অ্যাকসেসিবিলিটি লিংক

গাজায় যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে জার্মানি, ফ্রান্স ও ব্রিটেন; আরও হামলার প্রস্তুতি নিচ্ছে ইসরায়েল


ইসরায়েলি সেনাবাহিনী কর্তৃক খান ইউনিসের দক্ষিণাঞ্চলের কিছু অংশ ছেড়ে চলে যাওয়ার আদেশের পর গাজা ভূখণ্ডে ইসরায়েলি বিমান ও স্থল অভিযানে বাস্তুচ্যুত ফিলিস্তিনিরা হামাদ সিটি থেকে পালিয়ে যাচ্ছে। ১১ আগস্ট, ২০২৪।
ইসরায়েলি সেনাবাহিনী কর্তৃক খান ইউনিসের দক্ষিণাঞ্চলের কিছু অংশ ছেড়ে চলে যাওয়ার আদেশের পর গাজা ভূখণ্ডে ইসরায়েলি বিমান ও স্থল অভিযানে বাস্তুচ্যুত ফিলিস্তিনিরা হামাদ সিটি থেকে পালিয়ে যাচ্ছে। ১১ আগস্ট, ২০২৪।

সোমবার ভোরে জার্মানি, ফ্রান্স ও ব্রিটেন গাজায় যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে। অন্যদিকে ইসরায়েল বড় আকারের হামলার জন্য প্রস্তুতি নিচ্ছে।

ইউরোপীয় নেতাদের বিবৃতিতে বলা হয়, “লড়াই এখনই বন্ধ করতে হবে এবং হামাসের হাতে আটক সকল জিম্মিকে মুক্তি দিতে হবে। গাজার জনগণের জন্য জরুরি ও অবাধ ত্রাণ সরবরাহ ও বিতরণ প্রয়োজন।”

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো, জার্মান চ্যান্সেলর ওলাফ শোলজ এবং ব্রিটিশ প্রধানমন্ত্রী কির স্টারমার এতে স্বাক্ষর করেন।

১০ মাস ধরে চলা ইসরায়েল-হামাস যুদ্ধ অবসানে যুক্তরাষ্ট্র, কাতার ও মিশরের সর্বসাম্প্রতিক মধ্যস্থতার পরিকল্পনাও তিন দেশ অনুমোদন করেছে। প্রস্তাবে ইসরায়েলের হাতে বন্দি ফিলিস্তিনিদের বাকি জিম্মিদের বিনিময় এবং গাজা থেকে ইসরায়েলি সেনা প্রত্যাহারের কথা বলা হয়েছে।

বৈরুত ও তেহরানে দুই জঙ্গি নেতাকে হত্যার প্রতিশোধ হিসেবে ইরান ও তার মিত্রদের ইসরায়েলে হামলা চালানো থেকে বিরত থাকার আহ্বান জানানো হয়েছে।

সোমবার ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োয়াভ গ্যালান্ট বলেন, ইসরায়েলের ওপর সম্ভাব্য বড় আকারের হামলার বিরুদ্ধে প্রস্তুতি নিতে তিনি যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনের সাথে কথা বলেছেন।দ

অস্টিন বলেন, ইসরায়েলকে রক্ষায় যুক্তরাষ্ট্র সম্ভাব্য সব ধরনের পদক্ষেপ নেবে। তিনি বলেন, মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের সামরিক উপস্থিতি জোরদার করা হচ্ছে।

ইউএসএস আব্রাহাম লিংকন স্টাইক গ্রুপকে মধ্যপ্রাচ্য, মধ্য ও দক্ষিণ এশিয়ার যুক্তরাষ্ট্রের দায়িত্বশীল সেন্ট্রাল কমান্ড এলাকায় যাত্রা ত্বরান্বিত করার নির্দেশ দেয়া হয়। ওই এলাকায় গাইডেড মিসাইল সাবমেরিন ইউএসএস জর্জিয়াও পাঠানো হয়েছে।

শুক্রবার ইরানের রেভল্যুশনারি গার্ডের এক কর্মকর্তাকে উদ্ধৃত করে বলা হয়,ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনি গত ৩১ জুলাই তেহরানে হামাস নেতাকে হত্যার ঘটনায় ইসরায়েলকে ‘কঠোর শাস্তি’ দিতে নির্দেশ দিয়েছেন।

রবিবার ইসরায়েল গাজায় আকাশ থেকে লিফলেট ফেলে খান ইউনিস থেকে ফিলিস্তিনিদের আরও সরে যাওয়ার নির্দেশ দেয়।

যুক্তরাষ্ট্র ১৯৯৭ সালে হামাসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করে। ইসরাইল, মিশর, ইউরোপীয় ইউনিয়ন এবং জাপানও হামাসকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে বিবেচনা করে।

এই প্রতিবেদনের কিছু তথ্য এপি, রয়টার্স এবং এএফপি থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG