্থনও তাদের আলোচনায় স্থান পায়।

বৈঠকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক তৌফিক হাসানসহ ঢাকাস্থ চীনা দূতাবাসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

XS
SM
MD
LG