অ্যাকসেসিবিলিটি লিংক

কোটা আন্দোলনঃ মোবাইল ফোনের ফোর-জি সেবা চালু, বন্ধ থাকছে সামাজিক মাধ্যম

১৯:৪৭ ১৮.৭.২০২৪

নিহতের সংখ্যা অন্তত ১১

বৃহস্পতিবারের সংঘর্ষে এখন পর্যন্ত ১১ জনের মৃত্যুর খবর গণমাধ্যমগুলো নিশ্চিত করেছে।

১৯:৫৭ ১৮.৭.২০২৪

ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক

বাংলাদেশের জাতীয় দৈনিক কালবেলার প্রতিবেদনে বলা হচ্ছে ক্ষমতাসীন আওয়ামী লীগের ছাত্র সংগঠন ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক হয়েছে।

ছাত্রলীগের ওয়েবসাইটে প্রবেশ করলে দেখা যাচ্ছে, সেখানে ‘অপারেশন হান্টডাউন’ শিরোনামে একটি পোস্টারে লেখা ‘স্টপ কিলিং স্টুডেন্ট.’

ভয়েস অফ আমেরিকার পক্ষ থেকে ছাত্রলীগের সাথে যোগাযোগ করে এ বিষয়ে এখনও কোন মন্তব্য পাওয়া যায়নি।

১৯:৫৯ ১৮.৭.২০২৪

আরও ৩ দিনের এইচএসসি পরীক্ষা স্থগিত

কোটা সংস্কার আন্দোলন নিয়ে চলমান অস্থিরতার কারণে বাংলাদেশে আরও তিন দিনের এইচএসসি ও সমমানের পরীক্ষা স্থগিত করা হয়েছে।

বৃহস্পতিবার (১৮ জুলাই) আন্তঃশিক্ষাবোর্ড সমন্বয় কমিটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকার চেয়ারম্যান ও আন্তঃশিক্ষাবোর্ড সমন্বয় কমিটির সভাপতি অধ্যাপক তপন কুমার সরকারের সই করা ওই সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, অনিবার্য কারণবশত ২১, ২৩ ও ২৫ জুলাই অনুষ্ঠিতব্য সকল শিক্ষা বোর্ডের পরীক্ষাসমূহ স্থগিত করা হলো। স্থগিত হওয়া পরীক্ষার পরিবর্তিত সময়সূচি বিজ্ঞপ্তির মাধ্যমে পরবর্তীতে জানিয়ে দেওয়া হবে।

তবে ২৮ জুলাই থেকে পূর্বঘোষিত সময়সূচি অনুযায়ী পরবর্তী পরীক্ষাগুলো যথারীতি চলবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

প্রসঙ্গত, চলমান সহিংসতার মধ্যে বৃহস্পতিবারের (১৮ জুলাই) পরীক্ষাও নিতে পারেনি শিক্ষাবোর্ডগুলো।

কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে সহিংসতার কারণে ইতিমধ্যে দেশের সব সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়েছে। পাশাপাশি মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের সব স্কুল, কলেজ, মাদ্রাসা, কারিগরি প্রতিষ্ঠান ও পলিটেকনিক ইনস্টিটিউটও বন্ধ করেছে শিক্ষা মন্ত্রণালয়

২০:০৬ ১৮.৭.২০২৪

মানুষ মোবাইল ইন্টারনেট ব্যবহার করতে পারছেন না

ঢাকার আগারগাঁওয়ে আইসিটি টাওয়ারে সাংবাদিকদের সঙ্গে ডাক, টেলিযোগাযোগ ও তথ্য-প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। ১৮ জুলাই, ২০২৪।
ঢাকার আগারগাঁওয়ে আইসিটি টাওয়ারে সাংবাদিকদের সঙ্গে ডাক, টেলিযোগাযোগ ও তথ্য-প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। ১৮ জুলাই, ২০২৪।

বুধবার রাত থেকে রাজধানী ঢাকাসহ বাংলাদেশের বিভিন্ন প্রান্তের মানুষ মোবাইল ইন্টারনেট ব্যবহার করতে পারছেন না। রাত থেকে ঢাকাসহ দেশের বিভিন্ন জায়গায় মোবাইল ইন্টারনেট সেবা ব্যাহত হচ্ছে। মোবাইল ইন্টারনেটের ধীরগতির কারণে ইন্টারনেটে সংযুক্ত হতে পারছেন না মানুষ।

সরকারি চাকরিতে কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে চলমান আন্দোলনকে কেন্দ্র করে সৃষ্ট অস্থিতিশীল পরিস্থিতির কারণে বাংলাদেশে সাময়িকভাবে মোবাইল ইন্টারনেট বন্ধ করা হয়েছে বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য-প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বৃহস্পতিবার (১৮ জুলাই) রাজধানী ঢাকার আগারগাঁওয়ে আইসিটি টাওয়ারে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

পরিস্থিতি স্বাভাবিক হলে দ্রুত সংযোগ স্বাভাবিক করে দেওয়া হবে বলেও জানান তিনি।

পলক বলেন, “শিক্ষার্থীদের আন্দোলনকে ঘিরে সামাজিক যোগাযোগমাধ্যমে স্বার্থান্বেষী মহলের নানা গুজব আর অস্থিতিশীল পরিস্থিতির জন্য সাময়িকভাবে মোবাইল ইন্টারনেট বন্ধ করা হয়েছে।”

তিনি আরও বলেন, “ইন্টারনেট বন্ধের জন্য আগে কোনো ঘোষণা দেওয়া হয়নি। পরিস্থিতি বুঝে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ফেসবুক, গুগল, ইউটিউব, টিকটকের সঙ্গে সরকারের যোগাযোগ হয়েছে। কিন্তু বিতর্কিত কনটেন্ট অপসারণ নিয়ে তাদের প্রাইভেসি পলিসি সন্তোষজনক নয়।”

আরও লোড করুন

XS
SM
MD
LG