অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের নির্বাচনঃ বিদেশি প্রতিপক্ষ নির্বাচনের ফলাফল পাল্টে দিতে পারে এমন সম্ভাবনা নেই, বলছেন সাইবার নিরাপত্তা প্রধান


সাইবার সিকিউরিটি অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার সিকিউরিটি এজেন্সির পরিচালক জেন ইস্টারলি ওয়াশিংটনে এপির সাথে কথা বলছেন। ২ অক্টোবর, ২০২৪।
সাইবার সিকিউরিটি অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার সিকিউরিটি এজেন্সির পরিচালক জেন ইস্টারলি ওয়াশিংটনে এপির সাথে কথা বলছেন। ২ অক্টোবর, ২০২৪।

নির্বাচনের আর মাত্র এক মাসে বাকি। এমন সময়ে যুক্তরাষ্ট্রের সাইবার সিকিউরিটি এজেন্সির প্রধান জোরালোভাবে আমেরিকানদের আশ্বস্ত করেছেন, যারা নির্বাচনী মিথ্যা তথ্য এবং অবিশ্বাসের বিশৃঙ্খল ঢেউয়ে ভেসে গেছে তারা ফলাফল নিয়ে এখন আত্মবিশ্বাসী হতে পারবে।

ইউএস সাইবার সিকিউরিটি অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার সিকিউরিটি এজেন্সির পরিচালক জেন ইস্টারলি বলেন, রাজ্য ও স্থানীয় নির্বাচন কর্মকর্তারা ভোটদান, ব্যালট গণনা এবং অন্যান্য নির্বাচনী অবকাঠামো সুরক্ষিত করার ক্ষেত্রে এতো বেশি অগ্রগতি অর্জন করেছেন যে সিস্টেমটি আগের চেয়েও বেশি শক্তিশালী। তিনি বলেন, এর ফলে রাশিয়া, ইরান বা অন্য কোনো বিদেশি প্রতিপক্ষ কোনোভাবেই ফলাফল পরিবর্তন করতে পারবে না।

বুধবার এপিকে দেয়া এক সাক্ষাৎকারে ইস্টারলি বলেন, “বিদ্বেষপরায়ণ ব্যক্তিরা চেষ্টা করলেও এমন মাত্রায় প্রভাব ফেলতে পারবে না যা নির্বাচনের ফলাফলে দৃশ্যমান প্রভাব ফেলতে পারবে।”

২০২০ সালের নির্বাচনের পর সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প তার পরাজয় মেনে নিতে অস্বীকৃতি জানানোর পর থেকে লাখ লাখ আমেরিকান, বিশেষ করে রিপাবলিকানরা যে সন্দেহের মধ্যে ছিলেন, এই মন্তব্য তার বিপরীত কথা বললো। তখন থেকে ট্রাম্প ভোট কারচুপির মিথ্যা দাবির ওপর ভিত্তি দাঁড় করিয়েছেন এবং এই নভেম্বরে আবার হেরে গেলে নির্বাচনে চুরি হয়েছে বলে দাবি করার প্রেক্ষাপট তৈরি করেছেন।

নির্বাচনী কর্মকর্তারা সাম্প্রতিক বছরগুলোতে দেশের ভোটিং সিস্টেমের সাইবার নিরাপত্তা প্রতিরক্ষা জোরদার করতে কাজ করেছেন, সম্ভাব্য দুর্বলতাগুলো সনাক্ত করতে অ্যাক্সেস নিয়ন্ত্রণ থেকে শুরু করে নিয়মিত পরীক্ষা পদ্ধতি বাস্তবায়ন করেছেন। কর্মকর্তারা প্রতিটি নির্বাচনের আগে ভোটদানের সরঞ্জামগুলো সঠিকভাবে কাজ করে কি না তা পরীক্ষা করেন।

বাইডেন প্রশাসন গত মাসে ক্রেমলিন পরিচালিত ২৪টির বেশি ভুয়া ওয়েবসাইট জব্দ করে এবং ডানপন্থী ইনফ্লুয়েন্সারদের গোপনে তহবিল দেয়ার পরিকল্পনায় রাশিয়ার দুই রাষ্ট্রীয় গণমাধ্যম কর্মীর বিরুদ্ধে অভিযোগ আনে। গত সপ্তাহে রিপাবলিকান প্রেসিডেন্ট পদপ্রার্থী ডনাল্ড ট্রাম্পের প্রচারণা হ্যাকিং-এর অভিযোগে তিনজন ইরানি কর্মীকে অভিযুক্ত করা হয়।

XS
SM
MD
LG