অ্যাকসেসিবিলিটি লিংক

বাইডেন যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট সংস্কারের নানা পন্থা বিবেচনা করছেন 


যুক্তরাষ্ট্র সুপ্রিম কোর্ট। ফটোঃ ২৫ এপ্রিল, ২০২৪।
যুক্তরাষ্ট্র সুপ্রিম কোর্ট। ফটোঃ ২৫ এপ্রিল, ২০২৪।

প্রেসিডেন্ট জো বাইডেন যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টকে নতুন ভাবে সাজানোর জন্য একাধিক প্রস্তাব দেওয়ার কথা বিবেচনা করছেন। যে নয়জন বিচারপতি আজীবন নিয়োগে রয়েছেন এখন, তাদের মেয়াদের সময়সীমা নির্ধারণ এবং বলবৎযোগ্য নৈতিক বিধি আরোপ করার মতো বিষয়গুলিও এর অন্তর্ভুক্ত।

যুক্তরাষ্ট্রের সংবাদ সংস্থাগুলির বক্তব্য অনুযায়ী, বাইডেন গত সপ্তাহান্তে কংগ্রেসের 'প্রোগ্রেসিভ ককাসে'র সদস্যদের বলেছেন, "সুপ্রিম কোর্ট বিষয়ে আমার আপনাদের সাহায্যের প্রয়োজন হবে। আমি বেশি আগে এটা ঘোষণা করতে চাই না, তবে আদালতের সীমা নির্ধারণ বিষয়ে আমি বড় একটা উদ্যোগ নিতে চলেছি।"

বাইডেন আরও যোগ করেন,"গত তিন মাস ধরে আমি সংবিধান বিশেষজ্ঞদের সঙ্গে কাজ করছি এবং আমার এখন খানিক সাহায্যের দরকার।"

বাইডেন এক সময় সেনেট বিচার বিভাগীয় কমিটির চেয়ারম্যান ছিলেন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টরা যাদের সুপ্রিম কোর্টে মনোনীত করেন, তাদের নিয়োগ অনুমোদন করার জন্য শুনানি হয় এই কমিটিতে। বাইডেনকে দীর্ঘদিন ধরে প্রতিষ্ঠানবাদী হিসেবে বিবেচনা করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের ৯ বিচারপতি।
যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের ৯ বিচারপতি।

আদালতে বিচারক সংখ্যা বৃদ্ধি এবং বর্তমান আদালতে রক্ষণশীলদের ৬-৩ সংখ্যাগরিষ্ঠতা নাকচ করতে আরও উদারপন্থি বিচারক নিয়োগের পরামর্শের বিরোধিতা করেছেন তিনি।

আদালতে বিচারক সংখ্যা বৃদ্ধি সংক্রান্ত বিষয়ে বাইডেনের মতামত বদলেছে বলে মনে হচ্ছে না।.

তবে, যে রদবদলের প্রস্তাব তিনি দিন না কেন, সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে প্রেসিডেন্সিয়াল নির্বাচনে তার প্রচারণা চলাকালে তা অবিলম্বে কার্যকরী হবে না।

বাইডেন ২০২০ সালে নির্বাচনী প্রচারণার সময় করা অঙ্গীকার অনুযায়ী আদালতের সংস্কার বিষয়ে সমীক্ষা ও মূল্যায়ন করতে একটি কমিশন গঠন করেছিলেন। কমিশন দীর্ঘ রিপোর্ট পেশ করলেও, তারা নির্দিষ্ট কোনও সুপারিশ করেনি। বাইডেনও কোনও পদক্ষেপ নেননি।

প্রকাশিত খবরে জানা গেছে, আদালত সম্প্রতি প্রেসিডেন্টদের যে ব্যাপক দায়মুক্তি দিয়েছে, সেটা সীমিত করার লক্ষ্যে বাইডেন সাংবিধানিক সংশোধনের আহ্বান জানানোর কথা বিবেচনা করছেন.

কার্যমেয়াদের সীমা নির্ধারণ (আজীবনের পরিবর্তে ১৮ বছর) আদালতের বিচার প্রক্রিয়া বা রায়ের উপর আশু প্রভাব ফেলবে না, বলে ধারণা করা হচ্ছে। বিচারপতিদের কার্যকালের সীমা সংক্রান্ত বাইডেনের পরামর্শ ও প্রস্তাব আদালতের বর্তমান নয়জন বিচারপতির উপর প্রভাব ফেলবে কিনা তাও এখন স্পষ্ট নয়। এই নয়জনের মধ্যে তিনজন বিচারপতিই আদালতে ১৮ বছরের বেশি সময় ধরে দায়িত্ব পালন করছেন।

বাইডেনের আদালত সংস্কার সংক্রান্ত প্রস্তাবে তাৎক্ষনিক সমালোচনা করেছেন সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প।

XS
SM
MD
LG