অ্যাকসেসিবিলিটি লিংক

তাপপ্রবাহ অব্যাহত, হিট স্ট্রোকে ৮ দিনে ১০ জনের মৃত্যু


বাংলাদেশে ১৫ দিনের বেশি সময় ধরে তাপপ্রবাহ বিরাজ করছে।
বাংলাদেশে ১৫ দিনের বেশি সময় ধরে তাপপ্রবাহ বিরাজ করছে।

বাংলাদেশে ১৫ দিনের বেশি সময় ধরে তাপপ্রবাহ বিরাজ করছে। এই তাপপ্রবাহে সোমবার (২৯ এপ্রিল) পর্যন্ত ৮ দিনে দেশজুড়ে হিট স্ট্রোকে অন্তত ১০ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম (এইচইওসি/সিআর)।

এর মধ্যে মাদারীপুরে দুইজন এবং বান্দরবান, চট্টগ্রাম, চুয়াডাঙ্গা, হবিগঞ্জ, ঝিনাইদহ, খুলনা, লালমনিরহাট ও রাজবাড়ীতে একজন করে মারা গেছেন।

এদিকে ইউএনবির জেলা প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদনে জানা যায়, মঙ্গলবার (৩০ এপ্রিল) প্রচণ্ড গরমে নীলফামারী জেলার বিভিন্ন স্থানে হিট স্ট্রোকে ৪ জন এবং নাটোরে আরো একজনের মৃত্যু হয়েছে।

তাপপ্রবাহ চলছে

এদিকে, আবহাওয়া বিভাগ জানিয়েছে, যশোর, চুয়াডাঙ্গা, পাবনা ও রাজশাহী জেলায় অতি তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। আর, ঢাকা বিভাগসহ খুলনা ও রাজশাহী বিভাগের কিছু অংশে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, বরিশাল, রংপুর ও চট্টগ্রাম বিভাগ এবং ময়মনসিংহ জেলায় মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

সর্বোচ্চ তাপমাত্রা যশোরে

গত ৫২ বছরের মধ্যে বাংলাদেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যশোরে। মঙ্গলবার (৩০ এপ্রিল) দুপুরে সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। এর আগে, সোমবার (২৯ এপ্রিল) যশোরের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

যশোর বীরশ্রেষ্ঠ মতিউর রহমান বিমান ঘাঁটির আবহাওয়া কেন্দ্রের সূত্র জানায়, মঙ্গলবার দুপুর ২টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

শহরের রাস্তায় খুব কম লোকজন চলাচল করতে দেখা গেছে। তবে, তীব্র তাপদাহে থেমে নেই শ্রমজীবী ও সাধারণ মানুষের জীবন। গরমের অনুভূতি কমাতে যশোর পৌরসভার পক্ষ থেকে গাড়িতে করে সড়কে পানি ছিটাতে দেখা গেছে।

১৯৭২ সালের ১৮ মে রাজশাহীতে বাংলাদেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিলো ৪৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। এটিই এখন পর্যন্ত দেশের নথিভুক্ত ইতিহাসের সর্বোচ্চ তাপমাত্রা। এই হিসেবে ১৯৭২ সালের পর মঙ্গলবার যশোরে সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।

৪৩ ডিগ্রি ছাড়িয়েছে পাবনার তাপমাত্রা

বাংলাদেশের পাবনা জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র থেকে অতি তীব্র মাত্রার তাপপ্রবাহ। মঙ্গলবার (৩০ এপ্রিল) পাবনার ঈশ্বরদীতে ৪৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে; যা জেলায় চলতি মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা। আর বাতাসের আদ্রর্তা ছিলো ১৫ শতাংশ।

এর আগে, সোমবার (২৯ এপ্রিল) পাবনার ঈশ্বরদীতে ৪২ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়; বাতাসের আদ্রর্তা ছিলো ১২ শতাংশ।

ঈশ্বরদী আবহাওয়া অফিসের সহকারী পর্যবেক্ষক নাজমুল হক রঞ্জন বলেন, ঈশ্বরদীতে ৪৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এটা চলতি মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা। এ তাপমাত্রা আরো বাড়ার আশঙ্কা রয়েছে বলে জানান তিনি।

খুলনায় তাপমাত্রা ৪১.৮ ডিগ্রি

খুলনায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সোমবার (২৯ এপ্রিল); সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ৪১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। ২৫ এপ্রিল তাপমাত্র ছিলো ৪১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এর আগে, ২০২৩ সালের এপ্রিলে ৪১ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিলো।

শুধু খুলনা শহর নয়, দাবদাহে পুড়ছে পুরো বিভাগ। খুলনা আবহাওয়া অফিসের সিনিয়র আবহাওয়াবিদ মো. আমিরুল আজাদ জানান সোমবার রেকর্ড করা তাপমাত্রা ছিলো গত ২৫ বছরের মধ্যে খুলনায় সর্বোচ্চ তাপমাত্রা।

XS
SM
MD
LG