অ্যাকসেসিবিলিটি লিংক

ইয়েমেন থেকে ক্ষেপণাস্ত্র নিক্ষেপের পর ইসরায়েলের মধ্যাঞ্চলে অগ্নিকাণ্ড


ইয়েমেন থেকে নিক্ষেপ করা একটি ক্ষেপণাস্ত্র ইসরায়েলের মধ্যাঞ্চলের একটি জনবসতিহীন উন্মুক্ত এলাকায় এসে পড়ার পর সেখানে আগুন ছড়িয়ে পড়ে। রবিবার ১৫ সেপ্টেম্বর, ২০২৪।

ইসরায়েলের সামরিক বাহিনী জানিয়েছে, এই ঘটনায় কেউ আহত হয়নি বা কোনো ক্ষয়ক্ষতি হয়নি।

মধ্য ইসরায়েলের কেফার ড্যানিয়েলের নিকটবর্তী এলাকায় আগুন নিয়ন্ত্রণে আনতে সেখানকার বাসিন্দা ও দমকলকর্মীদের বেগ পেতে হয়।

জুলাই মাসে, ইয়েমেনে ইরান-সমর্থিত হুথিরা তেল আবিবে একটি দূরপাল্লার ড্রোন নিক্ষেপ করে একজনকে হত্যা করে এবং চারজনকে আহত করে।

ইসরায়েল ইয়েমেনের হোদেইদাহ বন্দরের কাছে হুথি সামরিক লক্ষ্যবস্তুতে একটি বড় বিমান হামলার মাধ্যমে পাল্টা জবাব দেয়। ঘটনাটিতে কমপক্ষে তিনজন নিহত এবং ৮৭ জন আহত হয়েছিল।

গাজায় ইসরায়েল ও ফিলিস্তিনি জঙ্গি সংগঠন হামাসের মধ্যে যুদ্ধ শুরুর পর থেকেই হুথি নামে পরিচিত ইয়েমেনি বিদ্রোহীরা বারবার ইসরায়েল অভিমুখে ড্রোন ও ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে। প্রায় এক বছর ধরে চলা ইসরায়েল-হামাস যুদ্ধের সর্বশেষ পার্শ্বপ্রতিক্রিয়া রবিবারের হামলা। ইসরায়েল ইঙ্গিত দিয়েছে, তারা সামরিক বাহিনীর মাধ্যমে পাল্টা আঘাত চালাতে পারে।

গত বছরের ৭ অক্টোবর হামাস দক্ষিণ ইসরায়েলে হামলা চালিয়ে ১,২০০ জন ইসরায়েলিকে হত্যা এবং প্রায় ২৪০ জনকে জিম্মি করার পর হামাস-ইসরায়েল যুদ্ধের সূচনা হয়।⁣⁣⁣
⁣⁣
গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে, ইসরায়েলের পাল্টা আক্রমণ ও বোমাবর্ষণ ৪০,০০০-এরও বেশি ফিলিস্তিনিকে হত্যা করেছে। নিহতদের সিংহভাগ নারী এবং শিশু।⁣⁣⁣
⁣⁣
যুক্তরাষ্ট্র ১৯৯৭ সালে হামাসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করে। ইসরায়েল, মিশর, ইউরোপীয় ইউনিয়ন এবং জাপানও হামাসকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে বিবেচনা করে।⁣⁣⁣

XS
SM
MD
LG