অ্যাকসেসিবিলিটি লিংক

গাজায় খান ইউনিসে ইসরায়েলি বাহিনীর জোর অভিযান


২০২৪ সালের ২৪ জুলাই গাজার দক্ষিণাঞ্চলে খান ইউনিসের আকাশে ইসরায়েলি সেনাবাহিনীর যুদ্ধ বিমান দেখা যাচ্ছে।
২০২৪ সালের ২৪ জুলাই গাজার দক্ষিণাঞ্চলে খান ইউনিসের আকাশে ইসরায়েলি সেনাবাহিনীর যুদ্ধ বিমান দেখা যাচ্ছে।

বুধবার ইসরায়েলের সামরিক বাহিনী জানায়, তাদের বাহিনী গাজার দক্ষিণাঞ্চলীয় শহর খান ইউনিসের গাজা সিটিতে স্থল ও বিমান হামলা চালিয়েছে।

জাতিসংঘের কর্মকর্তারা ওই এলাকার বেসামরিক নাগরিকদের নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। মঙ্গলবার ইউ এন হিউম্যানিটারিয়ান এজেন্সি বলেছে, ইসরায়লি ইভাকুয়েশনের সর্বসাম্প্রতিক আদেশের পরে খান ইউনিস থেকে আনুমানিক দেড় লাখ মানুষ পালিয়ে গেছে।

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের মুখপাত্র স্টিফেন ডুজারিক মঙ্গলবার সাংবাদিকদের বলেন, সরিয়ে নেয়ার নির্দেশ জারি করা এবং ইসরায়েলি বাহিনীর ওই এলাকায় অভিযান জোরদার করার মধ্যে খুব অল্প সময়ের ব্যবধান ছিল।

বুধবার ইসরায়েলের বাহিনী জানায়, তারা দক্ষিণাঞ্চলীয় শহর রাফায় অভিযান চালিয়েছে এবং গাজা উপত্যকা জুড়ে কয়েক ডজন বিমান হামলা চালিয়েছে।

বুধবার গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, গত একদিনে ইসরায়েলি হামলায় নিহত ৫৫ জনের মৃতদেহ হাসপাতালে আনা হয়েছে। অক্টোবরে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে মৃতের সংখ্যা বেড়ে ৩৯ হাজার ১৪৫ জনে দাঁড়িয়েছে। মন্ত্রণালয়ের হিসেবে জঙ্গি ও বেসামরিক নাগরিকের মধ্যে পার্থক্য করা হয়নি।

ইরান সমর্থিত জঙ্গি গোষ্ঠী হিজবুল্লাহকে লক্ষ্য করে রাতভর লেবাননের দক্ষিণাঞ্চলের ইসরায়েলি বাহিনী হামলা চালিয়েছে। বুধবার ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী জানায়, মঙ্গলবার ওই এলাকা থেকে রকেট হামলা চালানো হলে তার জবাবে এই হামলা চালানো হয়।

ইসরায়েলি বিমান বাহিনী পূর্ব দিক থেকে ইসরায়েলের দিকে উড়ে আসা দুটি ড্রোন গুলি করে ভূপাতিত করার কথাও জানিয়েছে। ইসরায়েলি আকাশসীমা অতিক্রম করার আগেই সেগুলো ধ্বংস করা হয়েছে।

ইরান সমর্থিত গোষ্ঠীগুলোর সংগঠন ইসলামিক রেজিস্ট্যান্স ইন ইরাক জানায়, তারা ইসরায়েলের আইলাত শহর লক্ষ্য করে ড্রোন হামলা করেছে।

যুক্তরাষ্ট্র, মিশর এবং কাতার ইসরায়েল ও হামাসের মধ্যে একটি যুদ্ধবিরতি আলোচনার জন্য কাজ করছে যার মধ্যে লড়াই বন্ধ করা, জিম্মিদের মুক্তি এবং গাজায় মানবিক সহায়তা বৃদ্ধির মতো ব্যাপারগুলো অন্তর্ভুক্ত থাকবে।

আলোচনা পুনরায় শুরু করতে বৃহস্পতিবার ইসরায়েলের একটি প্রতিনিধি দল কায়রোতে থাকবে বলে আশা করা হচ্ছে।

যুক্তরাষ্ট্র ১৯৯৭ সালে হামাসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করে। ইসরাইল, মিশর, ইউরোপীয় ইউনিয়ন এবং জাপানও হামাসকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে বিবেচনা করে।

এই প্রতিবেদনের কিছু তথ্য এপি এবং রয়টার্স থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG