অ্যাকসেসিবিলিটি লিংক

ইসরায়েল এখনো ইরানের ‘হুমকির মুখে’, বলছে যুক্তরাষ্ট্র


তেহরানে ইরানের নিহত জেনারেল কাসে সোলেমানি ও হামাস নেতা ইসমাইল হানিয়ের ছবিযুক্ত বড় ব্যানারের সামনে দিয়ে যানবাহন চলাচল করছে (২৭ আগস্ট, ২০২৪)
তেহরানে ইরানের নিহত জেনারেল কাসে সোলেমানি ও হামাস নেতা ইসমাইল হানিয়ের ছবিযুক্ত বড় ব্যানারের সামনে দিয়ে যানবাহন চলাচল করছে (২৭ আগস্ট, ২০২৪)

যুক্তরাষ্ট্র সোমবার বলছে, এখনো ইরান ও ইরানের সমর্থনপুষ্টদের কাছ থেকে হামলার হুমকির মুখে রয়েছে ইসরায়েল। জ্যেষ্ঠ কমান্ডারকে হত্যার প্রতিশোধ হিসেবে লেবাননের সশস্ত্র সংগঠন হেজবুল্লাহ ইসরায়েলের বিরুদ্ধে শত শত রকেট ও ড্রোন হামলা পরিচালনা করার কয়েকদিন পর যুক্তরাষ্ট্র এ কথা জানাল।

পেন্টাগনের মুখপাত্র মেজর জেনারেল প্যাট রাইডার সাংবাদিকদের বলেন, “আমি ইরানের নেতা ও অন্যান্যদের জনসম্মুখে বলা কিছু মন্তব্যের দিকে আপনাদের দৃষ্টি আকর্ষণ করতে চাইছি। আমাদের চলমান বিশ্লেষণ বলছে, এখনো হামলার হুমকি রয়েছে, এবং আমরা…ইসরায়েলের প্রতিরক্ষায় সমর্থন দিতে এবং আমাদের বাহিনীর ওপর সম্ভাব্য হামলা ঠেকাতে ভালো ভাবেই প্রস্তুত আছি।”

যুক্তরাষ্ট্রের জয়েন্টস চিফস অফ স্টাফ চেয়ারম্যান জেনারেল সিকিউ ব্রাউন সোমবার ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী ইয়ুভ গ্যালান্ট ও চিফ অব জেনারেল স্টাফ জেনারেল হেরজি হালেভির সঙ্গে তেল আবিবে বৈঠক করেন। বৈঠকে হেজবুল্লাহ পরিস্থিতি ও গাজা ভূখণ্ডের যুদ্ধক্ষেত্রের সর্বশেষ পরিস্থিতি নিয়ে আলোচনা হয়।

কমান্ডারের হত্যাকাণ্ডের প্রতিশোধ নেওয়ার অঙ্গীকার করেছে হেজবুল্লাহ। পাশাপাশি, ইরানও তেহরানে জ্যেষ্ঠ হামাস কর্মকর্তার হত্যাকাণ্ডের জবাব দেওয়ার অঙ্গীকার করেছে।

রয়টার্সকে ব্রাউন বলেন, ইরান “এমন কিছু করতে চায়, যাতে ইসরায়েল একটি বার্তা পায়। কিন্তু একইসঙ্গে তারা এমন কিছু করতে চায় না যাতে আরও বড় আকারে সংঘাত দেখা দেয়।”

এই অঞ্চলে শিগগির সংঘাত বেড়ে যাওয়ার ঝুঁকি কমেছে কী না, এ প্রশ্নের জবাবে ব্রাউন বলেন, “হ্যাঁ, খানিকটা কমেছে।”

“আপনারা জানতেন দুইটি ঘটনা ঘটতে যাচ্ছে। একটি ইতোমধ্যে ঘটে গেছে। এখন দ্বিতীয়টা কীভাবে ঘটে, সেটার ওপর সবকিছু নির্ভর করছে”, বলে ব্রাউন। `

সোমবার দিনের শুরুতে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় দেশটির পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাঘচির বরাত দিয়ে জানায়, তিনি ইতালীয় পররাষ্ট্রমন্ত্রীকে ইরানের প্রতিক্রিয়া প্রসঙ্গে বলেন, “এটি অবধারিত, নিখুঁত ও সুপরিকল্পিত” হবে এবং ইরান চায় না সংঘাত আরও বাড়ুক।

ইরান হামাসের রাজনৈতিক শাখার প্রধান ইসমাইল হানিয়ের মৃত্যুর জন্য ইসরায়েলকে দায় দিয়েছে। তবে ইসরায়েল এই অভিযোগ স্বীকারও করেনি, অস্বীকারও করেনি।

মূল প্রতিবেদনের কিছু তথ্য এপি, এএফপি ও রয়টার্স থেকে নেওয়া হয়েছে।

XS
SM
MD
LG