অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি প্রধান: ট্রাম্পের সমাবেশ স্থলে নিরাপত্তা ৱক্ষায় ‘ব্যর্থতা’


হোয়াইট হাউজে এক প্রেস ব্রিফিং এ হোমল্যান্ড সিকিউরিটি মন্ত্রী আলেহান্দ্রো মেয়রকাস কথা বলছেন। ওয়াশিংটন, জুলাই ১৫, ২০২৪।
হোয়াইট হাউজে এক প্রেস ব্রিফিং এ হোমল্যান্ড সিকিউরিটি মন্ত্রী আলেহান্দ্রো মেয়রকাস কথা বলছেন। ওয়াশিংটন, জুলাই ১৫, ২০২৪।

যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি প্রধান সোমবার বলেন যে সপ্তাহান্তে এক নির্বাচনী সমাবেশে সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে হত্যার প্রচেষ্টা নিরাপত্তার বিষয়ে “একটি ব্যর্থতা” যা আর কখনই হতে দেওয়া উচিৎ নয়।

হোমল্যান্ড সিকিউরিটি বিষয়ক মন্ত্রী আলেয়ান্দ্রো মেয়রকাস সিএনএনকে বলেন, “ আমি যখন বলি এ রকমটি আর হতে দেয়া যেতে পারে না, তখন আমরা ব্যর্থতার কথাই বলছি। আমরা নিরপেক্ষ পর্যালোচনার মাধ্যমে এটিকে বিশ্লেষণ করবো, কি ভাবে এই ঘটনা ঘটলো, কেন ঘটলো এবং যাতে এ রকমটি আর না ঘটে সেটি নিশ্চিত করতে অনুসন্ধানের পর প্রাপ্ত তথ্যের আলোকে সুপারিশ করব। আমার এর থেকে আর পরিস্কার করে বলার কিছু নেই”।

মেয়রকাস আরেকটি সাক্ষাৎকারে এবিসি নিউজকে বলেন ২০ বছর বয়সী সনাক্ত বন্দুকধারী টমাস ম্যাথিউ ক্রুক্স’এর পক্ষে নিকটবর্তী একটি ভবনের ছাদ থেকে অ্যাসল্ট অস্ত্রের সাহায্যে ট্রাম্পের উপর আট রাউন্ড গুলি চালানো সম্ভব হবার কথা ছিল না।

যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলে পেনসিলভেনিয়ার ছোট্ট এলাকা বাটলারে শনিবার অপরাহ্নে সাবেক প্রেসিডেন্টের ভাষণের স্থান থেকে বন্দুকধারী লোকটির অবস্থান ছিল ১৫০ মিটার দূরে যেখান থেকে সে সরাসরি প্রেসিডন্টকে দেখতে পাচ্ছিল।

মেয়রকাস বলেন, “ সাবেক প্রেসিডন্টকে এ রকম সরাসরি রেখায় দেখার ঘটনা ঘটার কথা নয়”।

একটি বুলেট ট্রাম্পের ডান কান ফুটো করে যায় এবং তাঁর গালের উপর দিয়ে রক্ত বয়ে যায়। তখনই তার সিক্রেট সার্ভিসের লোকজন তাঁকে ঘিরে ধরে এবং দ্রুত নিরাপদ স্থলে নিয়ে যায়। উপস্থিত একজন নিহত হন এবং আরো দু’জনেক গুরুতর আহত অবস্থায় হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সিক্রেট সার্ভিসের এক লোকের গুলিতে ওই বন্দুকধারী লোকটি নিহত হয়।

ওই আক্রমণে ট্রাম্প গুরুতর আহত হননি কিন্তু তিনি এতে সহজেই নিহত হতে পারতেন। তিনি উইসকনসিনের মিলওয়াকিতে রিপাবলিকান ন্যাশনাল কনভেনশনে এ সপ্তাহে ডেমক্র্যাটিক প্রেসিডেন্ট জো বাইডেনের বিরুদ্ধে প্রতিযোগিতায় মনোনয়ন পেতে চলেছেন।

মেয়রকাস বলেন এটা এখনো অস্পষ্ট “ সরকারের বাইরে” কোন সংগঠন এই রাজনৈতিক সমাবেশে নিরাপত্তার অবহেলার বিষয়টি পর্যালোচনার নেতৃত্ব দেবে এবং তা “ যথা শিগগির সম্ভব” শুরু করবে।

বর্তমান ও সাবেক প্রেসিডেন্টদের জন্য প্রধান নিরাপত্তা দপ্তর দ্য সিক্রেট সার্ভিস হচ্ছে হোমল্যান্ড সিকিউরিটি দপ্তরের অংশ যার প্রধান হচ্ছেন মেয়রকাস । তিনি বলেন প্রাপ্ত তথ্য ও সুপারিশগুলি প্রকাশ করা হবে।

মেয়রকাস বলেন, “ আমাদের জরুরি ভিত্তিতে দ্রুততার সঙ্গে এগোতে হবে কারণ নিরাপত্তার জন্য এটি অপরিহার্য।

নিরাপত্তায় ঘাটতির স্বীকৃতি সত্ত্বেও মেয়রকাস সিক্রেট সার্ভিস ও তার পরিচালক কিম্বারলি চেটল’এর হোয়াইট হাউজের সংবাদ সম্মেলনের প্রতি তাঁর সমর্থন জানান।

মেয়রকাস বলেন, “যুক্তরাষ্ট্রের সিক্রেট সার্ভিসের পরিচালকের উপর আমার ১০০% ভাগ আস্থা আছে। আমার ১০০% আস্থা রয়েছে যুক্তরাষ্ট্রের সিক্রেট সার্ভিসের উপর”।

দেশটির অপরাধ তদন্ত বিষয়ক প্রধান দপ্তর, দ্য ফেডারেল ব্যুরো অফ ইনভেস্টিগেশান বলছে তারা ট্রাম্পের উপর শনিবারের হত্যা প্রচেষ্টার পেছনের উদ্দেশ্য খুঁজে বের করার চেষ্টা করছে। গত চার দশকের মধ্য এটি ছিল প্রেসিডেন্ট কিংবা প্রেসিডেন্ট পদপ্রার্থির উপর সব চেয়ে মারাত্মক আক্রমণ। এফবিআই বলেছে তারা এটিকে সম্ভাব্য অভ্যন্তরীন সন্ত্রাসবাদ হিসেবে তদন্ত করে দেখছে তবে এই তদন্ত এখন একেবারে প্রাথমিক পর্যায়ে রয়েছে।

এএফবি আই বলেছে তাদের প্রযুক্তি বিষয়ক বিশষেজ্ঞরা ক্রুক্সের ফোনের নাগাল পেতে সফল হয়েছে এবং তারা তার বৈদ্যূতিন যন্ত্রপাতিও বিশ্লেষণ করে দেখছে। তারা জানিয়েছে ক্রুক্সের বাড়ি ও গাড়ির তল্লাশি সম্পন্ন হয়েছে।

তদন্তকারী সংস্থাটি বলেছে তারা আইন প্রয়োগকারি ব্যক্তি. সমাবেশে উপস্থিত লোকজন এবং অন্যান্য প্রত্যক্ষদর্শীদের সব মিলিয়ে প্রায় শ খানেক সাক্ষাৎকার নিয়েছে এবং সাক্ষাৎকার অব্যাহত রয়েছে।

সমাবেশে উপস্থিত কিছু লোক যখন নিকটবর্তী ভবনের ছাদে বন্দুকধারীটিকে দেখেন তখন তারা মরিয়া হয়ে চিৎকার করে পুলিশকে ডাকতে থাকেন কিন্তু মূহুর্তের মধ্যেই সে ট্রাম্পের দিকে গুলি ছুঁড়তে শুরু করে।

XS
SM
MD
LG