অ্যাকসেসিবিলিটি লিংক

বাইডেন আমেরিকান আদিবাসীদের কেন্দ্রীয় তহবিল পাওয়ার পথ সুগম করলেন 


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ডিসেম্বরের ৬ তারিখে ওয়াশিংটনে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে হোয়াইট হাউজ ট্রাইবাল নেশনস সামিটে বক্তব্য রাখছেন।
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ডিসেম্বরের ৬ তারিখে ওয়াশিংটনে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে হোয়াইট হাউজ ট্রাইবাল নেশনস সামিটে বক্তব্য রাখছেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বুধবার বলেছেন,যুক্তরাষ্ট্রে ৫৭০টিরও বেশি আদিবাসী সম্প্রদায় আছে এবং তাদের জন্য তার প্রশাসন “ইতিহাসের একটি নতুন ও উত্তম অধ্যায় লিখতে প্রতিশ্রুতিবদ্ধ।” বাইডেন প্রশাসন আদিবাসীরা যাতে ফেডারেল তহবিলসহ আরও অন্যান্য জিনিষগুলো পান তার উপায়গুলো সহজ করে তুলছে।

বাইডেন বলেন, “অতীতের ভুলগুলো সংশোধন করা এবং রাস্তা পরিবর্তন করে এগিয়ে যাওয়া কঠিন কাজ।” কিন্তু আজ আমরা যে পদক্ষেপ নিচ্ছি তা উপজাতীয় সার্বভৌমত্ব ও আত্মনিয়ন্ত্রণের সেই নতুন যুগের মূল পদক্ষেপ। মর্যাদা ও সম্মানের ভিত্তিতে গড়ে ওঠা একটি নতুন যুগ, যা আপনার নিজের শর্তে শাসন ও বিকাশের মৌলিক অধিকারকে স্বীকৃতি দেয়। এই নিয়েই এই শীর্ষ সম্মেলন।"

বাইডেন প্রায় তিনি শো’র বেশী উপজাতীয় নেতাদের দুই দিনের শীর্ষ সম্মেলনে ১৯০ টিরও বেশি চুক্তির কথা ঘোষণা করেন।

এই চুক্তিগুলিতে একটি নির্বাহী আদেশ অন্তর্ভুক্ত করা হয়েছে যার মাধ্যমে আদিবাসীরা কেন্দ্রীয় তহবিল সহজে পাবেন, পাশাপাশি যেসব এলাকায় পারমাণবিক বর্জ্য রয়েছে সেগুলো পরিষ্কার করার চেষ্টা করা, পুনঃনবায়নযোগ্য জ্বালানীর ব্যবহার উৎসাহিত করা এবং আদিবাসীদের রেখে যাওয়া জিনিষপত্র এবং তাদের পবিত্র বস্তুগুলি ফিরিয়ে দেয়ার জন্য কাজ করা।

বাইডেন প্রশাসন এই প্রচেষ্টার অগ্রগতি নিয়ে একটি হাল নাগাদ প্রতিবেদনও প্রকাশ করবে।

XS
SM
MD
LG