অ্যাকসেসিবিলিটি লিংক

বন্যায় ২৭ জনের মৃত্যু, ক্ষতিগ্রস্ত ৫৬ লাখ ছাড়িয়েছে: উপদেষ্টা


বন্যায় পানিবন্দি হয়েছে ১২ লাখ ৭ হাজার ৪২৯টি পরিবার এবং রা গেছেন এখন পর্যন্ত ২৭ জন।
বন্যায় পানিবন্দি হয়েছে ১২ লাখ ৭ হাজার ৪২৯টি পরিবার এবং রা গেছেন এখন পর্যন্ত ২৭ জন।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ উপদেষ্টা ফারুক ই আজম জানিয়েছেন, দেশে চলমান বন্যায় ১১ জেলায় মারা গেছেন এখন পর্যন্ত ২৭ জন। এছাড়া ক্ষতিগ্রস্ত হয়েছেন ৫৬ লাখ ১৯ হাজার ৩৭৫ জন মানুষ।

মঙ্গলবার (২৭ আগস্ট) দুপুরে সচিবালয়ে চলমান বন্যা পরিস্থিতি নিয়ে এক সংবাদ সম্মেলনে দুর্যোগ উপদেষ্টা এসব তথ্য জানান।

এখন পর্যন্ত বন্যা আক্রান্ত জেলার সংখ্যা ১১টি আছে জানিয়ে দুর্যোগ উপদেষ্টা বলেন, "বন্যায় প্লাবিত হয়েছে ৭৪ উপজেলা ও ক্ষতিগ্রস্ত হয়েছে ৫৪১টি ইউনিয়ন ও পৌরসভা। এছাড়া পানিবন্দি হয়েছে ১২ লাখ ৭ হাজার ৪২৯টি পরিবার।"

উপদেষ্টা আরও বলেন, চলমান বন্যায় মৃত ২৭ জনের মধ্যে খাগড়াছড়িতে ১০ জন, চট্টগ্রামে ৫ জন, নোয়াখালীতে ৫ জন, কক্সবাজারে ৩ জন, কুমিল্লায় ১ জন, ফেনীতে ১ জন, ব্রাহ্মণবাড়িয়ায় ১ জন এবং লক্ষ্মীপুরে ১ জন রয়েছে।

সরকার সবার সঙ্গে সমন্বয় করে ত্রাণের কাজ করছে জানিয়ে উপদেষ্টা বলেন, "যে স্থান থেকে পানি নেমে যাচ্ছে সেখানে যে সমস্ত জায়গায় ত্রাণ পরিবহন করা যায় সেই উদ্যোগ গ্রহণ করা হয়েছে। অনেক ক্ষেত্রে দুর্গম এলাকায় সেনাবাহিনী ও অন্যান্য বাহিনী হেলিকপ্টারের মাধ্যমে ত্রাণ পৌঁছাচ্ছে। এখন পর্যন্ত সব উপজেলায় ত্রাণ পৌঁছানো গেছে এবং ত্রাণ মজুত করা গেছে।"

এছাড়া চিকিৎসা সেবাও নিশ্চিত করা গেছে এবং ক্রমান্বয়ে এগুলো ধারাবাহিকভাবে হচ্ছে বলেও জানান ত্রাণ উপদেষ্টা ফারুক ই আজম।

ত্রাণ উপদেষ্টা আরও বলেন, "দুর্গম এলাকা এখন আর নেই। সব জায়গায় ত্রাণ পৌঁছাতে পেরেছি। অধিকাংশ এলাকায় পানি নেমে যাচ্ছে। যেসব এলাকায় নতুন করে প্লাবিত হচ্ছে সেগুলো প্রবাহিত পানি, দ্রুত নেমে যাবে বলে আশা করছি। ত্রাণ কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পন্ন করতে পারব।"

এছাড়া জনগণের স্বেচ্ছাসেবা আমাদের শক্তি যোগাচ্ছে বলেও জানান উপদেষ্টা।

XS
SM
MD
LG