অ্যাকসেসিবিলিটি লিংক

ধর্মমন্ত্রী ফরিদুল হক: হজ ব্যবস্থাপনায় ইতিবাচক পরিবর্তন আনতে কাজ করছে সরকার


বাংলাদেশের ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খান
বাংলাদেশের ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খান

হজ ব্যবস্থাপনায় ইতিবাচক পরিবর্তন আনতে সরকার কাজ করছে জানিয়ে ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খান বলেছেন, আগামী বছরের হজ ব্যবস্থাপনায় অনেক ইতিবাচক পরিবর্তন আসবে।

তিনি বলেন, “এ দেশের হজযাত্রীরা যাতে একেবারেই যৌক্তিক খরচে হজব্রত পালন করতে পারেন, সে বিষয়ে আমরা তৎপর রয়েছি। হজযাত্রীদের নিবন্ধন থেকে শুরু করে দাপ্তরিক সকল প্রক্রিয়া কীভাবে সহজ করা যায়, কীভাবে হজযাত্রীদের আরেকটু বেশি কমফোর্ট দেওয়া যায়—সে বিষয়েও আমরা কাজ করছি। আগামী বছরের হজ ব্যবস্থাপনায় অনেক ইতিবাচক পরিবর্তন আসবে।”

বুধবার (১ মে) সকালে জামালপুরে জেলা মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রে হজ প্রশিক্ষণ কর্মশালায় (২০২৪) প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ফরিদুল হক খান বলেন, টাকার বিপরীতে ডলারের দাম বৃদ্ধির পরও গত বছরের তুলনায় এ বছর সাধারণ হজ প্যাকেজের খরচ কমানো হয়েছে। সরকার হজযাত্রীদের সর্বোত্তম সেবা দিতে বদ্ধপরিকর।

হজযাত্রী প্রশিক্ষণের গুরুত্ব তুলে ধরে ফরিদুল হক খান বলেন, “জীবনের প্রতিটি ক্ষেত্রেই সফলতা ও উৎকর্ষতার প্রধান হাতিয়ার হলো প্রশিক্ষণ। সহিহ–শুদ্ধভাবে হজব্রত পালন করতে পারার জন্যই এই প্রশিক্ষণ।”

হজযাত্রীদের উদ্দেশে ফরিদুল হক খান বলেন, “নিজেদের গ্রুপের সকলের সঙ্গে সৌহার্দ্যপূর্ণ ও উষ্ণ সম্পর্ক তৈরি করে নেবেন। গ্রুপের গাইড ও প্রত্যেক সদস্যের মোবাইল নম্বর সংগ্রহে রাখবেন। শুধু প্রয়োজনীয় কাপড়-চোপড় ও অন্য উপকরণ সঙ্গে নেবেন। কোনোভাবেই দলছুট হবেন না। খাবার গ্রহণে অবশ্যই পরিমিতি বোধ থাকতে হবে।”

তিনি আরও বলেন, সবকিছুতেই শৃঙ্খলা বজায় রাখতে হবে, দায়িত্বশীল আচরণ করতে হবে। হজ ব্যবস্থাপনা সংক্রান্ত কোনো সমস্যা অথবা অন্য কোনো বিষয়ে অভিযোগ বা পরামর্শ থাকলে প্রশাসনিক দলের সদস্যদের জানানোর জন্য পরামর্শ দেন তিনি।

জামালপুর হাজী ফাউন্ডেশনের আয়োজনে এ বছর জামালপুর থেকে হজে গমনেচ্ছুরা এ কর্মশালায় অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ফাউন্ডেশনের সভাপতি মো. আব্দুর রেজ্জাক। বক্তব্য দেন জেলা প্রশাসক মো. শফিউর রহমান ও অতিরিক্ত পুলিশ সুপার সোহরাব হোসাইন প্রমুখ।

XS
SM
MD
LG