অ্যাকসেসিবিলিটি লিংক

নেতানিয়াহুর কংগ্রেস ভাষণের সময় ক্যাপিটল ভবনের চার পাশে বিক্ষোভ


ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বিরুদ্ধে ওয়াশিংটনে কংগ্রেস ভবন ক্যাপিটলের সামনে ফিলিস্তিন সমর্থকদের বিক্ষোভ। ফটোঃ ২৪ জুলাই, ২০২৪।
ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বিরুদ্ধে ওয়াশিংটনে কংগ্রেস ভবন ক্যাপিটলের সামনে ফিলিস্তিন সমর্থকদের বিক্ষোভ। ফটোঃ ২৪ জুলাই, ২০২৪।

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বুধবার যখন যুক্তরাষ্ট্রের সংসদ কংগ্রেসের যৌথ অধিবেশনে ভাষণ দিচ্ছেন, তখন শত শত ফিলিস্তিনপন্থী, যুদ্ধ-বিরোধী বিক্ষোভকারী কংগ্রেস ভবন ক্যাপিটলের কাছে সমবেত হয়ে নেতানিয়াহু এবং গাজায় হামাসের বিরুদ্ধে ইসরায়েলের যুদ্ধের নিন্দা জানায়।

বিক্ষোভকারীদের অনেকে “ফ্রি ফ্রি প্যালেস্টাইন” স্লোগান দিয়ে প্ল্যাকার্ড বহন করে যেখানে লেখা ছিল “নেতানিয়াহুকে গ্রেফতার করো” এবং “ইসরায়েলের জন্য সকল সাহায্য বন্ধ করো।”

ক্যাপিটল যাবার সড়ক পেনসিলভানিয়া অ্যাভিনিউর দু’ধার দিয়ে দাঁড়িয়ে থাকা পুলিশ কয়েকজন বিক্ষোভকারীকে ধরে নিয়ে যায়, যারা নেতানিয়াহুর গাড়ি বহর আটকানোর আশায় রাস্তায় বসে পরেছিল।

ক্যাপিটল ঘিরে স্টিলের তৈরি উঁচু বেড়া স্থাপন করা হয়েছে এবং আইন শৃঙ্খলা বাহিনীর ব্যাপক সংখ্যক সদস্য মোতায়েন করা হয়েছে। বেশ কয়েকজন বিক্ষোভকারী নেতানিয়াহুর একটি কুশপুত্তলিকা নিয়ে আসে, যার মাথায় সিং এবং মুখ থেকে কৃত্রিম রক্ত ঝরতে দেখা যাচ্ছিল।

কংগ্রেস অফিসে অবস্থান

এর আগে বার্তা সংস্থা এপি জানায়ঃ ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর যুক্তরাষ্ট্র আগমনে দেশটির রাজধানীতে বিক্ষোভের ঝড় তুলেছে। কংগ্রেসের একটি অফিস ভবনে অবস্থান ধর্মঘট হলে সেখান থেকে কয়েকজনকে আটক করা হয়।

কিছু বিক্ষোভকারী ইসরায়েলের নিন্দা করেছে। তবে অন্যরা ইসরায়েলের প্রতি সমর্থন জানিয়ে নেতানিয়াহুকে হামাসের সাথে যুদ্ধবিরতি চুক্তি করতে এবং জঙ্গি গোষ্ঠীর হাতে এখনো আটক জিম্মিদের ফিরিয়ে আনার জন্য চাপ দিয়েছে।

ক্যাপিটল পুলিশ জানায়, ক্যানন হাউস অফিস ভবনে অবস্থান ধর্মঘটের অভিযোগে মঙ্গলবার প্রায় ২০০ জনকে গ্রেপ্তার করা হয়েছে। ইহুদি ভয়েস ফর পিস জানায়, আরও অনেকে গ্রেপ্তার হয়েছে, তাদের মধ্যে ইহুদী ধর্মযাজক বা র‍্যাবাই ছিলেন।

কংগ্রেসের যৌথ অধিবেশনে নেতানিয়াহুর ভাষণের আগে ওয়াশিংটন আরও বিক্ষোভের মুখোমুখি হওয়ার জন্য প্রস্তুতি নেয়। বুধবার কর্মীরা হোয়াইট হাউসের চারপাশে একটি কালো ধাতব বেড়া তৈরি করে। পুলিশ ক্যাপিটলের চারপাশে নিরাপত্তা উল্লেখযোগ্যভাবে জোরদার করেছে এবং সপ্তাহের বেশিরভাগ সময় একাধিক রাস্তা বন্ধ করে রেখেছে।

Israeli Prime Minister Benjamin Netanyahu and US Speaker of the House Mike Johnson arrive to speak to the press at the US Capitol in Washington, DC, on July 24, 2024. (Photo by Chris Kleponis / AFP)
ক্যাপিটল ভবনে হাউস স্পিকার মাইক জনসনের (ডানে) সাথে প্রধানমন্ত্রী নেতানিয়াহু। ফটোঃ ২৪ জুলাই, ২০২৪।

বুধবার সকালে ক্যাপিটল ভবনের সামনে অর্থোডক্স ইহুদিরা রাস্তায় সারিবদ্ধভাবে দাঁড়ায়। দূরে পুলিশের সাইরেন বাজলে বিক্ষোভকারীরা ‘বিশ্বব্যাপী ইহুদিরা ইসরায়েলি রক্তাক্ত বর্বরতার নিন্দা জানায়’ এবং ‘ফ্রি প্যালেস্টাইন’ (ফিলিস্তিন মুক্ত হোক) লেখা প্ল্যাকার্ড প্রদর্শন করে। আরেকটি প্ল্যাকার্ডে নেতানিয়াহুকে গ্রেপ্তারের আহ্বান জানানো হয়।

নেতানিয়াহু ওয়াশিংটনে পৌঁছানোর পর সোমবার কয়েক ডজন বিক্ষোভকারী তার হোটেলের বাইরে সমাবেশ করে এবং মঙ্গলবার বিকেলে শত শত বিক্ষোভকারী ক্যানন ভবনে ফ্ল্যাশমব-স্টাইলে বিক্ষোভ প্রদর্শন করে। ক্যানন ভবনে হাউস সদস্যদের কার্যালয় রয়েছে।

ইহুদি ভয়েস ফর পিসের বিক্ষোভকারীরা “নট ইন আওয়ার নেম” লেখা লাল টি-শার্ট পরে ভবনের রোটুন্ডা দখল করে নেয়, মেঝেতে বসে প্ল্যাকার্ড উঁচিয়ে ধরে এবং “গাজাকে বাঁচতে দাও” বলে স্লোগান দেয়।

প্রায় আধা ঘণ্টা ধরে বিক্ষোভকারীরা হাততালি ও স্লোগান দেয়। এরপর ক্যাপিটল পুলিশের কর্মকর্তারা বেশ কয়েকবার সতর্কতা জারি করেন, এরপর বিক্ষোভকারীদের গ্রেপ্তার করতে শুরু করেন- তাদের হাত জিপ টাই দিয়ে বেঁধে একে একে সরিয়ে নিয়ে যান।

XS
SM
MD
LG