অ্যাকসেসিবিলিটি লিংক

তাপপ্রবাহ: সাত জেলায় তীব্র গরম, দুই বিভাগে বৃষ্টির পূর্বাভাস


বাংলাদেশে তীব্র তাপপ্রবাহ
বাংলাদেশে তীব্র তাপপ্রবাহ

বাংলাদেশের যশোর, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, পাবনা, রাজশাহী, বাগেরহাট ও সাতক্ষীরা জেলার ওপর দিয়ে অতি তীব্র তাপপ্রবাহ বইছে।

অন্যদিকে টাঙ্গাইল, ফরিদপুর, গোপালগঞ্জ, নারায়নগঞ্জ, নওগাঁ, সিরাজগঞ্জ ও দিনাজপুর জেলা এবং খুলনা বিভাগের অবশিষ্টাংশের ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

এ ছাড়া, অন্য জেলাগুলোতে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

বুধবার (১ মে) বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর তাদের নিয়মিত বুলেটিনে এ তথ্য জানিয়েছে।

আবহাওয়া অধিদপ্তর তাদের বার্তায় জানিয়েছে, সকাল ৯টা থেকে পরের ২৪ ঘণ্টায় চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে।

এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

বাংলাদেশে তীব্র তাপপ্রবাহ
বাংলাদেশে তীব্র তাপপ্রবাহ

অধিদপ্তর জানিয়েছে, সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব বিরাজমান থাকতে পারে।

সিনপটিক অবস্থা সম্পর্কে আবহাওয়া অফিস জানায়, লঘুচাপের বর্ধিতাংশ ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য থেকে বাংলাদেশের দক্ষিণ–পশ্চিমাঞ্চল হয়ে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

মঙ্গলবার সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয় যশোরে এবং বুধবার সর্বনিম্ন তাপমাত্রা ২২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয় দিনাজপুরে।

২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত ৫৩ মিলিলিটার রেকর্ড করা হয় সিলেটে।

ঢাকার বাতাসের মান ‘মধ্যম’ পর্যায়ে

এদিকে বুধবার (১ মে) বেলা ১০টা ৫০ মিনিটে ঢাকার বাতাসের মান মধ্যম' পর্যায়ে ছিল। ৯৫ এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর নিয়ে বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় ঢাকার অবস্থান ছিল ১৭তম।

নেপালের কাঠমান্ডু, ভারতের কলকাতা ও দিল্লি যথাক্রমে ১৯৫, ১৬২ ও ১৫৮ একিউআই স্কোর নিয়ে তালিকার প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থানে ছিল।

দীর্ঘদিন ধরে বায়ু দূষণে ভুগছে ঢাকা। শীতকালে ঢাকার বাতাসের গুণমান সাধারণত অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে কিছুটা উন্নত হয়।

XS
SM
MD
LG