অ্যাকসেসিবিলিটি লিংক

কোটা আন্দোলনঃ মোবাইল ফোনের ফোর-জি সেবা চালু, বন্ধ থাকছে সামাজিক মাধ্যম

২২:০৮ ২১.৭.২০২৪

আদালতের রায় 'অস্পষ্ট'; সংসদের বিশেষ অধিবেশন ডেকে আইন পাশের দাবি কোটা আন্দোলনকারীদের

কোটা সংস্কার নিয়ে আদালতের রায় 'অস্পষ্ট' বলে মনে করছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়করা।

এতে করে জনমনে বিভ্রান্তির যথেষ্ট সুযোগ রয়েছে বলেও মনে করেন তারা।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ৫৯ জন সমন্বয়ক এক যৌথ বিবৃতিতে বলেন, "এখানে সকল প্রকার কোটার বিষয়ে সুস্পষ্ট সমাধান নেই। ভবিষ্যতে কোটার পরিমাণ নিয়ে সরকারের যথেচ্ছ ব্যবহারের সুযোগ রয়েছে।" এজন্য এক সপ্তাহের মধ্যে জাতীয় সংসদের বিশেষ অধিবেশন ডেকে স্থায়ী ব্যবস্থা হিসাবে এ সংক্রান্ত আইন পাশ করার দাবি জানান তারা।

তারা আরও বলেন, "সর্বোচ্চ আদালত রায় দিলেও সরকার ছাত্র-জনতার হত্যার দায় এড়াতে পারে না।" প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছাত্র হত্যার দায় নিয়ে জাতির কাছে ক্ষমা চাওয়া, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের দল ও মন্ত্রী পরিষদ থেকে পদত্যাগের দাবীতে তাদের চলমান শাটডাউন কর্মসুচি অব্যাহত থাকবে বলেন জানান তারা।

সেই সঙ্গে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের পক্ষে থেকে গত কয়দিনে যারা মারা গেছেন তাদের জন্য সোমবার বাদ- জোহর দেশব্যাপী গায়েবানা জানাজার কর্মসুচীও ঘোষণা করা হয়।

২০:২৭ ২১.৭.২০২৪

নিরাপত্তা উপদেষ্টা, তিন বাহিনীর প্রধানের সঙ্গে বৈঠক করলেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা রবিবার (২১ জুলাই ২০২৪) প্রধানমন্ত্রীর নিরাপত্তা উপদেষ্টা, তিন বাহিনীর প্রধান, মন্ত্রিপরিষদ সচিব ও সশস্ত্রবাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসারের সঙ্গে বৈঠক করেছেন। প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্রে জানা গেছে, তিনি দেশের সামগ্রিক নিরাপত্তা পরিস্থিতির ব্যাপারে তাদের নির্দেশনা দেন।

দেশে এখনও কারফিউ জারি আছে এবং সেনাবাহিনী মোতায়েন রয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল শনিবার জানিয়েছিলেন, বর্তমান মেয়াদের কারফিউর সময় রবিবার সকাল ১০টা থেকে বর্ধিত করে দুপুর ৩টা পর্যন্ত করা হয়েছে এবং দুই ঘণ্টা বিরতি দিয়ে আবার বিকাল ৫টা থেকে কারফিউ কার্যকর করা হবে এবং তা চলবে অনির্দিষ্ট কাল পর্যন্ত।

দেশব্যাপী সহিংস সংঘাতে এ সপ্তাহে ১০০জনেরও বেশি মানুষ মারা গেছে।

২০:২১ ২১.৭.২০২৪

চোখ বাধা অবস্থায় ছেড়ে দেয়া হয়েছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক নাহিদ ইসলামকে

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক নাহিদ ইসলামকে চোখ বাধা অবস্থায় ছেড়ে দেয়া হয়েছে। ভয়েস অফ আমেরিকাকে বিষয়টি নিশ্চিত করেছেন আন্দোলনরত শিক্ষার্থী হাসিব আল হাসান। রাজধানীর একটি হাসপাতালে তিনি এখন চিকিৎসাধীন আছেন।

শনিবার তাঁর বাবা বদরুল ইসলাম ভয়েস অফ আমেরিকাকে জানান, শনিবার রাত আড়াইটার দিকে বন্ধুর বাসা থেকে ডিবি পুলিশ (তাদের অনুমান) নাহিদ ইসলামকে তুলে নিয়ে যায়।

তিনি সেসময় আরও বলেন, "আমরা... (শনিবার) সকালে ডিবি কার্যালয়ে গিয়েছিলাম, তারা আমাদের জানিয়েছে ডিবি তাকে তুলে নেয়নি।" ডিবি কার্যালয়ে কোন সহযোগিতা পাননি বলে অভিযোগ করেছেন বদরুল ইসলাম। তিনি বলেন, "এখন পর্যন্ত আমরা ছেলের কোন খোঁজ পাচ্ছি না।"

২০:১৩ ২১.৭.২০২৪

পরিস্থিতি এখনও থমথমে

কারফিউ চলাকালে ঢাকার রাস্তায় সেনাবাহিনীর সদস্য বেবি-ট্যাক্সি চালক ও যাত্রীর সাথে কথা বলছেন। রবিবার, ২১ জুলাই।
কারফিউ চলাকালে ঢাকার রাস্তায় সেনাবাহিনীর সদস্য বেবি-ট্যাক্সি চালক ও যাত্রীর সাথে কথা বলছেন। রবিবার, ২১ জুলাই।

ঢাকা ও ঢাকার বাইরে এখনও থমথমে পরিস্থিতি বিরাজ করছে। স্থানীয় সময় বিকাল ৫টা পর্যন্ত কোন সংঘর্ষের খবর পাওয়া যায়নি।

ঢাকার রামপুরা, যাত্রাবাড়ী, মিরপুর, মোহাম্মদপুর ও উত্তরাসহ যে এলাকাগুলোতে আগের দুদিন তীব্র সংঘর্ষ হয়েছে সেই এলাকাগুলোতে বিজিবি ও সেনাবাহিনীর সঙ্গে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে টহল দিতে দেখা গেছে।

আরও লোড করুন

XS
SM
MD
LG