অ্যাকসেসিবিলিটি লিংক

রাফায় ইসরাইলের বিমান হামলা


২০২৪ সালের ২২ ফেব্রুয়ারি, রাফা শরণার্থী শিবিরে রাতভর ইসরাইলি বিমান হামলার পরে আল-ফারুক মসজিদের বিধ্বস্ত ভবন এবং ধ্বংসাবশেষ।
২০২৪ সালের ২২ ফেব্রুয়ারি, রাফা শরণার্থী শিবিরে রাতভর ইসরাইলি বিমান হামলার পরে আল-ফারুক মসজিদের বিধ্বস্ত ভবন এবং ধ্বংসাবশেষ।

ফিলিস্তিনি নাগরিকদের নিরাপত্তার জন্য আন্তর্জাতিক উদ্বেগের কেন্দ্রবিন্দু হয়ে ওঠা গাজা ভূখণ্ডের দক্ষিণাঞ্চলে রাফা এলাকায় বৃহস্পতিবার ভোরে বিমান হামলা চালিয়েছে ইসরাইলি সেনাবাহিনী।

বুধবার জাতিসংঘের রিলিফ অ্যান্ড ওয়ার্কস এজেন্সি ফর প্যালেস্টাইন রিফিউজিস বলেছে, রাফায় বিমান হামলা বেড়ে যাওয়ায় “আশঙ্কা বেড়েছে যে এতে প্রায় ১৫ লাখ বাসিন্দা অধ্যুষিত ওই এলাকায় মানবিক সহায়তা কার্যক্রম আরও বাধাগ্রস্ত হবে।”

বৃহস্পতিবার গাজায় হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, গত একদিনে গাজা ভূখণ্ড জুড়ে ইসরাইলি বাহিনীর হামলায় প্রায় ১০০ জন নিহত হয়েছে। এ পর্যন্ত গাজায় মোট ২৯ হাজার ৪১০ জন নিহত হয়েছে।

বুধবার ব্রাজিলের সংবাদপত্র ফোলহায় প্রকাশিত মতামত সংক্রান্ত এক কলামে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক প্রধান মার্টিন গ্রিফিথস গাজায় যুদ্ধ অবসানে সহায়তার জন্য তাদের রাজনৈতিক নেতৃত্ব ও প্রভাব ব্যবহার করতে জি-টুয়েন্টি সদস্যদের প্রতি আহ্বান জানিয়েছেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহাপরিচালক টেড্রোস আধানম ঘেব্রেইসুস বলেন, গাজা একটি মৃত্যুপুরীতে পরিণত হয়েছে।

তিনি জেনেভায় সাংবাদিকদের বলেন, “বেশিরভাগ অঞ্চল ধ্বংস হয়ে গেছে, ২৯ হাজারের বেশি মানুষ মারা গেছে, আরও অনেকে নিখোঁজ রয়েছে। ধারণা করা হচ্ছে যে নিখোঁজ ব্যক্তিরা নিহত হয়েছে। এছাড়া আরও অনেকে আহত হয়েছে।”

যুদ্ধবিরতির দাবি ব্যর্থ হয়েছে

সর্বসাম্প্রতিক লড়াইটি মঙ্গলবার জাতিসংঘ নিরাপত্তা কাউন্সিলে তাৎক্ষণিক যুদ্ধবিরতির দাবি ব্যর্থ হওয়ার পরে সংঘটিত হয়। জাতিসংঘের নিরাপত্তা পরিষদে যুক্তরাষ্ট্র যুক্তবিরতি সংক্রান্ত আলজেরিয়ার খসড়া প্রস্তাবে ভেটো দিয়েছিল। নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যের মধ্যে ১৩ সদস্যের প্রস্তাবে সমর্থন ছিল।

জিম্মিদের মুক্তি না দেয়া হলে পবিত্র রমজান মাসের আগেই রাফায় হামাসের লক্ষ্যবস্তুতে হামলা চালানোর পরিকল্পনা রয়েছে বলে হুঁশিয়ারি দিয়েছে ইসরাইল। ১০ মার্চ থেকে রমজান শুরু হবে। ইসরাইলি কর্মকর্তারা বিস্তারিত কোনো পরিকল্পনা না জানিয়ে ওই এলাকা থেকে বেসামরিক লোকজনকে সরিয়ে নেবার কথাও বলেছেন।

যুক্তরাষ্ট্র ১৯৯৭ সালে হামাসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করে। ইসরাইল, মিশর, ইউরোপীয় ইউনিয়ন এবং জাপানও হামাসকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে বিবেচনা করে।

XS
SM
MD
LG