অ্যাকসেসিবিলিটি লিংক

ইউনূসের অন্তর্বর্তীকালীন সরকার আইনের শাসন-ন্যায়বিচার অনুসরণ করবে, আশা জাতিসংঘের


নিয়মিত ব্রিফিংয়ে জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক। ফাইল ছবি, ২১ ডিসেম্বর, ২০২৩।
নিয়মিত ব্রিফিংয়ে জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক। ফাইল ছবি, ২১ ডিসেম্বর, ২০২৩।

আইনের শাসন ও ন্যায়বিচার নিশ্চিত করতে বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকার যা যা করণীয় তা করবে বলে আশাবাদ ব্যক্ত করেছে জাতিসংঘ।

জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক বলেন, "আমাদের কোনো সন্দেহ নেই যে, বাংলাদেশের রাজনৈতিক ও মানবিক দিক থেকে অত্যন্ত চ্যালেঞ্জিং সময়ে দায়িত্ব গ্রহণকারী অন্তর্বর্তীকালীন সরকার আইনের শাসন ও ন্যায়বিচার অনুসরণ নিশ্চিত করতে যা কিছু করা সম্ভব তা করবে।"

সোমবার (২৬ আগস্ট) নিয়মিত ব্রিফিংয়ে বাংলাদেশ ক্রিকেট দলের তারকা সাকিব আল হাসানের বিরুদ্ধে হত্যা মামলার বিষয়ে জানতে চাইলে তিনি এ মন্তব্য করেন।

বাংলাদেশের অন্যতম সেরা ক্রিকেটার সাকিব বর্তমানে স্বাগতিক দেশের বিপক্ষে টেস্ট সিরিজ খেলতে পাকিস্তানে অবস্থান করছেন।

শিক্ষার্থীদের আন্দোলনে শেখ হাসিনা সরকারের পতনের সময় বিদেশে থাকায় তার বিরুদ্ধে দায়ের করা হত্যা মামলা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনা হয়।

বাংলাদশে সাম্প্রতিক বন্যা প্রসঙ্গে মুখপাত্র বলেন, ভারী বৃষ্টিপাত এবং ভারত থেকে উজানের পানি প্রবাহের কারণে বাংলাদেশ আকস্মিক বন্যার শিকার হয়েছে। দুর্গত এলাকায় তাদের প্রতিনিধি দল পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট, হাইজিন কিট এবং খাবার সরবরাহ করছে।

তিনি বলেন, "আমরা আগেই বলেছি, বাংলাদেশের মানবিক সহায়তা প্রদানকারী সম্প্রদায় গত মাসে ঘূর্ণিঝড় ও মৌসুমি বন্যার জন্য প্রথমবারের মতো মানবিক সহায়তা পরিকল্পনা চালু করেছে। সেখানে ১২ লাখ মানুষকে সহায়তার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।"

ডুজারিক বলেন, এটি স্মরণ করিয়ে দেয় যে প্রায় ১০ লাখ রোহিঙ্গা জনগোষ্ঠী বাংলাদেশে আশ্রয় নিয়েছে এবং পুরো অঞ্চলজুড়ে আরও ১ লাখ ৩০ হাজারেরও বেশি রোহিঙ্গা শরণার্থী বর্তমানে প্রত্যাবাসনের সম্ভাবনা ছাড়াই রয়েছে।

জাতিসংঘ মহাসচিব বাংলাদেশের জন্য রোহিঙ্গা মানবিক সহায়তা পরিকল্পনার ২০২৪ সালের জয়েন্ট রেসপন্স প্ল্যানসহ আঞ্চলিক সুরক্ষা প্রচেষ্টা জোরদার করা, সংঘাত-ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীর প্রবেশাধিকার প্রদান এবং স্থানীয় জনগোষ্ঠীকে আরও সহায়তা করার জন্য তার আহ্বান পুনর্ব্যক্ত করেন।

XS
SM
MD
LG