অ্যাকসেসিবিলিটি লিংক

মধ্যপ্রাচ্য সফর শেষে ব্লিংকেন বললেন, শিগগিরই গাজায় যুদ্ধবিরতি চুক্তি হওয়া জরুরি


২০২৪ সালের ২১ আগস্ট লেবাননের দমকল কর্মীরা দক্ষিণাঞ্চলের শহর সিডনে ইসরায়েলি হামলার পর একটি গাড়িতে আগুন নেভায়।
২০২৪ সালের ২১ আগস্ট লেবাননের দমকল কর্মীরা দক্ষিণাঞ্চলের শহর সিডনে ইসরায়েলি হামলার পর একটি গাড়িতে আগুন নেভায়।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন মঙ্গলবার রাতে মধ্যপ্রাচ্যে তার নবম সফর শেষ করে বলেছেন, ইসরায়েল ও হামাসকে শিগগিরই যুদ্ধবিরতির জন্য একটি চুক্তিতে পৌঁছাতে হবে।

কাতারের দোহা ছাড়ার আগে তিনি বলেন, “সময় খুবই গুরুত্বপূর্ণ, কারণ প্রতিদিনই জিম্মিদের সুস্থতা ও জীবন বিপন্ন হচ্ছে।

তিনি বলেন, “সময় খুবই গুরুত্বপূর্ণ, কারণ গাজার নারী, শিশু, পুরুষরা প্রতিদিন পর্যাপ্ত খাদ্য, ওষুধের অভাবে ভুগছে এবং যুদ্ধে আহত বা নিহত হওয়ার ঝুঁকিতে ভুগছে- যে যুদ্ধ তারা শুরু করেনি এবং থামাতেও পারছে না। এবং সময় সংক্ষিপ্ত কারণ প্রতিটি দিন অতিবাহিত হওয়ার সাথে সাথে এই অঞ্চলে উত্তেজনা বৃদ্ধির ঝুঁকি রয়েছে।”

তবু হামাস এবং ইসরায়েল উভয়ই ইঙ্গিত দিয়েছিল যে, তারা যুক্তরাষ্ট্র-সমর্থিত প্রস্তাবের দিকগুলো পছন্দ করে না এবং একটি চুক্তিকে আগের মতোই অধরা বলে মনে হয়েছিল।

নতুন এক বিবৃতিতে হামাস বলেছে, সর্বসাম্প্রতিক প্রস্তাবটি এর আগে যে প্রস্তাবে সম্মত হওয়া গেছিল সেটির 'বিপরীত' এবং তারা যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ‘নতুন শর্ত’ মেনে নেয়ার অভিযোগ করেছে।

এদিকে নেতানিয়াহু গাজায় জিম্মিদের আত্মীয়দের বলেছেন, মূল লক্ষ্য হলো “দেশ এবং বিদেশের প্রচণ্ড চাপের মুখে আমাদের কৌশলগত সুরক্ষা সম্পদ সংরক্ষণ করা।”

তিনি গাজা-মিশর সীমান্তের একটি সংকীর্ণ বাফার জোন “দখল” করার কথা উল্লেখ করেছেন, যেটিকে ইসরায়েল ফিলাডেলফি করিডোর বলে। হামাস বা মিশর কেউই সেখানে ইসরায়েলের উপস্থিতি চায় না।

পরে যুক্তরাষ্ট্রের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, নেতানিয়াহুর এ ধরনের ম্যাক্সিমালিস্ট বক্তব্য যুদ্ধবিরতি চুক্তির জন্য গঠনমূলক নয়।

বুধবার হিজবুল্লাহ লেবানন থেকে ৫০টির বেশি রকেট নিক্ষেপ করে ইসরায়েল অধিকৃত গোলান মালভূমিতে বেশ কয়েকটি ব্যক্তিগত বাড়িতে আঘাত হানে।

গোলান হাইটসের ফার্স্ট রেস্পন্ডাররা জানায়, তারা ৩০ বছর বয়সী এক ব্যক্তিকে চিকিৎসা দিয়েছেন। ওই ব্যক্তি মাঝারি আঘাতে আহত হয়েছেন। একটি বাড়ি পুড়ে গেছে এবং দমকলকর্মীরা বলেছেন, তারা গ্যাস লিক বন্ধ করে আরও বড় ট্র্যাজেডি রোধ করেছেন।

যুক্তরাষ্ট্র ১৯৯৭ সালে হামাসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করে। ইসরাইল, মিশর, ইউরোপীয় ইউনিয়ন এবং জাপানও হামাসকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে বিবেচনা করে।

এই প্রতিবেদনের কিছু তথ্য এপি, এএফপি এবং রয়টার্স থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG