অ্যাকসেসিবিলিটি লিংক

পাকিস্তানঃ জঙ্গিদের হাতে জিম্মি সিনিয়র বিচারক “নিঃশর্ত” মুক্তি পেলেন, বলছেন কর্মকর্তারা


পাকিস্তানের মানচিত্র
পাকিস্তানের মানচিত্র

সোমবার পাকিস্তানের কর্তৃপক্ষ জানায়, জঙ্গিরা উত্তর-পশ্চিমাঞ্চলের গোলযোগপূর্ণ অঞ্চলে দুদিন ধরে জিম্মি করে রাখা একজন জ্যেষ্ঠ বিচারককে ‘নিঃশর্তভাবে’ মুক্তি দিয়েছে।

শনিবার আফগানিস্তান সীমান্তবর্তী খাইবার পাখতুনখোয়া প্রদেশের ডেরা ইসমাইল খানের কাছে একটি সড়ক থেকে বিচারক শাকিরুল্লাহ মারওয়াত ও তার গাড়িচালককে অপহরণ করা হয়।

প্রাদেশিক তথ্য উপদেষ্টা মোহাম্মদ আলী সাইফ ভয়েস অফ আমেরিকাকে নিশ্চিত করেছেন যে উক্ত বিচারক নিরাপদে সুস্থ হয়ে উঠেছেন। কিন্তু তিনি এর বেশি বিস্তারিত কিছু জানাবেন না।

মারওয়াত যখন ডেরা ইসমাইল খানে যাচ্ছিলেন তখন কয়েক ডজন সশস্ত্র ব্যক্তি তার গাড়িতে অতর্কিত হামলা চালায়।

অল্প সময়ের জন্য বন্দী থাকা গাড়িচালক বিচারকের মুক্তির বিনিময়ে অপহরণকারীদের কারাবন্দী আত্মীয় এবং জঙ্গি অংশীদারদের মুক্তির দাবির কথা পাকিস্তানি কর্তৃপক্ষের কাছে পৌঁছে দিয়েছিলেন।

রবিবার জঙ্গিরা সাংবাদিকদের কাছে একটি ভিডিও পাঠিয়েছিল। ভিডিওতে মারওয়াত বলেছিলেন, তাকে পাকিস্তানি তালিবান জিম্মি করেছে। তিনি প্রাদেশিক ও ফেডারেল সরকার এবং দেশের প্রধান বিচারপতির কাছে তাকে উদ্ধারের জন্য জঙ্গিদের দাবি জরুরি ভিত্তিতে পূরণ করার জন্য অনুরোধ করেছিলেন।

পুলিশ নিরাপত্তা অভিযানে বিচারককে “উদ্ধার” করা হয়েছে বলে দাবি করলেও উচ্চপদস্থ সরকারি সূত্র ভয়েস অফ আমেরিকাকে জানিয়েছে, স্থানীয় উপজাতীয় প্রবীণরা তার অপহরণকারীদের সাথে আলোচনার মাধ্যমে জিম্মির মুক্তি নিশ্চিত করতে সহায়তা করেছে। তবে বন্দি বিনিময় বা মুক্তিপণ প্রদানের মতো কোনো কিছু সংঘটিত হয়েছে কি না তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

সোমবার পৃথকভাবে পাকিস্তানের সেনাবাহিনীর এক বিবৃতিতে বলা হয়েছে, তারা ডেরা ইসমাইল খান সংলগ্ন একটি জেলায় সন্দেহভাজন জঙ্গিদের গোপন আস্তানায় ‘গোয়েন্দা তথ্যভিত্তিক’ অভিযান চালিয়েছে এবং ‘চারজন সন্ত্রাসীকে’ হত্যা করেছে।

পাকিস্তানের সীমান্ত এলাকায় সম্প্রতি নিষিদ্ধ ঘোষিত তেহরিক-ই-তালিবান পাকিস্তানের (টিটিপি) সাথে সংশ্লিষ্ট জঙ্গিদের প্রাণঘাতী হামলা নাটকীয়ভাবে বৃদ্ধি পেয়েছে।

XS
SM
MD
LG