অ্যাকসেসিবিলিটি লিংক

গাজায় যুদ্ধবিরতি চুক্তি বাস্তবায়নে বাড়তি সমর্থন চাইছে যুক্তরাষ্ট্র


দক্ষিণ গাজার রাফায় ইসরায়েলি হামলা চলার সময় এক বাড়ির ছাদ থেকে ধোঁয়া উড়তে দেখা যাচ্ছে (৩ জুন, ২০২৪)
দক্ষিণ গাজার রাফায় ইসরায়েলি হামলা চলার সময় এক বাড়ির ছাদ থেকে ধোঁয়া উড়তে দেখা যাচ্ছে (৩ জুন, ২০২৪)

গাজার সংঘাতে সাময়িক বিরতি, মানবিক ত্রাণের প্রবাহ বাড়ানো ও হামাসের হাতে বন্দি কিছু জিম্মি মুক্তির প্রস্তাবের ভাগ্য আজ মঙ্গলবারও অনিশ্চিত থেকেছে। হামাস এখনো এই প্রস্তাবে কোনো সাড়া দেয়নি, ইসরায়েলি কর্মকর্তারা কিছু বিষয় নিয়ে প্রশ্ন তুলেছেন এবং যুক্তরাষ্ট্র এই চুক্তি মেনে নেওয়া ও বাস্তবায়নে জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলের সমর্থন চেয়েছে।

জাতিসংঘে উপস্থাপনের উদ্দেশ্যে যুক্তরাষ্ট্রের তৈরি করা একটি খসড়া প্রস্তাবের কপি ভয়েস অফ আমেরিকার হাতে এসেছে। সেখানে হামাসকে “অবিলম্বে ও শর্তহীনভাবে” এই যুদ্ধবিরতির প্রস্তাব মেনে নিয়ে তা বাস্তবায়নের আহ্বান জানানো হয়েছে।

খসড়ায় বলা হয়েছে, “এই চুক্তি দ্রুত বাস্তবায়ন করা হলে যুদ্ধবিরতি, গাজার জনবসতিপূর্ণ এলাকা থেকে ইসরায়েলি সেনা প্রত্যাহার, জিম্মিদের মুক্তি, মানবিক ত্রাণের প্রবাহ বৃদ্ধি, মৌলিক সেবাগুলো আবারও চালু করা এবং উত্তর গাজায় ফিলিস্তিনি বেসামরিক ব্যক্তিদের ফিরে আসা সম্ভব হবে।”

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা সোমবার আবারও জানান, এই যুদ্ধবিরতি প্রস্তাব যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন গত সপ্তাহে জনসম্মুখে উপস্থাপন করলেও বস্তুত এটি একটি ইসরায়েলি প্রস্তাব।

সাত শীর্ষস্থানীয় শিল্পপ্রধান রাষ্ট্রের জোট জি-সেভেনের নেতারা সোমবারএক যৌথ বিবৃতিতে এই যুদ্ধবিরতি প্রস্তাব বাস্তবায়নের সুপারিশ করেছেন।

বিবৃতিতে বলা হয়, “আমরা হামাসকে আহ্বান জানাই এই চুক্তি মেনে নিতে। ইসরায়েল এই চুক্তি অনুযায়ী এগিয়ে যেতে প্রস্তুত। আমরা হামাসের ওপর প্রভাব রয়েছে এমন সব দেশকে অনুরোধ জানাই তারা যেন এ বিষয়ে সিদ্ধান্ত নিতে ও বাস্তবায়নে তাদেরকে সহায়তা করে।”

সোমবার এক ভার্চুয়াল বৈঠকের পর মিশর, জর্ডান, সৌদি আরব, কাতার ও সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রীরা বলেন, তারা স্থায়ী যুদ্ধবিরতির দরকষাকষিকে সমর্থন করেন। তবে তারা একই সঙ্গে বাইডেনের দেওয়া প্রস্তাবকে “গুরত্ব সহকারে ও ইতিবাচকভাবে বিবেচনায় নেওয়ার” অনুরোধ করেন।

মন্ত্রীরা গাজা ভূখণ্ড থেকে ইসরায়েলের পূর্ণাঙ্গ প্রত্যাহার, পালিয়ে যেতে বাধ্য হওয়া ফিলিস্তিনিদের নিজ অঞ্চলে ফিরে যেতে দেওয়া, গাজায় মেরামত ও সংস্কার প্রক্রিয়া শুরু এবং দুই-রাষ্ট্র সমাধান বাস্তবায়নের দাবি জানান। জর্ডানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এই তথ্য জানা গেছে।

গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলের বিরুদ্ধে জঙ্গি হামলা চালিয়ে ১,২০০ মানুষকে হত্যা করে হামাস। ইসরায়েলের দেওয়া তথ্য অনুযায়ী, নিহতের পাশাপাশি ২৫০ জনকে জিম্মি করে হামাস। তাদের মধ্যে ১২০জন এখনো গাজায় আছেন। অপর ৩৭ জিম্মি ইতোমধ্যে নিহত হয়েছেনবলে ইসরায়েলি সামরিক বাহিনী দাবি করেছে।

এই ঘটনার প্রতিশোধে ইসরায়েল গাজায় নিরবচ্ছিন্ন ও নির্বিচার স্থল ও বিমান হামলা চালিয়ে যাচ্ছে। এসব হামলায় গাজায় ৩৬ হাজার ৪০০ মানুষ নিহত হয়েছেন বলে জানিয়েছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়। নিহতদের এই সংখ্যায় বেসামরিক ও যোদ্ধারা অন্তর্ভুক্ত।

যুক্তরাষ্ট্র ১৯৯৭ সালে হামাসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করে। ইসরাইল, মিশর, ইউরোপীয় ইউনিয়ন এবং জাপানও হামাসকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে বিবেচনা করে।

এই প্রতিবেদনের কিছু তথ্য এপি, রয়টার্স ও এএফপি থেকে নেওয়া হয়েছে।

XS
SM
MD
LG