অ্যাকসেসিবিলিটি লিংক

বাইডেন প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্তে অনেকেই বিস্মিত


ফাইল ছবি- সাবেক হাউস স্পিকার ন্যান্সি পেলোসি এবং সিনেটের সংখ্যাগরিষ্ঠ নেতা চাক শুমার। (২৯ নভেম্বর, ২০২২)
ফাইল ছবি- সাবেক হাউস স্পিকার ন্যান্সি পেলোসি এবং সিনেটের সংখ্যাগরিষ্ঠ নেতা চাক শুমার। (২৯ নভেম্বর, ২০২২)

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন। তার এই সিদ্ধান্ত ডেমোক্র্যাট আইনপ্রণেতাদের প্রশংসা কুড়িয়েছে। একই সাথে তার পদত্যাগের আহ্বান জানানো রিপাবলিকান দলের সদস্যরা এই সিদ্ধান্তের সমালোচনা করেন।

গত মাসে রিপাবলিকান প্রেসিডেন্ট পদপ্রার্থী ডনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে বিতর্কে বাইডেনের পারফরম্যান্স ছিল দুর্বল। এরপর কয়েক সপ্তাহ ধরে জল্পনা-কল্পনা এবং নিজ দলের ক্রমবর্ধমান সমালোচনার মুখে পড়ে রবিবার বিকেলে বাইডেন তার এই সিদ্ধান্তের কথা ঘোষণা করেন। ডেমোক্র্যাটিক দলের জন্য কামালা হ্যারিসকে সমর্থন দিয়েছেন বাইডেন।

দলের নেতা চাক শুমার বাইডেনের প্রশংসা করে বলেছেন। বাইডেন একজন দারুণ রাষ্ট্রপতিই শুধু নন আইনসভার একজন দুর্দান্ত নেতাও বটে। যদিও নির্বাচন থেকে সরে যাবার সিদ্ধান্ত সহজ ছিল না তবু তিনি নিঃসন্দেহে আবার তার দেশ, দল এবং আমাদের ভবিষ্যতকে সবার আগে বিবেচনায় রেখেছেন।

বাইডেনের এই সিদ্ধান্তে হাউজের সাবেক স্পিকার ন্যান্সি পেলোসির সঙ্গে শুমার ভূমিকা রাখেন বলে জানা যায়।

সাম্প্রতিক দিনগুলোতে ওহাইও, মন্টানা এবং পশ্চিম ভার্জিনিয়ায় পুনর্নির্বাচনের কঠিন প্রচারণার মুখোমুখি হন ডেমোক্র্যাটিক সিনেটররা। বাইডেনের কারণে তাদের জয়ের সম্ভাবনা নষ্ট হয়ে যেতে পারে, এই ভয়ে রাষ্ট্রপতিকে সরে দাঁড়ানোর আহ্বান জানান তারা।

এদিকে, রিপাবলিকান আইনপ্রণেতারা বাইডেনের শারীরিক ও মানসিক সক্ষমতা নিয়ে সমালোচনা অব্যাহত রাখলেও তার সরে দাঁড়ানোর সিদ্ধান্ত ভোটারদের ইচ্ছার ব্যাপারটি অকার্যকর করেছে বলে মনে করছেন।

প্রতিনিধি পরিষদের স্পিকার মাইক জনসন এক বিবৃতিতে বলেন, "এই নজিরবিহীন সন্ধিক্ষণে আমেরিকার ইতিহাসের, যা ঘটেছে তা আমাদের অবশ্যই পরিষ্কার ভাবে জানতে হবে। নির্বাচনের মাত্র ১০০ দিন আগে ডেমোক্র্যাট পার্টি তাদের প্রার্থীকে ব্যালট থেকে সরিয়ে দিয়েছে।”

তিনি আরও বলেন, এই মুহুর্তে বাইডেন প্রশাসনের বিপর্যয়কর নীতিগত ব্যর্থতার কারণে ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিসকে নিয়েও খুব একটা আশাবাদী নয় দলটি।

বাইডেনের সরে দাঁড়ানোর কারণে রিপাবলিকান সদস্য এলিস স্টেফানিক বলেন, জো বাইডেন যদি পুনর্নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে না পারেন, তাহলে তিনি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালনের জন্য অযোগ্য। অবিলম্বে পদত্যাগ করা উচিত তারর নির্বাচনে তার অযোগ্যাতাকে ধামাচাপা দেয়ার জন্য ডেমোক্র্যাট দল এরকম একটি অধঃপতনের মুখোমুখি হয়েছে।”

XS
SM
MD
LG