অ্যাকসেসিবিলিটি লিংক

ফিলিস্তিনি অলিম্পিক দলকে নিয়ে প্যারিসে উচ্ছ্বাস


ফিলিস্তিনি অলিম্পিক দলকে নিয়ে প্যারিসে উচ্ছ্বাস
please wait

No media source currently available

0:00 0:00:34 0:00

বৃহস্পতিবার, ২৫ জুলাই ফিলিস্তিনি অলিম্পিক ক্রীড়াবিদরা প্যারিসের মূল বিমানবন্দরে পৌঁছালে তাদের বিপুল করতালিতে সম্ভাষণ জানানো হয় এবং তাদের খাবার ও গোলাপ উপহার দেয়া হয়।

বিশ্বব্যাপী রাজনৈতিক অস্থিরতা, একাধিক যুদ্ধ, উত্তেজনা বৃদ্ধি, ঐতিহাসিক স্থানান্তর বা অভিবাসন এবং গভীর জলবায়ু সংকটের মুহূর্তে প্যারিসে বিশ্ব একত্রিত হচ্ছে। এই সমস্ত সমস্যাগুলি ২০২৪ সালের গেমসের আগে আলাপ-আলোচনার সামনের সারিতে চলে এসেছে।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ওয়াশিংটন সফরের সময় যুক্তরাষ্ট্রের কংগ্রেসে একটি আক্রমণাত্মক বক্তৃতা দেওয়ার একদিন পরে প্যারিসে ফিলিস্তিনিরা এসেছেন। নেতানিয়াহুর ভাষণ প্রতিবাদের মুখে পড়েছে।

তিনি ঘোষণা করেন, হামাসের বিরুদ্ধে তিনি “পূর্ণাঙ্গ বিজয়” অর্জন করবেন এবং গাজার যুদ্ধের বিরোধীদের তিনি “নির্বোধ” বলে অভিহিত করেন। (এপি)

গত বছরের ৭ অক্টোবর হামাস দক্ষিণ ইসরায়েলে হামলা চালিয়ে ১,২০০ জন ইসরায়েলিকে হত্যা এবং প্রায় ২৪০ জনকে জিম্মি করার পর হামাস-ইসরায়েল যুদ্ধের সূচনা হয়।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে, ইসরায়েলের পাল্টা আক্রমণ ও বোমাবর্ষণ ৩৫,০০০-এরও বেশি ফিলিস্তিনিকে হত্যা করেছে। নিহতদের সিংহভাগ নারী এবং শিশু।

যুক্তরাষ্ট্র ১৯৯৭ সালে হামাসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করে। ইসরায়েল, মিশর, ইউরোপীয় ইউনিয়ন এবং জাপানও হামাসকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে বিবেচনা করে।

👉 আরও পড়ুন: https://www.voabangla.com/a/7711633.html

বিস্তারিত জানার জন্য আমাদের বায়ো বা আমাদের সম্পর্কে বর্ণনার জায়গাটি দেখুন।

XS
SM
MD
LG