অ্যাকসেসিবিলিটি লিংক

হামাসের ৭ অক্টোবরের হামলার ভিডিওতে দৃশ্যমান জঙ্গি নিহত, বলছে ইসরায়েল


গাজা সিটির শহরতলির একটি স্কুল লক্ষ্য করে ইসরায়েল বিমান হামলা চালানোর পর বিস্ফোরণ হয়। হামলার পর সাংবাদিক ও সাধারণ মানুষ ঘটনাস্থলে ছুটে যান (১ সেপ্টেম্বর, ২০২৪)
গাজা সিটির শহরতলির একটি স্কুল লক্ষ্য করে ইসরায়েল বিমান হামলা চালানোর পর বিস্ফোরণ হয়। হামলার পর সাংবাদিক ও সাধারণ মানুষ ঘটনাস্থলে ছুটে যান (১ সেপ্টেম্বর, ২০২৪)

ইসরায়েলের সামরিক বাহিনী মঙ্গলবার বলছে, তারা গত অক্টোবর মাসে ইসরায়েলের বিরুদ্ধে হামলায় অংশগ্রহণকারী এক হামাস যোদ্ধাকে হত্যা করেছে। একটি ভিডিওতে তার মুখাবয়ব স্পষ্ট দেখা গিয়েছিল। অসংখ্যবার ভিউ হওয়া এই ভিডিওতে দেখা যায়, গ্রেনেড হামলায় আহত দুই শিশুর সামনে দাঁড়িয়ে সে সোডা পান করছে। একই হামলায় শিশু দুইটির বাবার প্রাণহানি হয়।

ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) এই জঙ্গি সদস্যকে আহমেদ ফোজি ওয়াদিয়া হিসেবে চিহ্নিত করেছে এবং জানিয়েছে, তিনি অক্টোবরের হামলার সময় প্যারাগ্লাইডিং করে নেটিভ হাআসারা কমিউনিটিতে উড়ে আসেন।

ইসরায়েলি সেনাবাহিনী জানিয়েছে, শনিবার গাজা সিটিতে বিমানহামলায় ওয়াদিয়াসহ আট জঙ্গি নিহত হয়েছে।

গাজা থেকে ইসরায়েলি সেনা প্রত্যাহারের শর্ত মেনে যুদ্ধবিরতি চুক্তিতে সম্মত হলে এ অঞ্চলের সংঘাত স্থায়ীভাবে বন্ধ হতে পারে, এমন সম্ভাবনা থাকা সত্ত্বেও এতে রাজি হচ্ছেন না ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তার আশঙ্কা, হামাস আবারও সশস্ত্র হবে এবং দীর্ঘ মেয়াদে ইসরায়েলি নিরাপত্তার প্রতি হুমকি সৃষ্টি করবে।

হামাস অভিযোগ করেছে, ইসরায়েল নতুন নতুন চাহিদার কথা বলে দরকষাকষিকে দীর্ঘায়িত করছে, যার মধ্যে আছে ফিলাডেলফি করিডর ইসরায়েলের নিয়ন্ত্রণে থাকার দাবি ও গাজার পাশ দিয়ে দ্বিতীয় একটি করিডর চালু করা।

জুলাইতে বাইডেন প্রশাসনের উপস্থাপন করা তিন পর্যায়ের যুদ্ধবিরতি চুক্তিতে সম্মত হয়েছে হামাস। এই চুক্তি মতে যুদ্ধের অবসান হবে এবং হামাস সকল জিম্মিকে মুক্তি দেবে। ইসরায়েল তাদের সামরিক বাহিনীকে পুরোপুরি প্রত্যাহার করে নেবে এবং বহু ফিলিস্তিনি বন্দিকে মুক্তি দেবে।

ওয়াশিংটনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন জিম্মি পরিস্থিতি ও যুদ্ধবিরতির দরকষাকষিতে নেতানিয়াহুর ভূমিকার সমালোচনা করেন।

৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েলে হামলা চালিয়ে হামাসের জঙ্গিরা ১,২০০ মানুষকে হত্যা করে এবং প্রায় ২৫০ ব্যক্তিকে জিম্মি করে। ইসরায়েলি পাল্টা হামলায় এখন পর্যন্ত প্রায় ৪১ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছেন, যাদের বেশিরভাগই নারী ও শিশু। গাজার স্বাস্থ্য কর্মকর্তারা এই তথ্য জানিয়েছেন। তবে ইসরায়েলি সামরিক বাহিনী দাবি করে, নিহতদের মধ্যে হাজার হাজার হামাস যোদ্ধা রয়েছে।

যুক্তরাষ্ট্র ১৯৯৭ সালে হামাসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করে। ইসরাইল, মিশর, ইউরোপীয় ইউনিয়ন এবং জাপানও হামাসকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে বিবেচনা করে।

প্রতিবেদনের কিছু তথ্য এপি, এএফপি ও রয়টার্স থেকে নেওয়া হয়েছে।

XS
SM
MD
LG