অ্যাকসেসিবিলিটি লিংক

কোটা আন্দোলনঃ মোবাইল ফোনের ফোর-জি সেবা চালু, বন্ধ থাকছে সামাজিক মাধ্যম

১৯:১১ ২৭.৭.২০২৪

কোটা আন্দোলনঃ গণমাধ্যমে মৃতের সংখ্যা

প্রথম আলো তাদের অনলাইন সংস্করণে (২৬ জুলাই) বলছে তাদের হিসাব অনুযায়ী মৃতের সংখ্যা ২০৯।

এএফপি বার্তা সংস্থা তাদের ২৬ তারিখের প্রতিবেদনে বলছে, সাম্প্রতিক সহিংসতায় নিহতের সংখ্যা অন্তত ২০১ জন।

রয়টার্স বার্তা সংস্থা তাদের ২৬ তারিখের প্রতিবেদনে বলেছে মৃতের সংখ্যা অন্তত ১৫০।

১৮:৩৫ ২৭.৭.২০২৪

মোবাইল ইন্টারনেট চালুর বিষয়ে সিদ্ধান্ত রবিবার, জানালেন প্রতিমন্ত্রী পলক

বাংলাদেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক
বাংলাদেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক

বাংলাদেশে মোবাইল ইন্টারনেট ফোর-জি চালুর জন্য রবিবার (২৮ জুলাই) মোবাইল অপারেটরদের সঙ্গে বৈঠক করা হবে বলে জানিয়েছেন দেশটির ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। শনিবার( ২৭ জুলাই) আগারগাঁওয়ে ডাক ভবনে আয়োজিত এক অনুষ্ঠানে এ কথা জানান তিনি

প্রতিমন্ত্রী পলক বলেন, “রবিবার (২৮ জুলাই) অপারেটরদের সঙ্গে বৈঠক করে মোবাইল ইন্টারনেট চালুর বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।”

কবে ইন্টারনেট চালু হবে জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, শিগগরিই মোবাইল ইন্টারনেট খুলে দেয়া হবে। রবিবার সকাল ৯টায় এমটবের সঙ্গে বৈঠক হবে বলে জানান তিনি। বলেন, “বৈঠকে সন্তুষ্ট হলে, রবিবার-সোমবার ফোরজি নেটওয়ার্ক খুলে দেয়া হবে।”

“আমরা ইন্টারনেট শাটডাউন করিনি। ইন্টারনেট বন্ধ হয়েছিলো তিনটি ডাটা সেন্টার ও শত শত কিলোমিটার তার পুড়িয়ে দেয়ার জন্য। এজন্য শুধু টেলিকম খাতে ৫০০ কোটি টাকা এবং সব মিলিয়ে শত শত কোটি টাকার ক্ষতি হয়েছে;” যোগ করেন আইসিটি প্রতিমন্ত্রী।

তিনি জানান, ঢাকা বিভাগের ১৭ টি জায়গায় হামলা হয়েছে। মহাখালী-তে তিনটি ডাটা সেন্টারে ১৮টি আইআইজির সিস্টেম রয়েছে। সেখানে আইএসপির ৭০ শতাংশ সার্ভার থাকে। “তাই ইন্টারনেট একা একা বন্ধ হয়েছে। আমরা বন্ধ করিনি;” আরো বলেন তিনি।

পলক জানান, ১৮ জুলাইয়ের মোবাইল অপারেটরদের তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে দেখা গেছে, ঢাকার উত্তরা, রামপুরা, মোহাম্মদপুর, যাত্রাবাড়ী ও গাজীপুরে ৫০ হাজার থেকে এক লাখ নতুন সিম কার্ড ব্যবহার করা হয়েছে।

বিটিআরসি চেয়ারম্যান প্রকৌশলী মহিউদ্দিন আহমেদ বলেন, এখনো কিছু ক্যাশ সার্ভার মেরামত করা হচ্ছে। হয়তো দুই চার দিনের মধ্যে টেলিযোগাযোগ পুরোপুরি আগের অবস্থায় ফিরে আসবে।

এর আগে বৃহস্পতিবার (১৮ জুলাই) রাজধানী ঢাকার আগারগাঁওয়ে আইসিটি টাওয়ারে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি জানিয়েছিলেন, চাকরিতে কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে চলমান আন্দোলনকে কেন্দ্র করে সৃষ্ট অস্থিতিশীল পরিস্থিতির কারণে বাংলাদেশে সাময়িকভাবে মোবাইল ইন্টারনেট বন্ধ করা হয়েছে।

পরিস্থিতি স্বাভাবিক হলে দ্রুত সংযোগ স্বাভাবিক করে দেওয়া হবে বলেও সেসময় জানান তিনি।

(এই প্রতিবেদনের কিছু তথ্য ইউএনবি থেকে নেয়া হয়েছে।)

১৮:৩৩ ২৭.৭.২০২৪

কোটা সংস্কার আন্দোলন: আরো ২৯০ জনকে গ্রেফতার করেছে র‌্যাব

বাংলাদেশে কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে সংঘটিত সহিংসতার সঙ্গে জড়িত থাকার অভিযোগে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে আরো ২৯০ জনকে গ্রেফতার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

শনিবার (২৭ জুলাই) সকাল পর্যন্ত চালানো অভিযানে তাদের গ্রেফতার করা হয় বলে জানিয়েছেন র‌্যাবের সদর দপ্তরের গণমাধ্যম শাখার এএসপি ইমরান খান। তিনি বলেন, ঢাকা থেকে গ্রেফতার করা হয়েছে ৭১ জনকে। আর ঢাকার বাইরে থেকে ২১৯ জনকে গ্রেফতার করা হয়েছে বলে জানান তিনি।

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা ও র‌্যাব

২০২১ সালের ১০ ডিসেম্বর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে র‍্যাবের সাবেক ও বর্তমান সাত কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র। দেশটির ট্রেজারি ডিপার্টমেন্ট ও পররাষ্ট্র দপ্তর পৃথকভাবে এই নিষেধাজ্ঞা দেয়। এই কর্মকর্তাদের মধ্যে র‍্যাবের সাবেক মহাপরিচালক ও বাংলাদেশ পুলিশের সাবেক আইজি বেনজীর আহমেদ, র‍্যাবের সাবেক মহাপরিচালক ও বাংলাদেশ পুলিশের বর্তমান আইজি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন, সাবেক অতিরিক্ত মহাপরিচালক (অপারেশনস) খান মোহাম্মদ আজাদ, সাবেক অতিরিক্ত মহাপরিচালক (অপারেশনস) তোফায়েল মোস্তাফা সরোয়ার, সাবেক অতিরিক্ত মহাপরিচালক (অপারেশনস) মো. জাহাঙ্গীর আলম ও সাবেক অতিরিক্ত মহাপরিচালক (অপারেশনস) মো. আনোয়ার লতিফ খানের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্রের ট্রেজারি ডিপার্টমেন্ট। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর পৃথক এক ঘোষণায় বেনজীর আহমেদ এবং র‍্যাব ৭–এর সাবেক অধিনায়ক মিফতাহ উদ্দীন আহমেদের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে।

যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগের প্রকাশিত বিবৃতিতে বলা হয়েছে, বাংলাদেশে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব), মাদক দ্রব্যের বিরুদ্ধে সরকারের লড়াইয়ে গুরুতর মানবাধিকার লঙ্ঘনের জন্য অভিযুক্ত। এতে বলা হয়েছে যে, তারা আইনের শাসন, মানবাধিকারের মর্যাদা ও মৌলিক স্বাধীনতা এবং বাংলাদেশের জনগণের অর্থনৈতিক সমৃদ্ধিকে ক্ষুণ্ন করে। এটি যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা স্বার্থের বিরুদ্ধে হুমকি হয়ে দাঁড়িয়েছে। র‍্যাব হচ্ছে ২০০৪ সালে গঠিত একটি সম্মিলিত টাস্ক ফোর্স। তাদের কাজের মধ্যে রয়েছে অভ্যন্তরীণ নিরাপত্তা নিশ্চিত করা, অপরাধীদের কর্মকান্ড সম্পর্কে গোপন তথ্য সংগ্রহ এবং সরকারের নির্দেশে তদন্ত পরিচালনা করা।

বিবৃতিতে আরো বলা হয়, বাংলাদেশের বেসরকারি প্রতিষ্ঠানগুলো বা এনজিওদের অভিযোগ হচ্ছে যে, র‍্যাব ও বাংলাদেশের অন্য আইন প্রয়োগকারী সংস্থা, ২০০৯ সাল থেকে ৬০০ ব্যক্তির গুম হয়ে যাওয়া এবং ২০১৮ সাল থেকে বিচার বহির্ভূত হত্যা ও নির্যাতনের জন্য দায়ী। কোনো কোনো প্রতিবেদনে বলা হয়েছে যে, এই সব ঘটনার শিকার হচ্ছে বিরোধী দলের সদস্য, সাংবাদিক ও মানবাধিকার কর্মীরা।

(এই প্রতিবেদনের তথ্য ইউএনবি থেকে নেয়া হয়েছে।)

০৩:১৩ ২৭.৭.২০২৪

শুক্রবার সারাদিন

- ঢাকা, গাজীপুর, নরসিংদী ও নারায়ণগঞ্জে শুক্রবার সকাল ৮টা থেকে বিকাল ৫টা, ৯ ঘণ্টা কারফিউ শিথিল ছিল। সেনাবাহিনী এখনও মোতায়েন রয়েছে।

- বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের তিন সমন্বয়ককে ঢাকার ধানমন্ডি এলাকার গণস্বাস্থ্য নগর হাসপাতাল সাদা পোশাকের আইনশৃঙ্খলা বাহিনী তুলে নেওয়ার অভিযোগ উঠে শুক্রবার।

- ৬ থেকে ৭ ঘন্টা পর শুক্রবার (২৬ জুলাই) রাত সাড়ে ১১ টার দিকে স্থানীয় গণমাধ্যমকে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার (গোয়েন্দা) মোহাম্মদ হারুন অর রশীদ বলেন, “নিরাপত্তার স্বার্থে ও জিজ্ঞাসাবাদের জন্য বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের তিন সমন্বয়ককে হেফাজতে নেওয়া হয়েছে। তারা এখন ডিবি কার্যালয়ে আছেন।”

- শুক্রবার বিকালে দেশের বিভিন্ন স্থানে সহিংসতায় আহতদের খোঁজখবর নিতে ঢাকা মেডিকেল কলেজের (ঢামেক) জরুরি বিভাগ পরিদর্শন করেন প্রধানমন্ত্রী।

- শুক্রবার ঢাকার বায়তুল মোকাররম মসজিদে সাম্প্রতিক সংঘর্ষে নিহত ছাত্র-জনতার স্মরণে বিশেষ মোনাজাত করা হয়।

- বাংলাদেশে সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনে পুলিশের গুলিতে নিহত বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) শিক্ষার্থী আবু সাঈদের পরিবারকে আর্থিক সহায়তা প্রদান দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

- আন্দোলনকারী প্রকৃত শিক্ষার্থীদের কোনো হয়রানি করা হবে না বলে জানিয়েছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ। তবে তিনি বলেছেন, “সাম্প্রতিক নাশকতার প্রতিটি হামলার ঘটনার বিচার হবে।”

- সারা দেশে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সাঁড়াশি অভিযান পরিচালনা অব্যাহত আছে। ঢাকার বিভিন্ন এলাকা ভাগ করে ‘ব্লক রেইড’ চলছে।

- কোটা সংস্কার আন্দোলন চলাকালে ঢাকার মিরপুরে মেট্রোরেল স্টেশনে পোড়ানোর মামলায় গ্রেফতার করা হয়েছে দ্য মিরর এশিয়ার ঢাকা প্রতিনিধি সাঈদ খানকে।

- বাংলাদেশের রাজধানী ঢাকার বনানীতে, সেতু ভবনে হামলার ঘটনায় দায়ের করা মামলায় গণঅধিকার পরিষদের একাংশের সভাপতি নুরুল হক নুরকে রিমান্ড শেষে কারাগারে পাঠানো হয়েছে।

আরও লোড করুন

XS
SM
MD
LG