অ্যাকসেসিবিলিটি লিংক

জ্বালানি তেলের দাম বাড়লো বাংলাদেশে, বুধবার থেকে কার্যকর


জ্বালানী তেলের দাম বাড়ার ফলে যানবাহন চালানর খরচ বাড়বে। ফটোঃ ২১ এপ্রিল, ২০২৪।
জ্বালানী তেলের দাম বাড়ার ফলে যানবাহন চালানর খরচ বাড়বে। ফটোঃ ২১ এপ্রিল, ২০২৪।

বাংলাদেশে দাম বেড়েছে জ্বালানি তেলের। এক প্রজ্ঞাপনে, মে মাসের জন্য ডিজেল, কেরোসিন, পেট্রোল ও অকটেনের খুচরা মূল্য বাড়িয়েছে দেশটির সরকার। পাশাপাশি বিদ্যুৎকেন্দ্রের খুচরা গ্যাসের দামও বাড়ানো হয়েছে।

মঙ্গলবার, এপ্রিলের শেষ দিন নতুন দাম উল্লেখ করে এই প্রজ্ঞাপন জারি করা হয়। বুধবার (১ মে) থেকে নতুন দাম কার্যকর হবে।

প্রজ্ঞাপন অনুযায়ী, ডিজেল ও কেরোসিনের দাম ১০৬ টাকা থেকে বাড়িয়ে ১০৭ টাকা, পেট্রোল প্রতি লিটার ২ দশমিক ৫০ টাকা বাড়িয়ে ১২৪ দশমিক ৫০ টাকা এবং অকটেন ১২৬ টাকা থেকে ২ দশমিক ৫০ টাকা বাড়িয়ে ১২৮ দশমিক ৫০ টাকা নির্ধারণ করা হয়েছে।

মঙ্গলবার (৩০ এপ্রিল) সরকারি সিদ্ধান্ত অনুযায়ী গেজেট নোটিফিকেশনের মাধ্যমে নতুন এই দাম নির্ধারণ করে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ।

গত ৭ মার্চ প্রথম স্বয়ংক্রিয় পদ্ধতিতে জ্বালানি মূল্য কার্যকর হয়। এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, আন্তর্জাতিক বাজারে পেট্রোলিয়ামের দামের সঙ্গে সঙ্গতি রেখেই নতুন দাম নির্ধারণ করা হয়েছে।

এর আগে, গত ১ মার্চ দেশব্যাপী জ্বালানি তেলের স্বয়ংক্রিয় মূল্য নির্ধারণে, গেজেট নোটিফিকেশনের মাধ্যমে 'জ্বালানি মূল্য নির্দেশিকা' জারি করে সরকার।

এতে বলা হয়, আন্তর্জাতিক মূল্যের সঙ্গে সামঞ্জস্য রেখে স্থানীয় মূল্য বাড়বে-কমবে এবং প্রতি মাসে সরকার এক মাস মেয়াদে এ ধরনের দাম ঘোষণা করবে।

এদিকে, পৃথক প্রজ্ঞাপনের মাধ্যমে বিদ্যুৎ কেন্দ্রে গ্যাসের দাম বাড়িয়েছে সরকার। প্রজ্ঞাপনে বলা হয়, পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বিদ্যুৎকেন্দ্রগুলোকে প্রতি ঘনমিটারে ১৫ দশমিক ৫০ টাকা এবং ক্যাপটিভ বিদ্যুৎ কেন্দ্রগুলোকে প্রতি ঘনমিটারে ৩১ দশমিক ৫০ টাকা পরিশোধ করতে হবে।

আগামী ১ মে, অর্থাৎ বুধবার থেকে এ দাম কার্যকর হবে, বলা হয় প্রজ্ঞাপনে।

XS
SM
MD
LG