অ্যাকসেসিবিলিটি লিংক

বাইডেনকে তার নির্বাচনী প্রচারণা থেকে সরে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন কিছু ডেমোক্র্যাট নেতা


কোভিড আক্রান্ত প্রেসিডেন্ট বাইডেন, ডোভার বিমান ঘাঁটি, ডেলাওয়্যার। ১৭ জুলাই ২০২৪।
কোভিড আক্রান্ত প্রেসিডেন্ট বাইডেন, ডোভার বিমান ঘাঁটি, ডেলাওয়্যার। ১৭ জুলাই ২০২৪।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন তার নির্বাচনী প্রচারণার সংকটময় সন্ধিলগ্নে কোভিড-১৯-এ আক্রান্ত হয়েছেন। বৃহস্পতিবার তিনি শারীরিক ও রাজনৈতিকভাবে বিচ্ছিন্ন হয়ে পড়েছেন। এদিকে, যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে তার পুনর্নির্বাচনের লড়াই থেকে সরে দাঁড়ানোর দাবি উঠছে ডেমোক্র্যাটদের বিভিন্ন মহল থেকে।

গত কয়েক দিন ধরে প্রতিনিধি পরিষদের সংখ্যালঘু নেতা হাকিম জেফ্রিস ও সেনেট সংখ্যাগুরু নেতা চাক শুমার-সহ দলের অনেক প্রথম সারির নেতা প্রেসিডেন্টকে বলেছেন, নভেম্বরের নির্বাচনে তার জেতার সম্ভাবনা নিভে আসছে এবং এই সম্ভাব্য ক্ষতি কংগ্রেসের দুই কক্ষ দখল করা নিয়ে দলের আশাকে ব্যাহত করতে পারে।

সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা (বাইডেন আট বছর তার ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেছেন) রাজনৈতিক মিত্রদের কথিতভাবে বলেছেন, বাইডেনের জয়ের সম্ভাবনা সংকীর্ণ হয়ে আসছে।

চলতি সপ্তাহের শুরুতে ট্রাম্পের অন্যতম উচ্চকণ্ঠ সমালোচক ও সাবেক হাউস স্পিকার ন্যান্সি পেলোসির (দলে এখনও তার যথেষ্ঠ প্রভাব রয়েছে) ঘনিষ্ঠ মিত্র ক্যালিফর্নিয়ার কংগ্রেসম্যান অ্যাডাম শিফ বাইডেনকে নির্বাচনী ময়দান থেকে সরে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন।

শিফ এক বিবৃতিতে বলেন, “দ্বিতীয় দফায় ট্রাম্পের প্রেসিডেন্সি আমাদের গণতন্ত্রের ভিত্তিকেই খর্ব করবে এবং নভেম্বরে ডনাল্ড ট্রাম্পকে প্রেসিডেন্ট পরাস্ত করতে পারবেন কিনা তা নিয়ে আমার গুরুতর উদ্বেগ রয়েছে।”

চিত্রাভিনেতা ও বাইডেনের তহবিল সংগ্রাহক জর্জ ক্লুনিও বাইডেনকে তার প্রচারণা বন্ধ করতে আহ্বান জানিয়েছেন। ডেমোক্র্যাটিকদের আরও একজন শীর্ষ তহবিল সংগ্রাহক চলচ্চিত্র প্রযোজক জেফ্রি ক্যাটজেনবার্গ প্রেসিডেন্টকে সতর্ক করেছেন, প্রধান দাতারা অর্থ ঢালতে অনিচ্ছা প্রকাশ করছেন।

যুক্তরাষ্ট্রের একাধিক সংবাদ সংস্থা বলছে, বাইডেন ডেমোক্র্যাট সহকর্মীদের উদ্বেগের কথা শুনছেন।

তবে, ৮১ বছর বয়সী এই প্রার্থী সরে দাঁড়ানোর তেমন কোনও স্পষ্ট ইঙ্গিত দেননি।

জনসমক্ষে ওয়াইট হাউস আশাবাদ বজায় রেখেছে। জেফ্রিস ও শুমারের সঙ্গে বাইডেনের বৈঠকের পর উপ প্রেসসচিব অ্যান্ড্রু বেইটস বলেন, বাইডেন ওই দুই ডেমোক্রেটিক নেতাকে বলেছেন, “তিনি দলের মনোনীত। তিনি জয়ের পরিকল্পনা করছেন। কর্মরত পরিবারগুলিকে সাহায্য করতে তার একশো দিনের কর্মসূচি পেশ করতে উভয়ের সঙ্গে কাজ করার জন্য মুখিয়ে রয়েছেন।”

ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর পলিটিকসের পরিচালক ল্যারি সাবাতো বলেন, তারপরও পরিস্থিতি প্রেসিডেন্টের জন্য ভীষণ কঠিন।

তিনি ভিওএ-কে বলেন, “বাইডেন সমস্যায় রয়েছেন কি নেই এবং তিনি যদি সমস্যায় থাকেন তাহলে কীভাবে তাকে প্রতিযোগিতা থেকে সরানো হবে, তারা যদি নির্বাচনের ময়দান থেকে তাকে সরান তাহলে তার জায়গায় কাকে ও কীভাবে আনা উচিত, সেটাই ডেমোক্র্যাটরা সিদ্ধান্ত নিতে পারছেন না।”

XS
SM
MD
LG