অ্যাকসেসিবিলিটি লিংক

গাজায় যুদ্ধবিরতি চুক্তির দাবিতে ইসরাইলে সাধারণ ধর্মঘট


গাজায় ফিলিস্তিনি জঙ্গিদের হাতে আটক ইসরায়েলি জিম্মিদের পরিবার ও সমর্থকরা তেল আবিবে তাদের মুক্তির দাবিতে সমাবেশ করছে। ২ সেপ্টেম্বর, ২০২৪।
গাজায় ফিলিস্তিনি জঙ্গিদের হাতে আটক ইসরায়েলি জিম্মিদের পরিবার ও সমর্থকরা তেল আবিবে তাদের মুক্তির দাবিতে সমাবেশ করছে। ২ সেপ্টেম্বর, ২০২৪।

গাজায় আরও ছয়জন জিম্মির মৃতদেহ উদ্ধারের কয়েকদিন পর ইসরায়েলের বৃহত্তম ট্রেড ইউনিয়ন হামাসের সাথে যুদ্ধবিরতি চুক্তিতে পৌঁছানোর জন্য সরকারকে চাপ দেয়ার চেষ্টায় ইসরায়েলে সাধারণ ধর্মঘটের ডাক দেয়। এতে ব্যাংক, গণ যানবাহন, হাসপাতাল, দোকানপাট এবং দেশের প্রধান বিমানবন্দরে কার্যক্রম বিঘ্নিত হয়েছে।

ট্রেড ইউনিয়ন হিস্তাদ্রুতের চেয়ারম্যান আরনন বার-ডেভিড রবিবার বলেন, গাজায় আটক হামাসের জিম্মিদের মুক্ত করতে একটি চুক্তিতে পৌঁছানো সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়।

বার-ডেভিড বলেন, “এখন পর্যন্ত আমি অনেক দায়িত্বশীলতা দেখিয়েছি এবং এটি সহজ ছিলো না। কিন্তু আমার মনে হয়, আমরা অলসভাবে দাঁড়িয়ে থাকতে পারি না। আমরা গাজার সুড়ঙ্গে খুন হওয়া আমাদের শিশুদের আর্তনাদ উপেক্ষা করতে পারি না; এটা অকল্পনীয়। আমরা অধপতিত হচ্ছি এবং মৃতদেহ গ্রহণ করে চলেছি।”

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বিরুদ্ধে যুদ্ধবিরতিতে রাজি হবার দাবিতে রবিবার রাতে হাজার হাজার মানুষ বিক্ষোভ করার পর সোমবারের এই ধর্মঘট পালিত হয়।

জেরুজালেমে নেতানিয়াহুর কার্যালয়ের বাইরে হাজার হাজার মানুষ জড়ো হন। তেল আবিবে জিম্মিদের স্বজনরা মৃতের সংখ্যার প্রতীক হিসেবে কফিন নিয়ে মিছিল করেছে।

প্রায় ১১ মাসের যুদ্ধের মধ্যে এটিই সর্ববৃহৎ বিক্ষোভ।

এর আগে ইসরায়েলি সামরিক বাহিনী জিম্মিদের মৃতদেহ খুঁজে পাওয়ার পরে রবিবার নেতানিয়াহু লড়াই জোরদার করার অঙ্গীকার করেন।

নেতানিয়াহু আরও অভিযোগ করেন, রবিবার ভোরে ইসরায়েল অধিকৃত পশ্চিম তীরের হেবরন শহরের কাছে হামাসের গুলিতে তিনজন পুলিশ কর্মকর্তা নিহত হন। হামাস এই হামলার দায় স্বীকার না করলেও এটিকে “প্রতিরোধের বীরত্বপুর্ণ অভিযান” বলে অভিহিত করেছে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন জিম্মিদের ভাগ্য নিবিড়ভাবে পর্যবেক্ষণ করেছেন। তিনি বলেন, গাজা টানেলে পাওয়া ছয়টি মৃতদেহের মধ্যে ইসরায়েলি আমেরিকান হার্শ গোল্ডবার্গ-পোলিন রয়েছে। বাইডেন বলেন, তিনি ‘বিধ্বস্ত ও ক্ষুব্ধ’।

ডেমোক্র্যাটিক প্রেসিডেন্ট পদপ্রার্থী ভাইস প্রেসিডেন্ট কমালা হ্যারিস বলেন, তিনি এবং তার স্বামী ডগ এমহফ গোল্ডবার্গ-পোলিনের বাবা-মা জন এবং র‍্যাচেলের কাছে সমবেদনা প্রকাশ করেছেন।

হ্যারিস বলেন, “তাদের ব্যাথা ও যন্ত্রণায় আমি শোকাহত।” “আমি তাদের বলেছি এই ভয়াবহ ক্ষতিতে তাদের শোকসন্তপ্ততায় তারা একা নয়। তাদের সাথে আমাদের জাতিও শোকাহত।”

যুক্তরাষ্ট্র ১৯৯৭ সালে হামাসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করে। ইসরাইল, মিশর, ইউরোপীয় ইউনিয়ন এবং জাপানও হামাসকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে বিবেচনা করে।

এই প্রতিবেদনের কিছু তথ্য এপি, রয়টার্স এবং এএফপি থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG