অ্যাকসেসিবিলিটি লিংক

টিম ওয়ালজঃ কমালা হ্যারিসের ভাইস প্রেসিডেন্ট প্রার্থী সঙ্গী সম্পর্কে কী জানা যাচ্ছে? 


কমালা হ্যারিস হোয়াইট হাউস জয়ের প্রতিদ্বন্দ্বিতায় তার রানিং মেট হিসেবে মিনেসোটা রাজ্যের গভর্নর টিম ওয়ালজকে বেছে নিয়েছেন। ফটোঃ ৬ অগাস্ট ২০২৪।
কমালা হ্যারিস হোয়াইট হাউস জয়ের প্রতিদ্বন্দ্বিতায় তার রানিং মেট হিসেবে মিনেসোটা রাজ্যের গভর্নর টিম ওয়ালজকে বেছে নিয়েছেন। ফটোঃ ৬ অগাস্ট ২০২৪।

ভাইস প্রেসিডেন্ট কমালা হ্যারিস হোয়াইট হাউস জয়ের প্রতিদ্বন্দ্বিতায় তার রানিং মেট হিসেবে মিনেসোটা রাজ্যের গভর্নর টিম ওয়ালজকে বেছে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। প্রেসিডেন্ট জো বাইডেন দ্বিতীয় মেয়াদে নির্বাচন না করার সিদ্ধান্ত নেওয়ার পর ৬০ বছর বয়সী ডেমোক্র্যাট ও সামরিক বাহিনীর সাবেক এই সদস্য টেলিভিশনের পর্দায় ধারাবাহিকভাবে উপস্থিত হওয়ার ফলে পরিচিতি লাভ করেন।

ওয়ালজ সম্পর্কে কিছু বিষয় জেনে নিন:

আমেরিকার গ্রামীণ সন্তান

ওয়ালজের চেয়ে আমেরিকান হার্টল্যান্ডের আরও প্রাণবন্ত প্রতিনিধি খুঁজে পাওয়া কঠিন হবে। ওয়ালজের জন্ম নেব্রাস্কার ওয়েস্ট পয়েন্টে। ওমাহার উত্তর-পশ্চিমাঞ্চলে যেখান প্রায় সাড়ে তিন হাজার মানুষের বাস। ওয়ালজ আর্মি ন্যাশনাল গার্ডে যোগ দিয়েছিলেন এবং নেব্রাস্কায় শিক্ষকতা শুরু করেছিলেন।

তিনি এবং তার স্ত্রী ১৯৯০ এর দশকে দক্ষিণ মিনেসোটার মানকাটোতে বসবাস করতে শুরু করেন। সেখানেই তিনি সোশাল স্টাডিজ পড়াতে শুরু করেন এবং মানকাটো ওয়েস্ট হাই স্কুলে ফুটবল কোচ হয়ে ছিলেন। এই দলটি ১৯৯৯ সালে চার রাজ্যের স্কুল চ্যাম্পিয়নশিপে প্রথম হয়েছিল।

ওয়ালজ আর্মি ন্যাশনাল গার্ডে ২৪ বছর দায়িত্ব পালন করেন। ২০০৫ সালে ফিল্ড আর্টিলারির একটি ব্যাটালিয়ন থেকে অবসর নেওয়ার আগে তিনি কমান্ড সার্জেন্ট মেজর হিসাবে দায়িত্ব পালন করেন যা সামরিক বাহিনীর এনলিস্টেড র‍্যাঙ্কগুলোর মাঝে সর্বোচ্চ পদগুলোর একটি।

দলীয় সমর্থকদের মাঝে টিম ওয়ালজ। ফটোঃ ৬ অগাস্ট, ২০২৪।
দলীয় সমর্থকদের মাঝে টিম ওয়ালজ। ফটোঃ ৬ অগাস্ট, ২০২৪।

রক্ষণশীল ভোটারদের সঙ্গে সংযোগ

কংগ্রেসের পদের জন্য তার প্রথম প্রতিযোগিতায় ওয়ালজ একজন পদে থাকা রিপাবলিকান প্রতিদ্বন্দ্বীকে পরাজিত করেছিলেন। সালটি ছিল ২০০৬, তিনি মূলত মিনেসোটার দক্ষিণাঞ্চলের প্রত্যন্ত কংগ্রেশনাল ডিসট্রিক্টের ছয়বারের প্রতিনিধি গিল গুটনেটের বিরুদ্ধে জিতেছিলেন। ওয়ালজ তৎকালীন প্রেসিডেন্ট জর্জ ডাবলু বুশ এবং ইরাক যুদ্ধের বিরুদ্ধে ভোটারদের ক্ষোভকে কাজে লাগিয়েছিলেন।

ছয় মেয়াদে যুক্তরাষ্ট্র কংগ্রেসে থাকার সময় ওয়ালজ যুদ্ধ ফেরত সাবেক সেনাদের বিষয়গুলো তুলে ধরতেন।

তিনি যে একেবারেই মাটির মানুষ তা প্রকাশ পেয়েছে কিছুটা তার মেয়ে হোপের সাথে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা ভিডিওর মাধ্যমে। একটি ভিডিও ছিল যেখানে গত শরৎকালে তারা মিনেসোটা স্টেট ফেয়ারে ‘দ্য স্লিংশট’ নামক একটি রাইডে ওঠেন। মেলায় খাবারের দোকানে তাদের খাওয়া এবং তার মেয়ের নিরামিষভোজী হওয়ার বিষয়টি নিয়ে মজা করতে দেখা যায়।

মিডওয়েস্টের রাজ্যগুলিতে প্রভাব

যদিও ওয়ালজের দেশ উইসকনসিন, মিশিগান এবং পেনসিলভেনিয়ার মতো গুরুত্বপূর্ণ রাজ্যগুলোর কোনটাতেই না, যেখানে উভয় পক্ষই বিশ্বাস করে যে তাদের জিততে হবে, কিন্তু তিনি এসেছেন ঠিক পাশের রাজ্যে থেকে। মিনেসোটায় যে ডেমোক্র্যাটরা সমর্থন পেতে পারেন সেটাও তিনি নিশ্চিত করতে পারেন ।

টিম ওয়ালজ (ডানে) মঞ্চে কমালা হ্যারিসের স্বামী ডাগ এমহফকে স্বাগত জানাচ্ছেন। ফটোঃ ৬ অগাস্ট, ২০২৪।
টিম ওয়ালজ (ডানে) মঞ্চে কমালা হ্যারিসের স্বামী ডাগ এমহফকে স্বাগত জানাচ্ছেন। ফটোঃ ৬ অগাস্ট, ২০২৪।

এটি গুরুত্বপূর্ণ কারণ সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প এই বছরের নির্বাচনে মিনেসোটা রাজ্যে জেতা সম্ভব হিসেবে চিত্রিত করছেন, যদিও রাজ্যটি ২০০৬ সাল থেকে রাজ্যব্যাপী ভোটে কোনও রিপাবলিকান নির্বাচিত হয়নি। প্রেসিডেন্ট রিচার্ড নিকসনের ১৯৭২ সালের নিরঙ্কুশ বিজয়ের পর থেকে ঐ রাজ্যটিতে কোনও রিপাবলিকান প্রার্থী জয়লাভ করেনি। তবে ট্রাম্প ইতিমধ্যে সেখানে প্রচারণা চালিয়েছেন।

যখন ডেমোক্র্যাটিক গভর্নর মার্ক ডেটন ২০১৮ সালে তৃতীয় মেয়াদ প্রতিদ্বন্দ্বিতা না করার সিদ্ধান্ত নিয়েছিলেন তখন ওয়ালজের প্রচারণার থিম ছিল “ওয়ান মিনেসোটা” এবং নির্বাচনে তিনি জয়লাভ করেছিলেন।

ওয়ালজ 'রাস্ট বেল্ট' নামে পরিচিত আমেরিকার শিল্পাঞ্চলের ভোটারদের কাছে গুরুত্বপূর্ণ বিষয়গুলি নিয়ে সহজে কথা বলতে পারেন। তিনি ইউনিয়ন সংগঠিত করা, শ্রমিকদের অধিকার এবং ঘণ্টা প্রতি ন্যূনতম ১৫ ডলার মজুরিসহ ডেমোক্র্যাটিক পার্টির বিষয়গুলো নিয়ে প্রচারণা চালান।

বিভক্ত সরকারে অভিজ্ঞতা

গভর্নর হিসাবে তাঁর প্রথম মেয়াদে ওয়ালজ পান ডেমোক্র্যাটিক নেতৃত্বাধীন প্রতিনিধিসভা এবং রিপাবলিকান-নিয়ন্ত্রিত সেনেট, যারা কর বাড়িয়ে স্কুল, স্বাস্থ্যসেবা এবং রাস্তাঘাট উন্নয়ন করার পরিকল্পনায় বাধা দেয়।

তিনি এবং আইনপ্রণেতারা বিষয়টিতে সমঝোতা করতে পেরেছিলেন ফলে রাজ্য সরকার বিভক্ত হলেও কার্যক্ষম বলে মনে হত।

দ্বিতীয় বছরে ওয়ালজের দ্বিপক্ষীয় সহযোগিতা আরও কঠিন হয়ে ওঠে। তিনি কোভিড -১৯ মহামারীর সময়ে ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ করতে এবং স্কুল বন্ধ রাখতে তার গভর্নরের জরুরি ক্ষমতা ব্যবহার করেছিলেন। রিপাবলিকানরা এর বিরোধিতা করে এবং কিছু সংস্থার প্রধানকে জোর করে সরিয়ে দেয়।

রিপাবলিকানরা ওয়ালজের বিরুদ্ধে সমালোচনা অব্যাহত রেখেছেন বিশেষ করে ২০২০ সালে মিনিয়াপোলিসের এক পুলিশ কর্মকর্তার হাতে জর্জ ফ্লয়েড নিহত হবার পর সহিংস পরিস্থিতি দমনে ওয়ালজের ধীরে পদক্ষেপ নেওয়ার বিষয়ে।

তবে দ্বিতীয় মেয়াদে ওয়ালজ তার রিপাবলিকান প্রতিদ্বন্দ্বী স্কট জেনসেনকে পরাজিত করার পরে অনেক কিছুই সহজ হয়ে যায়। জেনসেন টিকাদান-বিরোধী হিসেবে দেশব্যাপী পরিচিত ছিলেন। ডেমোক্র্যাটরা আইনসভার উভয় কক্ষের নিয়ন্ত্রণ লাভ করে, এবং বাজেটে বিশাল উদ্বৃত্তর সাহায্যে তারা রাজ্য সরকারে আরও উদারনীতি গ্রহণ করতে পেরেছিল।

গর্ভপাত আর ট্রান্সজেন্ডার

মিনেসোটা রাজ্যে সরকারীভাবে পরিচালিত গর্ভপাত বিষয়ক কার্যক্রমের উপর অতীতে রিপাবলিকানরা যে বিধিনিষেধ আরোপ করেছিল, ওয়ালজ এবং আইন প্রণেতারা তা অপসারণ করেন। তারা ট্রান্সজেন্ডারদের জন্য লিঙ্গ-নিশ্চিতকরণ পরিসেবা সুরক্ষিত করেন এবং হালকা ধরণের গাঁজা সেবন বৈধ করেন।

রিপাবলিকানরা চেয়েছিল বাজেটে উদ্বৃত্ত দিয়ে আয়কর কমাতে। কিন্তু ডেমোক্র্যাটরা সেটা প্রত্যাখ্যান করে শিশুদের জন্য বিনামূল্যে স্কুল খাবার, বছরে ৮০,০০০ ডলারের কম উপার্জনকারী পরিবারের শিক্ষার্থীদের জন্য পাবলিক কলেজগুলিতে বিনামূল্যে টিউশন, একটি বেতনভুক্ত পরিবার এবং মেডিকেল ছুটি প্রোগ্রাম এবং কোনও ব্যক্তির অভিবাসন স্থিতি নির্বিশেষে স্বাস্থ্য বীমা কভারেজ-এর ব্যবস্থা করে।

ওয়ালজ গত মাসে এমএসএনবিসি টিভি চ্যানেলকে দেয়া এক সাক্ষৎকারে রিপাবলিকান মনোনীত ডনাল্ড ট্রাম্প এবং তার রানিং মেট জেডি ভ্যানসকে “জাস্ট উয়ের্ড” বা “কেবল অদ্ভুত” বলে মন্তব্য করেছিলেন এবং ডেমোক্র্যাটিক গভর্নরস অ্যাসোসিয়েশন – যার তিনি সভাপতি – এক্স বা প্রাক্তন টুইটারের একটি পোস্টে বিষয়টি বিশদভাবে উল্লেখ করেছিলেন।

শব্দটি দ্রুতই হ্যারিস এবং অন্যান্য ডেমোক্র্যাটদের কাছে একটি থিমে রূপান্তরিত হয়েছে এবং ২০২৪ এর নির্বাচনে উয়ের্ড শব্দটি নিঃসন্দেহে ওয়াচওয়ার্ড হয়ে ওঠার সুযোগ রয়েছে।

XS
SM
MD
LG