অ্যাকসেসিবিলিটি লিংক

কোটা আন্দোলনঃ মোবাইল ফোনের ফোর-জি সেবা চালু, বন্ধ থাকছে সামাজিক মাধ্যম

১৭:২২ ২২.৭.২০২৪

কারফিউ জারি থাকবেঃ স্বরাষ্ট্রমন্ত্রী

বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল
বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল সোমবারও ঢাকাসহ সারাদেশে কারফিউ জারি থাকবে বলে জানিয়েছেন।

রবিবার রাতে স্বরাষ্ট্রমন্ত্রী এক সংবাদ সম্মেলনে বলেন, "সোমবার বেলা দুটা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত কারফিউ শিথিল থাকবে। পাঁচটার পর আবারও কারফিউ শুরু হবে।"

জনপ্রশাসন মন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, কারফিউ জারি থাকলে সাধারণ ছুটি বাড়ানো হবে।

২০:১৭ ২২.৭.২০২৪

কারফিউ দিতে বাধ্য হয়েছি জনগণের জানমাল রক্ষার জন্যঃ প্রধানমন্ত্রী

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা
বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা

সোমবার তার কার্যালয়ে দেশের ব্যবসায়ীদের উদ্দেশ্যে বক্তব্যদানকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন “কারফিউ দিতে বাধ্য হয়েছি জনগণের জানমাল রক্ষার জন্য। আমরা চমৎকার পরিবেশ করেছিলাম ব্যবসার জন্য। কিন্তু যে যে কাজগুলো করেছি সেগুলো পোড়ানো - এটা কোন ধরনের আন্দোলন আমি জানিনা। সব জ্বালিয়ে পুড়িয়ে শেষ। আগুন দিয়ে যে ক্ষতি করেছে সেগুলো ঠিক করতে সময় লাগবে।”

ঐ অনুষ্ঠানে এফবিসিসিআইসহ দেশের শীর্ষস্থানীয় ব্যবসায়ী নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

বক্তব্য দানকালে এক পর্যায়ে, "তিনি পালিয়ে গেছেন" এমন খবর ছড়িয়ে পড়েছিল উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, "শেখ হাসিনা পালায় না।" সাম্প্রতিক সহিংসতা ও নাশকতার জন্য তিনি "বিএনপি-জামাতকে" দায়ী করেন।

২০:১৯ ২২.৭.২০২৪

সোমবার এখন পর্যন্ত কোন সংঘর্ষের ঘটনা ঘটেনি

সোমবার বিকাল সাড়ে ৫টা পর্যন্ত ঢাকা বা ঢাকার বাইরে কোনো সংঘর্ষের খবর পাওয়া যায়নি।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল সোমবারও ঢাকাসহ সারাদেশে কারফিউ জারি থাকবে বলে জানিয়েছেন। রবিবার রাতে স্বরাষ্ট্রমন্ত্রী এক সংবাদ সম্মেলনে বলেন, "সোমবার বেলা দুটা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত কারফিউ শিথিল থাকবে। পাঁচটার পর আবারও কারফিউ শুরু হবে।"

জনপ্রশাসন মন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, কারফিউ জারি থাকলে সাধারণ ছুটি বাড়ানো হবে। এরই মধ্যে সাধারণ ছুটি মঙ্গলবার পর্যন্ত বর্ধিত করা হয়েছে।

২১:১৭ ২২.৭.২০২৪

বাংলাদেশ সরকারের বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শনের কারণে সংযুক্ত আরব আমিরাতে ৫৭ জন বাংলাদেশী কারাগারে

বাংলাদেশ সরকারের বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শনের কারণে সংযুক্ত আরব আমিরাতে ৫৭ জন প্রবাসী বাংলাদেশীকে দীর্ঘ কারাদণ্ড দেয়া হয়েছে বলে জানিয়েছে সে দেশের রাষ্ট্রীয় প্রচারমাধ্যম। ঐ দেশে বিক্ষোভ প্রদর্শন নিষিদ্ধ।

বাংলাদেশে সরকারি চাকুরিতে কোটা ব্যবস্থার বিরুদ্ধে গত কিছুদিন ধরে বিক্ষোভ চলছে। সমালোচকরা বলছেন, ঐ ব্যবস্থা ১৫ বছর ধরে ক্ষমতায় থাকা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সমর্থকদের সুবিধা দেয়।

গত সপ্তাহে বাংলাদেশে বিক্ষোভ তীব্র আকার নিলে ১৬৩ জন নিহত হয়। পুলিশের ভাষ্য অনুযায়ী গত কয়েকদিনে বিরোধী নেতাসহ ৫০০-র বেশি লোককে গ্রেফতার করা হয়েছে।

সোমবার রাষ্ট্রীয় এমিরাতি বার্তা সংস্থা বলেছে, কথিত বিক্ষোভের দায়ে তিনজন প্রবাসী বাংলাদেশীকে যাবজ্জীবন কারাদণ্ড, ৫৩ জনকে ১০ বছরের এবং একজনকে ১১ বছরের কারাদণ্ড দেয়া হয়েছে।

ডব্লিউ এ এম বলেছে, অভিযুক্তরা সংযুক্ত আরব আমিরাতের বিভিন্ন জায়গায় রাস্তায় সমবেত হয়ে বিক্ষোভ করে, তাদেরকে কারাদণ্ড শেষ হবার পর দেশে ফেরত পাঠানো হবে। অভিযোগের আগে তাদের বিরুদ্ধে দ্রুত তদন্ত চালানো হয়।

একজন প্রত্যক্ষদর্শী বলছেন, বাংলাদেশ সরকারের সিদ্ধান্তের বিরুদ্ধে অভিযুক্তরা কয়েকটি সড়কে বড় আকারের মিছিলের আয়োজন করে।

সংযুক্ত আরব আমিরাতে দক্ষিণ এশীয় প্রচুর সংখ্যক নাগরিক কাজ করেন।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী এদের মধ্যে পাকিস্তানী এবং ভারতীয়দের পরেই বাংলাদেশের স্থান।

তেল সমৃদ্ধ ঐ দেশে অনুনোমোদিত বিক্ষোভ বা শাসকদের সমালোচনা করা নিষিদ্ধ।

ঐ দেশে প্রকাশ্যে বা একান্তে মানহানি, মৌখিক বা লিখিতভাবে অপমান করা শাস্তিযোগ্য অপরাধ।

আরও লোড করুন

XS
SM
MD
LG