অ্যাকসেসিবিলিটি লিংক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা: ‘শ্রমিকদের মজুরি থেকে বঞ্চিত করলে ছাড় দেওয়া হবে না’


রাজধানী ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে মহান মে দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
রাজধানী ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে মহান মে দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আন্তর্জাতিক স্বীকৃতি থাকা সত্ত্বেও যারা শ্রমিকদের ন্যায্য মজুরি ও পাওনা থেকে বঞ্চিত করবে সরকার তাদের ছাড় দেবে না।

তিনি বলেন, “কেউ যদি আমাদের শ্রমিকদের ন্যায্য মজুরি থেকে বঞ্চিত করে, আমরা তাদের ছাড় দেব না, তা সে যত বড়ই হোক না কেন এবং আন্তর্জাতিকভাবে স্বীকৃত হোক না কেন।”

বুধবার (১ মে) রাজধানী ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে মহান মে দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

শেখ হাসিনা বলেন, শ্রমিকদের পাওনা যথাযথভাবে পরিশোধ করতে এবং তাদের কল্যাণের দিকে নজর দিতে হবে।

সরকারের পদক্ষেপে বেকারত্ব ৩ শতাংশে নেমে এসেছে

শেখ হাসিনা আরও বলেছেন, বাংলাদেশে বেকারের সংখ্যা মোট জনসংখ্যার মাত্র ৩ শতাংশ।

তিনি বলেন, শিক্ষা ও কর্মসংস্থান সম্প্রসারণে সরকারের নানা উদ্যোগের কারণে বেকারত্বের হার কমেছে।

শেখ হাসিনা বলেন, “আমরা বিনামূল্যে বই দিচ্ছি এবং দেশের যুবকদের কর্মসংস্থানের জন্য যোগ্য করে তুলতে কারিগরি শিক্ষা ও বৃত্তিমূলক প্রশিক্ষণও দিচ্ছি।”

শেখ হাসিনা বলেন, কর্মসংস্থান বাড়াতে বেসরকারি খাতকে বড় আকারে উন্মুক্ত করে দিয়েছে সরকার।

তিনি বলেন, “আজ আমাদের বেকারত্বের হার ৩ শতাংশে নেমে এসেছে, যা প্রায় ২/৩ গুণ বেশি ছিল।”

তিনি আরও বলেন, “সরকার কর্মসংস্থান ব্যাংক প্রতিষ্ঠা করেছে। সেখানে জামানত ছাড়াই যেকোনো যুবক ঋণ নিতে পারবেন। যা দিয়ে তারা নিজেদের ব্যবসা করতে পারে এবং আমরা সেই সুযোগ তৈরি করে দিয়েছি।”

শিক্ষা ও কর্মসংস্থানের সুযোগ সম্প্রসারণে সরকারের পদক্ষেপের সংক্ষিপ্ত বর্ণনা দিয়ে তিনি বলেন, তার সরকার দক্ষ জনশক্তি গড়ে তুলতে বৃত্তিমূলক ও কারিগরি প্রশিক্ষণের ব্যবস্থা করার পাশাপাশি বিনামূল্যে পাঠ্যপুস্তক প্রদান করছে।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. নজরুল ইসলাম চৌধুরী, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এইচ এম ইব্রাহিম, বাংলাদেশে আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) কান্ট্রি ডিরেক্টর টুমো পৌটিয়াইনেন, বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশনের সভাপতি আরদাশির কবির, জাতীয় শ্রমিক লীগের সভাপতি নূর কুতুব আলম মান্নান এবং শ্রম ও কর্মসংস্থান সচিব মো. মাহবুব হোসেন।

অনুষ্ঠানে শ্রমিকদের পরিবেশিত একটি বর্ণাঢ্য সাংস্কৃতিক আয়োজন প্রধানমন্ত্রী উপভোগ করেন।

এ ছাড়া, অনুষ্ঠানে বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন থেকে দরিদ্র শ্রমিকদের মাঝে চেক বিতরণ করা হয়।

XS
SM
MD
LG