অ্যাকসেসিবিলিটি লিংক

গাজা ও লেবাননের দক্ষিণাঞ্চলে ইসরায়েলি বিমান হামলা


২০২৩ সালের ৭ অক্টোবরে নিহত রোই মুন্ডারের কফিন পুনরায় সমাধিস্থ করা হচ্ছে। তার বাবা আব্রাহাম মুন্ডার গাজায় হামাস কর্তৃক বন্দি অবস্থায় নিহত হন। ইসরায়েলি সামরিক বাহিনী তার মরদেহ উদ্ধার করে। দু’জনে পাশাপাশি শায়িত। কিব্বুতজ নির ওজ, ইসরায়েল। ফটোঃ ২১ আগস্ট, ২০২৪।
২০২৩ সালের ৭ অক্টোবরে নিহত রোই মুন্ডারের কফিন পুনরায় সমাধিস্থ করা হচ্ছে। তার বাবা আব্রাহাম মুন্ডার গাজায় হামাস কর্তৃক বন্দি অবস্থায় নিহত হন। ইসরায়েলি সামরিক বাহিনী তার মরদেহ উদ্ধার করে। দু’জনে পাশাপাশি শায়িত। কিব্বুতজ নির ওজ, ইসরায়েল। ফটোঃ ২১ আগস্ট, ২০২৪।

ইসরায়েলের সামরিক বাহিনী বৃহস্পতিবার গাজা ভূখণ্ড ও লেবাননের দক্ষিণাঞ্চলে বিমান হামলা চালিয়েছে। এদিকে, ইসরায়েল ও হামাস জঙ্গি গোষ্ঠীর মধ্যে মতপার্থক্য নিরসন করতে সমঝোতাকারীরা আলোচনা অব্যাহত রেখেছে, তবে গাজায় যুদ্ধবিরতি অর্জনে সর্বশেষ যে চাপ দেওয়া হয়েছে তা নিয়ে অনিশ্চয়তা রয়ে গেছে।

ফিলিস্তিনি সরকারি সংবাদ সংস্থা ওয়াফা বৃহস্পতিবার জানিয়েছে, গাজার উত্তরাঞ্চলে বেইত লাহিয়াতে ইসরায়েলি হামলায় কমপক্ষে ১১ জন নিহত হয়েছে।

ইসরায়েলের সামরিক বাহিনী জানিয়েছে, গাজা সিটিতে হামাসের সামরিক এলাকার কাছে একটি অস্ত্রভাণ্ডারে বিমান হামলা চালানো হয়েছে এবং গাজার মধ্যাঞ্চলে চালানো একাধিক হামলায় জঙ্গিরা নিহত হয়েছে।

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী বৃহস্পতিবার বলেছে, রাতের মধ্যে আরেক দফা বিমান হামলায় লেবাননের দক্ষিণাঞ্চলে দশটির বেশি এলাকা নিশানা করে আঘাত হানা হয়েছে। আইডিএফ আরও বলেছে, হেজবুল্লাহ জঙ্গি গোষ্ঠীর ব্যবহৃত এলাকাগুলি লক্ষ্য করেই এই হামলা চালানো হয়েছে।

হোয়াইট হাউসের বিবৃতি অনুযায়ী, “ইরান ও তাদের প্রক্সি সন্ত্রাসী গোষ্ঠী হামাস, হেজবুল্লাহ ও হুথির সবরকম হুমকির বিরুদ্ধে ইসরায়েলকে সহায়তা দিতে এবং চলমান প্রতিরক্ষা খাতে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী মোতায়েন অন্তর্ভুক্ত করতে” ওয়াশিংটনের প্রচেষ্টা বিষয়ে বুধবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু কথা বলেছেন।

এই বিবৃতিতে আরও বলা হয়েছে, বাইডেন “যুদ্ধবিরতি ও জিম্মি-মুক্তি সংক্রান্ত চুক্তি সম্পন্ন করার প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছেন এবং অবশিষ্ট বাধাগুলি সরাতে কায়রোর আসন্ন বৈঠক নিয়ে আলোচনা করেছেন।”

জাতিসংঘ বুধবার সতর্ক করেছে, গাজা খালি করতে ইসরায়েলি নির্দেশ ফিলিস্তিনের বেসামরিক নাগরিকদের গাজা উপকূল বরাবর ভিড়ে-ঠাসা এলাকাগুলির দিকে ঠেলে দিচ্ছে।

জাতিসংঘ বলেছে, ইসরায়েলের সর্বশেষ নির্দেশিকায় মানুষকে মধ্য গাজার প্রধান হাসপাতাল সংলগ্ন দেইর আল-বালাহ ও গাজার দক্ষিণাঞ্চলে খান ইউনিসের বসতি এলাকা ত্যাগ করতে বলা হয়েছে। এর ফলে সব মিলিয়ে দেড় লক্ষের বেশি মানুষ আক্রান্ত ও ক্ষতিগ্রস্ত হবে।

জাতিসংঘের মুখপাত্র স্টেফানি দুজারিক বুধবার সংবাদদাতাদের বলেন, আগস্ট মাসে ইসরায়েল গাজার ১১টি এলাকা খালি করার নির্দেশ দেবার ফলে গাজার আড়াই লক্ষ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। জাতিসংঘের অনুমান, ২০২৩ সালের অক্টোবরে যুদ্ধ শুরুর পর থেকে গাজার ২১ লক্ষ মানুষের ৯০ শতাংশ অন্তত একবার বাস্তুচ্যুত হয়েছে।

যুক্তরাষ্ট্র ১৯৯৭ সালে হামাসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করে। ইসরাইল, মিশর, ইউরোপীয় ইউনিয়ন এবং জাপানও হামাসকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে বিবেচনা করে।

XS
SM
MD
LG