অ্যাকসেসিবিলিটি লিংক

কোটা আন্দোলনঃ মোবাইল ফোনের ফোর-জি সেবা চালু, বন্ধ থাকছে সামাজিক মাধ্যম

২২:৫২ ২৬.৭.২০২৪

'সাম্প্রতিক তাণ্ডবের জন্য বিএনপি-জামায়াত ও তাদের দোসররা দায়ী,' বললেন ওবায়দুল কাদের

ওবায়দুল কাদের
ওবায়দুল কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, সারাদেশে সাম্প্রতিক তাণ্ডবের জন্য বিএনপি-জামায়াত ও তাদের দোসররা দায়ী।

শুক্রবার (২৬ জুলাই) রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

ওবায়দুল কাদের বলেন, আইনশৃঙ্খলা বাহিনীর তদন্তের মাধ্যমে বিশেষ করে ১৬ জুলাই থেকে দেশে যে সহিংসতা হয়েছে তাতে বিএনপি-জামায়াতের সম্পৃক্ততা উদঘাটিত হচ্ছে।

ওবায়দুল কাদের বলেন, মির্জা ফখরুল সাম্প্রতিক সহিংসতার আন্তর্জাতিক তদন্ত দাবি করছেন, কারণ তারা দেশ ও জনগণের ওপর আস্থা রাখেন না।

তিনি আরও বলেন, "এবারও যেহেতু তাদের সন্ত্রাসী চরিত্র উন্মোচিত হয়েছে, তাই তারা এ দায় থেকে মুক্তি পেতে বিদেশিদের হস্তক্ষেপ কামনা করছেন।"

তিনি বলেন, ‘প্রতিটি মৃত্যুই অনাকাঙ্ক্ষিত। প্রতিটি হত্যাকাণ্ডের বিচার হবে। সহিংসতায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।’

শিগগিরই দেশের পরিস্থিতি স্বাভাবিক হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

(এই প্রতিবেদনের তথ্য ইউএনবি থেকে নেয়া হয়েছে।)

২২:৪৭ ২৬.৭.২০২৪

‘আওয়ামী লীগ সরকার ক্ষমতায় থাকার নৈতিক অধিকার হারিয়েছে’, বললেন মির্জা ফখরুল

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর
বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর

বাংলাদেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে শিক্ষার্থী নিহত হওয়ার ঘটনাকে 'গণহত্যা' বলে উল্লেখ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেছেন, বর্তমান সরকার দেশ শাসন করার নৈতিক অধিকার হারিয়েছে।

শুক্রবার (২৬ জুলাই) এক বিবৃতিতে তিনি সাম্প্রতিক দিনগুলোতে নিহত, পঙ্গু ও আহত হওয়া নিরীহ মানুষের সঠিক পরিসংখ্যান প্রকাশের জন্য সরকারের প্রতি দাবি জানান।

“যে সরকার ক্ষমতায় টিকে থাকার জন্য নিরীহ মানুষকে নির্মমভাবে হত্যা করতে পারে এবং রাষ্ট্রীয় সম্পদ ও স্থাপনার নিরাপত্তা দিতে পারে না, সে সরকারের ক্ষমতায় থাকার কোনো নৈতিক অধিকার নেই;” আরো বলেন তিনি।

মির্জা ফখরুল বলেন, সেনাবাহিনীকে ব্যবহার করে ছাত্র-জনতার ন্যায়সঙ্গত আন্দোলন দমন করা কখনো গ্রহণযোগ্য নয়। “আমরা অবিলম্বে কারফিউ প্রত্যাহার ও সশস্ত্র বাহিনীকে ব্যারাকে ফিরিয়ে নেয়ার দাবি জানাচ্ছি;” আরো বলেন তিনি।

মির্জা খরুল বলেন, জনগণের টাকায় কেনা গোলাবারুদ, টিয়ারশেল ও সাউন্ড গ্রেনেড শিক্ষার্থীদের ওপর কী পরিমাণ ব্যবহার করা হয়েছে তা দেশবাসীকে জানাতে হবে।

বিরোধী দলের গ্রেপ্তার হওয়া সব নেতার বিরুদ্ধে দায়ের করা মামলাকে 'মিথ্যা'মামলা’ বলে উল্লেখ করেন বিএনপি মহাসচিব। সকল মামলা প্রত্যাহার করে অবিলম্বে তাদের নিঃশর্ত মুক্তির দাবি জানান তিনি।

(এই প্রতিবেদনের তথ্য ইউএনবি থেকে নেয়া হয়েছে।)

২২:৩৯ ২৬.৭.২০২৪

রিমান্ড শেষে কারাগারে নুরুল হক নুর

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক ভিপি ও বাংলাদেশ গণ অধিকার পরিষদের নেতা নুরুল হক নুর
ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক ভিপি ও বাংলাদেশ গণ অধিকার পরিষদের নেতা নুরুল হক নুর

বাংলাদেশের রাজধানী ঢাকার বনানীতে, সেতু ভবনে হামলার ঘটনায় দায়ের করা মামলায় গণঅধিকার পরিষদের একাংশের সভাপতি নুরুল হক নুরকে রিমান্ড শেষে কারাগারে পাঠানো হয়েছে।

শুক্রবার (২৬ জুলাই) ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট শাকিল আহমেদ শুনানি শেষে, নুরুল হক নুরের জামিন আবেদন নাকচ করেন এবং তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

এর আগে মামলার তদন্ত কর্মকর্তা গোয়েন্দা পুলিশের (ডিবি) ক্যান্টনমেন্ট জোনাল টিমের পরিদর্শক আবু সাইদ মিয়া পাঁচ দিনের রিমান্ড শেষে নুরকে আদালতে হাজির করে কারাগারে আটক রাখার আবেদন করেন।

নুরের পক্ষে খাদেমুল ইসলাম জামিন চেয়ে আদালতে শুনানি করেন। রাষ্ট্রপক্ষ জামিনের বিরোধিতা করে। শুনানি শেষে আদালত জামিন আবেদন নামঞ্জুর করে নুরকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

গত ২১ জুলাই নুরের পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেছিলো আদালত।

(এই প্রতিবেদনের তথ্য ইউএনবি থেকে নেয়া হয়েছে।)

২০:৩২ ২৬.৭.২০২৪

ভিডিওঃ ঢাকার বায়তুল মোকাররম মসজিদে বিশেষ মোনাজাত

শুক্রবার (২৬ জুলাই) ঢাকার বায়তুল মোকাররম মসজিদে সাম্প্রতিক সংঘর্ষে নিহত ছাত্র-জনতার স্মরণে বিশেষ মোনাজাত করা হয়।

বৃহস্পতিবার (২৫ জুলাই) রাতে আন্দোলনকারীদের পক্ষে থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে নিহতের স্মরণে দেশব্যাপী বাদ জুমা মসজিদ, মন্দির ও গীর্জা সহ সকল ধর্মীয় স্থানে প্রার্থনা, দেশব্যাপী গায়েবানা জানাজা এবং শোক মিছিলের কর্মসূচি ঘোষণা করেছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন।

আরও লোড করুন

XS
SM
MD
LG