অ্যাকসেসিবিলিটি লিংক

হিজবুল্লাহকে লক্ষ্য করে লেবাননের দক্ষিণাঞ্চলে ইসরায়েলের বিমান হামলা


দক্ষিণ লেবাননের বিনতে জাবেইল শহরে এক ব্যক্তি ইসরায়েলি যুদ্ধবিমানের ক্ষেপণাস্ত্রের অবশিষ্টাংশ দেখছেন। ( ১৬ জুলাই, ২০২৪)
দক্ষিণ লেবাননের বিনতে জাবেইল শহরে এক ব্যক্তি ইসরায়েলি যুদ্ধবিমানের ক্ষেপণাস্ত্রের অবশিষ্টাংশ দেখছেন। ( ১৬ জুলাই, ২০২৪)

বুধবার দক্ষিণ লেবাননে বিমান হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। হিজবুল্লাহ জঙ্গিদের লক্ষ্য করে সর্বশেষ হামলা এটি।

ইসরায়েলের সামরিক বাহিনী বলেছে, হিজবুল্লাহর অবকাঠামোগুলো লক্ষ্য করে তাদের হামলাগুলো করা হয়েছে।তারা সেখানে গোলাগুলিও চালিয়েছে।

হিজবুল্লাহর ইসরায়েলের দিকে ছোঁড়া কিছু রকেটও তারা প্রতিহত করতে পেরেছে বলে জানায় সামরিক বাহিনী। তবে তেমন কোনও ক্ষয়ক্ষতি বা হতাহতের ঘটনা জানা যায়নি।

হিজবুল্লাহ নেতা সাইয়্যেদ হাসান নাসরুল্লাহ বুধবার এক ভাষণে বলেন, ইসরায়েলি বাহিনী বেসামরিক নাগরিক হত্যা অব্যাহত রাখলে তারা ইসরাইলের নতুন নতুন এলাকায় হামলা চালিয়ে যাবে।

মঙ্গলবারের ইসরায়েলি হামলায় লেবাননের দক্ষিণাঞ্চলে ৫ জন সিরীয় নাগরিক নিহত হয়েছেন।

ইসরায়েল ও হিজবুল্লাহর মধ্যে আন্তঃসীমান্ত সংঘর্ষ এই অঞ্চলের উত্তেজনা বাড়িয়ে তুলছে। যা নতুন করে উদ্বেগের সৃষ্টি করেছে।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন এবং ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী ইয়োয়াভ গ্যালান্ট মঙ্গলবার এক ফোনালাপে ইসরায়েল-হিজবুল্লাহর লড়াই নিয়ে আলোচনা করেন।

গত ৭ অক্টোবর হামাস ইসরায়েলের দক্ষিণাঞ্চলে হামলা চালালে গাজায় হামাসের বিরুদ্ধে ইসরায়েলের যুদ্ধ শুরু হয়। হামাসের হামলায় ইসরায়েলের ১,২০০ মানুষ নিহত হয় এবং ২৫০ জনেরও বেশি জিম্মি হয়। যাদের বেশিরভাগই বেসামরিক নাগরিক।

অপরদিকে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে, ইসরায়েলের পাল্টা হামলায় এ পর্যন্ত প্রায় ৩৮ হাজার বেসামরিক মানুষ নিহত হয়েছে। গাজার বেশিরভাগ অঞ্চলই ধ্বংসস্তূপে পরিণত হয়ে প্রায় ২৩ লাখ জনসংখ্যার প্রায় তিন-চতুর্থাংশ বাস্তুচ্যুত হয়েছে এবং প্রায় সকলেই দুর্ভিক্ষের ঝুঁকিতে রয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ।

যুক্তরাষ্ট্র ১৯৯৭ সালে হামাসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করে। ইসরাইল, মিশর, ইউরোপীয় ইউনিয়ন এবং জাপানও হামাসকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে বিবেচনা করে।

XS
SM
MD
LG