অ্যাকসেসিবিলিটি লিংক

প্রত্যয় পেনশন স্কিম: পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের কর্মবিরতি চলছে, ওবায়দুল কাদেরের সঙ্গে বৈঠক স্থগিত


ক্লাস-পরীক্ষাসহ সব কার্যক্রম পাবলিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষকদের অনির্দিষ্টকালের কর্মবিরতির জন্য বন্ধ ছিল।
ক্লাস-পরীক্ষাসহ সব কার্যক্রম পাবলিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষকদের অনির্দিষ্টকালের কর্মবিরতির জন্য বন্ধ ছিল।

পাবলিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষকদের অনির্দিষ্টকালের কর্মবিরতির অংশ হিসেবে বৃহস্পতিবারও (৪ জুলাই) ক্লাস-পরীক্ষাসহ সব কার্যক্রম বন্ধ ছিল।

বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের প্রধান ফটকের সামনে আয়োজিত সমাবেশে ৩৫টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের অন্তত ৯০ জন শিক্ষক প্রত্যয় পেনশন স্কিম থেকে পাবরিক বিশ্ববিদ্যালয়কে বাদ দেওয়ার দাবিতে একাত্মতা প্রকাশ করেন।

সমাবেশে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সাধারণ সম্পাদক ও ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি ড. নিজামুল হক ভূঁইয়া বলেন, সর্বজনীন পেনশন ব্যবস্থা সম্পূর্ণ বৈষম্যমূলক। এটি কিছু লোককে সুবিধা দেবে এবং কাউকে বঞ্চিত করবে।

তিনি বলেন, “এই পেনশন প্রকল্প আমাদের মর্যাদা ক্ষুণ্ন করেছে এবং আমাদের আর্থিক বিষয় ও ভবিষ্যৎ প্রজন্মের কথা ভাবতে বাধ্য করেছে।”

তিনি বলেন, “পেনশন স্কিমে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অন্তর্ভুক্তি এ পেশার ওপর মারাত্মক প্রভাব ফেলবে। শিক্ষকদের এই প্রকল্পে অন্তর্ভুক্ত করা হলে তারা সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হবেন।”

এদিকে বৃহস্পতিবার আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সঙ্গে শিক্ষকদের বৈঠক হওয়ার কথা ছিল। এই বৈঠক স্থগিত করা হয়েছে।

সাংবাদিকেরা এ বিষয়ে নিজামুল হক ভূঁইয়ার কাছে জানতে চাইলে তিনি বলেন, “আমরা আশা করছি কর্তৃপক্ষ আমাদের সঙ্গে এ বিষয়ে কথা বলবে। আজ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সঙ্গে আমাদের বৈঠক হওয়ার কথা ছিল। কিন্তু জরুরি কর্মসূচির কারণে তিনি আজ আমাদের সঙ্গে যোগ দিতে পারেননি। আমরা শিগগিরই তাঁর সঙ্গে কথা বলব বলে আশা করছি। আমরা নিশ্চিত কিছু সরকারি কর্মকর্তা প্রধানমন্ত্রীকে মিথ্যা বা বানোয়াট তথ্য দিয়ে বিভ্রান্ত করেছেন। তার (প্রধানমন্ত্রী) সঙ্গে কথা বলতে পারলে সমস্যার সমাধান হয়ে যাবে।”

ওবায়দুল কাদেরের সঙ্গে বৈঠক বাতিলের বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের যুগ্ম মহাসচিব আব্দুর রহিম বলেন, রাষ্ট্রীয় স্বার্থ জড়িত এমন কোনো গুরুত্বপূর্ণ কর্মসূচি থাকতে পারে। “কিন্তু আমাদের প্রয়োজনটাও গুরুত্বপূর্ণ। এ বিষয়ে গুরুত্ব দিতে হবে। উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলো দীর্ঘদিন বন্ধ থাকা দেশের জন্য শুভ নয়। দাবি না মানা পর্যন্ত আমরা আন্দোলন চালিয়ে যাব। এর কোনো বিকল্প পথ নেই।”

বিএনপি নেতা রিজভী: শিক্ষকদের চলমান আন্দোলনক যৌক্তিক

নতুন সর্বজনীন পেনশন ব্যবস্থা 'প্রত্যয়' বাতিলের দাবিতে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের চলমান আন্দোলনকে যৌক্তিক আখ্যায়িত করেছেন বিরোধী রাজনৈতিক দল বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

তিনি বলেন, “আমরা মনে করি এটি একটি ন্যায়সঙ্গত আন্দোলন। প্রত্যয় প্রকল্পের বিধান অনুসারে, শিক্ষকেরা তাদের নিজের বেতন থেকে তাদের পেনশন তহবিল করবেন এবং সরকার অর্ধেক... এটা এক ধরনের তামাশা।”

বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।
বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

রিজভী বলেন, আওয়ামী লীগ সরকার শিক্ষক ও শিক্ষাখাতের প্রতি মাত্রাতিরিক্ত বৈরী মনোভাব পোষণ করছে, যা শিক্ষার মানের ওপর বিরূপ প্রভাব ফেলছে।

তিনি বলেন, “প্রত্যয় পেনশন প্রকল্পের আড়ালে শিক্ষকেরা যে ন্যায্য পেনশনের টাকা পেতেন, তা কেটে নেওয়া হচ্ছে। শিক্ষকদের প্রতিকূলতা ও অনাহারের দিকে ঠেলে দিতেই এটি একটি পদক্ষেপ মাত্র।”

বুধবার (৩ জুলাই) দুপুরে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

দুর্নীতিবাজ ও ঋণখেলাপিদের পাচার ও লুটপাটের অর্থ উদ্ধারের উদ্যোগ না নিয়ে শিক্ষকদের পেনশনের অর্থ সংকোচনের জন্য সরকারের কঠোর সমালোচনা করেন রিজভী।

তিনি যুক্তি দেন, এই লুণ্ঠিত অর্থ উদ্ধার করে সরকার শিক্ষকদের পূর্ণ পেনশন নিশ্চিত করতে পারে। পুরো পেনশনের ব্যবস্থা করতে পারলে শিক্ষকদের কোচিং সেন্টার ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ে যেতে হতো না।

তিনি বলেন, আপনারা এখন লুটপাটের মাধ্যমে কোষাগার শূন্য করে শিক্ষকদের পেনশন সুবিধা খর্ব করছেন। এটা সম্পূর্ণ গণবিরোধী নীতি।

হাছান মাহমুদ: ছাত্র-শিক্ষকদের আন্দোলনে যুক্ত হয়ে পরজীবী হয়ে গেছে বিএনপি

এদিকে পররাষ্ট্রমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ মন্তব্য করেছেন, পেনশন, কোটাব্যবস্থাসহ অন্যদের বিভিন্ন আন্দোলনে যুক্ত হয়ে রাজনীতিতে বিএনপি পরজীবী হয়ে গেছে।

জাতীয় প্রেসক্লাবে আয়োজিত অনুষ্ঠানে ড. হাছান মাহমুদ। ৪ জুলাই, ২০২৪।
জাতীয় প্রেসক্লাবে আয়োজিত অনুষ্ঠানে ড. হাছান মাহমুদ। ৪ জুলাই, ২০২৪।

বৃহস্পতিবার (৪ জুলাই) জাতীয় প্রেসক্লাবে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

হাছান মাহমুদ বলেন, “আন্দোলনের গতি হারিয়ে বিএনপি এখন পরজীবী দল হয়ে গেছে। তারা এখন শিক্ষার্থীদের আন্দোলনে ভর করে, শিক্ষকদের আন্দোলনে ভর করে, নিজেরা আন্দোলন করার ক্ষমতা হারিয়ে পরাশ্রিত আন্দোলন করছে। আর বিএনপিতে এখন ‘তারেক ভূত আতঙ্ক’ বিরাজ করছে। দলটির কর্মীরা এখন আতঙ্কে থাকে, সকালবেলা উঠে দেখবে কি না যে পদ চলে গেছে!”

XS
SM
MD
LG