অ্যাকসেসিবিলিটি লিংক

নিউ ইয়র্কে ড. মুহাম্মদ ইউনুস: প্রবাসী বাংলাদেশীদের মিশ্র প্রতিক্রিয়া


নিউ ইয়র্কের জে এফ কে বিমান বন্দরের সামনে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের প্রতিবাদ বিক্ষোভ। ২৩ সেপ্টেম্বর, ২০২৪।
নিউ ইয়র্কের জে এফ কে বিমান বন্দরের সামনে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের প্রতিবাদ বিক্ষোভ। ২৩ সেপ্টেম্বর, ২০২৪।

বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনুস জাতিসংঘ সাধারণ পরিষদের বার্ষিক অধিবেশনে যোগদানের জন্য বর্তমানে নিউ ইয়র্কে রয়েছেন। ৫ আগস্ট শেখ হাসিনার সরকারের পতনের পর ৮ আগস্ট ড. ইউনুস অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা পদে শপথ গ্রহণ করেন। এই সরকারি দায়িত্ব গ্রহণের পর এই প্রথম তিনি নিউ ইয়র্কে আসলেন। তাঁর এই নিউ ইয়র্কে আগম উপলক্ষ্যে প্রবাসী বাংলাদেশীদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া হয়।

বাংলাদেশের বর্তমান পরিস্থিতি সম্পর্কে নিউ ইয়র্কে বসবাসকারী বাংলাদেশীরা ড. ইউনুসের বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন করেন নিউ ইয়র্কের জে এফ কে ইন্টারন্যাশনাল বিমান বন্দরে এবং পরে তিনি যে হোটেলে অবস্থান করছেন সেখানেও। মঙ্গলবার জাতিসংঘ ভবনের সামনে বিক্ষোভকারীরা সমবেত হন। বাংলাদেশে সংখ্যালঘুদের উপর যে দমন-পীড়ন চলছে এবং হত্যাকান্ডের বহু ঘটনা ঘটেছে তার বিরুদ্ধে বিক্ষোভকারিরা শ্লোগান দেন। তাঁরা বলেন, “ উই ওয়ান্ট জাস্টিস” অর্থাত্ আমরা ন্যায় বিচার চাই। বিক্ষোভকারীরা ড. ইউনুসের সরকারকে অসাংবিধানিক ও অবৈধ সরকার বলেও অভিহিত করেছেন। তারা বলেন ড. ইউনুস বাংলাদেশের প্রতিনিধিত্ব করতে পারেন না।

অন্যদিকে বিএনপি এবং ড. ইউনুসের সমর্থকরা তাঁকে স্বাগত জানানোর জন্য জে এফ কে বিমান বন্দরের সামনে সমবেত হয়েছিলেন। তাঁরা বাংলাদেশের রাষ্ট্রভার গ্রহণ করার জন্য ড. ইউনুসকে স্বাগত জানান।

XS
SM
MD
LG