অ্যাকসেসিবিলিটি লিংক

মারা গেছেন রতন টাটা


রতন টাটা
রতন টাটা

ভারতীয় কোম্পানি টাটা সন্সের সাবেক চেয়ারম্যান শিল্পপতি রতন টাটা বুধবার (৯ অক্টোবর) রাতে মুম্বাইয়ের একটি হাসপাতালে মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৬।

টাটা সন্সের বর্তমান চেয়ারম্যান এন চন্দ্রশেকারন, রতন টাটার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন এবং রতন টাটাকে তিনি তার "বন্ধু, পরামর্শদাতা এবং গাইড" হিসাবে বর্ণনা করেছেন।

টাটাকে এই সপ্তাহে দক্ষিণ মুম্বাইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে ভর্তি করা হয়েছিল।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টাটাকে একজন দূরদর্শী নেতা, এবং একজন সহানুভূতিশীল এবং অসাধারণ মানুষ হিসেবে বর্ণনা করেছেন।

“তিনি ভারতের অন্যতম প্রাচীন এবং সবচেয়ে মর্যাদাপূর্ণ ব্যবসায়িক প্রতিষ্ঠানকে স্থিতিশীলভাবে নেতৃত্ব দান করেছেন। একই সময়ে, তার অবদান বোর্ডরুমের বাইরেও অবদান রেখেছেন,” মোদি সামাজিক মাধ্যম এক্স-এ বলেছেন।

টাটার জনহিতকর কাজের উল্লেখ করে মোদি আরও বলেন, "টাটা তার বিনয়, উদারতা এবং আমাদের সমাজকে আরও উন্নত করার জন্য একটি অটল প্রতিশ্রুতির জন্য অনেক লোককে আপন করে নিতে পেরেছিলেন।”

শিল্পপতি হর্ষ গোয়েঙ্কা তাকে "টাইটান" হিসাবে আখ্যা দিয়েছেন।

রতন টাটা ২০০০ সালে ভারতের অন্যতম বিশিষ্ট বেসামরিক পুরস্কার 'পদ্মভূষণ' ভূষিত হন।

টাটা গ্রুপ ভারতের বৃহত্তম অটো উৎপাদনকারী, বৃহত্তম বেসরকারী ইস্পাত কোম্পানি এবং একটি নেতৃস্থানীয় আউটসোর্সিং ফার্ম সহ প্রায় ১০০টি কোম্পানির একটি বড় কংলোমারেট।

সংস্থাগুলিতে বিশ্বব্যাপী ৩৫০,০০০ এরও বেশি লোক কাজ করে।

২০০৮ সালের জুনে, টাটা $২.৩ বিলিয়ন ডলারে ফোর্ড থেকে জাগুয়ার এবং ল্যান্ড রোভার কিনে নেয়।
টাটা ১৯৩২ সালে একটি ভারতে প্রথম বাণিজ্যিক এয়ারলাইন চালু করে, যা পরে এয়ার ইন্ডিয়া হয়ে ওঠে।

পরবর্তীতে এয়ার ইন্ডিয়া সরকারের অধীনে চলে যায়।

টাটা গ্রুপ ২০২১ সালে রাষ্ট্রীয় মালিকানাধীন এয়ার ইন্ডিয়া কেনে। এটি সিঙ্গাপুর এয়ারলাইন্সের সাথে একটি পূর্ণ-পরিষেবা ক্যারিয়ার, ভিস্তারা শুরু করেছে, কিন্তু সম্প্রতি এটিকে এয়ার ইন্ডিয়ার সাথে একীভূত করা হয়েছে।

টাটা কোম্পানির মধ্যে রয়েছে টাটা স্টিল, টাটা মোটরস, টাটা পাওয়ার এবং তথ্য প্রযুক্তি কোম্পানি টাটা কনসালটেন্সি সার্ভিসেস।

XS
SM
MD
LG