অ্যাকসেসিবিলিটি লিংক

গাজায় ইসরায়েলি ট্যাংকের গোলায় নিজেদের ৫ জন সৈন্য নিহত, বলছে সেনাবাহিনী


গাজার দক্ষিণাঞ্চলে খান ইউনিসে ইসরায়েলি বোমা হামলায় বিধ্বস্ত একটি ভবনের সামনে দিয়ে বাস্তুচ্যুত ফিলিস্তিনিরা হেঁটে যাচ্ছেন। ১৫মে, ২০২৪।
গাজার দক্ষিণাঞ্চলে খান ইউনিসে ইসরায়েলি বোমা হামলায় বিধ্বস্ত একটি ভবনের সামনে দিয়ে বাস্তুচ্যুত ফিলিস্তিনিরা হেঁটে যাচ্ছেন। ১৫মে, ২০২৪।

বৃহস্পতিবার ইসরায়েলের সেনাবাহিনী জানায়, গাজা ভূখণ্ডের উত্তরাঞ্চলে ইসরায়েলি ট্যাংকের গোলার আঘাতে তাদের পাঁচজন সেনা নিহত হয়েছে।

এ ঘটনায় সেনাবাহিনী ট্যাংক ক্রসফায়ারের কথা উল্লেখ করে এবং জানায়, আরও তিনজন সেনা আহত হয়েছে।

অক্টোবরের যুদ্ধ শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত ইসরায়েলি সেনা নিহতের সংখ্যা ২৭৩ জনে দাঁড়িয়েছে।

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী জানায়, গাজার একটি সৈকতে নোঙর করা একটি জেটির অস্থায়ী ইন্সটলেশন সম্পন্ন হয়েছে। এটি ব্যবহার করে গাজা ভূখণ্ডে মানবিক সহায়তা আনার একটি নতুন রুট স্থাপিত হবে।

যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ড জানায়, ‘সামনের দিনগুলোতে ত্রাণবাহী ট্রাকগুলো উপকূলে যেতে শুরু করবে বলে আশা করা হচ্ছে’ এবং জাতিসংঘ চালান গ্রহণ ও বিতরণ সমন্বয়ের দায়িত্বে থাকবে।

নতুন সামুদ্রিক করিডোরটিতে বেশ কয়েকটি অংশ জড়িত। সহায়তা প্রথমে সাইপ্রাসে পরিদর্শন ও সুরক্ষা চেকের মধ্য দিয়ে যাচ্ছে। এরপর তা গাজা ভূখণ্ডে যুক্তরাষ্ট্র নির্মিত একটি ভাসমান জেটিতে নিয়ে যাওয়া হচ্ছে এবং ট্রাকে স্থানান্তর করা হচ্ছে, ছোট নৌকাগুলো ট্রাকগুলোকে গাজা ভূখণ্ডে নতুন নোঙর করা জেটিতে নিয়ে যাচ্ছে।

হামাসের সাথে ইসরায়েলের যুদ্ধ শেষ হওয়ার পর গাজা শাসনের পরিকল্পনা প্রণয়নে ব্যর্থ হওয়ায় ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সমালোচনা করেছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী ইয়োয়াভ গ্যালান্ট। তবে ইসরায়েলের নেতা বলেন, জঙ্গিরা পরাজিত না হওয়া পর্যন্ত তা করা অর্থহীন।

দুই নেতার ভেতর অস্বাভাবিক এক বিরোধের মধ্যে, গ্যালান্ট এক টেলিভিশন বিবৃতিতে বলেন, তিনি ভূমধ্যসাগর বরাবর সংকীর্ণ গাজা ভূখণ্ডে ইসরায়েলি সামরিক বা বেসামরিক নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার বিরোধী। সেখানে প্রায় ২৩ লাখ ফিলিস্তিনি বাস করে।

গত ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলা এবং গাজায় হামাস জঙ্গিদের ওপর ইসরায়েলের চলমান পাল্টা আক্রমণের কারণে নেতানিয়াহু বারবার গাজায় শাসন ব্যবস্থা নিয়ে যুদ্ধোত্তর পরিকল্পনা প্রণয়নে অস্বীকৃতি জানিয়ে আসছেন।

যুক্তরাষ্ট্র ১৯৯৭ সালে হামাসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করে। ইসরাইল, মিশর, ইউরোপীয় ইউনিয়ন এবং জাপানও হামাসকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে বিবেচনা করে।

এই প্রতিবেদনের কিছু তথ্য এপি, এএফপি এবং রয়টার্স থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG