অ্যাকসেসিবিলিটি লিংক

ইসরায়েলি বিমান হামলায় হামাসের রাজনৈতিক প্রধানের পরিবারের সদস্যরা নিহত


গাজার শাতি শিবিরে হামলার ঘটনার পর হামাসের কাতারভিত্তিক রাজনৈতিক ব্যুরো প্রধান ইসমাইল হানিয়ার বোনের বাড়ির ধ্বংসস্তূপের মধ্যে অনুসন্ধান চালানো হচ্ছে । (২৫ জুন, ২০২৪)
গাজার শাতি শিবিরে হামলার ঘটনার পর হামাসের কাতারভিত্তিক রাজনৈতিক ব্যুরো প্রধান ইসমাইল হানিয়ার বোনের বাড়ির ধ্বংসস্তূপের মধ্যে অনুসন্ধান চালানো হচ্ছে । (২৫ জুন, ২০২৪)

মঙ্গলবার গাজার উত্তরাঞ্চলে ইসরায়েলি বিমান হামলায় কাতারভিত্তিক হামাসের রাজনৈতিক প্রধান ইসমাইল হানিয়ার পরিবারের ১০ সদস্য নিহত হয়েছেন বলে জানিয়েছেন স্থানীয় কর্মকর্তা ও তার পরিবারের অন্যান্য সদস্যরা।

গাজা শহরের পশ্চিমে শাতি শরণার্থী শিবিরের একটি বাড়িতে এই হামলা চালানো হয়। উল্লেখ্য, যুদ্ধের শুরুর দিকে হানিয়ার তিন ছেলে ইসরায়েলি হামলায় নিহত হয়।

ইসরায়েলের সামরিক বাহিনী শাতি ও গাজার উত্তরাঞ্চলের আরেকটি ভবন লক্ষ্য করে বিমান হামলা চালিয়েছে বলে জানিয়েছে তারা। ঐ ভবন সাত অক্টোবরের হামলার সাথে জড়িত হামাস জঙ্গিরা ব্যবহার করতো বলে তারা জানায়।

দেশটির সুপ্রিম কোর্ট সামরিক বাহিনীকে আল্ট্রা-অর্থোডক্স ইহুদি সেমিনারির শিক্ষার্থীদের সেনাবাহিনীতে যোগ দিতে হবে বলে রায় দেওয়ার পরপরই সর্বশেষ এই সংঘর্ষের ঘটনা ঘটল।

মঙ্গলবারের এই সর্বসম্মত সিদ্ধান্তে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সরকারকে অতিরিক্ত চাপে ফেলতে পারে বলে মনে করা হচ্ছে।

গাজার যুদ্ধ ও লেবানন সীমান্তে হিজবুল্লাহর যোদ্ধাদের সঙ্গে সংঘাতে বিষয়টি আরও গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে। ধর্মীয় শিক্ষার শিক্ষার্থীরা দীর্ঘদিন ধরে অন্য সব ইসরায়েলি নারী ও পুরুষের বাধ্যতামূলকভাবে সামরিক বাহিনীতে যোগদানের নিয়ম থেকে মুক্ত থাকার সুবিধা ভোগ করছেন, যা নিয়ে প্রশ্ন উঠেছে।

এদিকে, সোমবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন হামাসের সাথে সংঘাতকে লেবানন ও হিজবুল্লাহ পর্যন্ত না গড়াতে ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োয়াভ গ্যালান্টকে সতর্ক করেছেন।

যুক্তরাষ্ট্র পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার এক বিবৃতিতে বলেছেন, ব্লিংকেন সংঘাতের তীব্রতা এড়ানোর জন্য ইসরায়েল ও লেবানন উভয় পক্ষকেই পিছু হটার জন্য একটি কূটনৈতিক সমাধানের গুরুত্বের ওপর জোর দিয়েছেন। তাছাড়া গাজায় ত্রাণ কর্মীদের সুরক্ষায় আরও কাজ করার জন্য গ্যালান্টকে চাপ প্রয়োগ করেন।

ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী এ সপ্তাহে ওয়াশিংটন সফরকালে প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনসহ অন্যান্য মার্কিন কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করবেন।

সোমবার ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান জোসেপ বোরেল লুক্সেমবার্গে সাংবাদিকদের বলেন, যুদ্ধ ছড়িয়ে পড়ার ঝুঁকি প্রতিদিনই বাড়ছে। মানবিক ত্রাণ প্রবাহ বাড়ানোর সুবিধার্থে গাজায় যুদ্ধবিরতির প্রয়োজনীয়তার উপর গুরুত্বারোপ করেন তিনি।

অপরদিকে, সোমবার “নির্ধারিত রক্ষণাবেক্ষণের” কারণে সমুদ্রপথে গাজায় ত্রাণ সরবরাহের জন্য নির্মিত একটি অস্থায়ী জেটিতে ত্রাণ সরবরাহ সাময়িক বন্ধ হয়ে গেছে বলে জানিয়েছেন পেন্টাগনের প্রেস সেক্রেটারি মেজর জেনারেল প্যাট রাইডার।

ত্রাণ সংস্থাগুলো জানিয়েছে, গাজার উপকূল থেকে ক্ষুধার্ত ফিলিস্তিনিদের কাছে ত্রাণ পৌঁছে দেওয়ার উদ্দেশ্যে করা করিডোরগুলো অনিরাপদ ও ব্যবহারের অনুপযোগী।

ইসরায়েলের হিসেবে ৭ অক্টোবরের হামলায় ১২০০ লোক নিহত এবং ২৫০ জন জিম্মি হয় । আর হামাস নিয়ন্ত্রিত স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসেবে, ইসরায়েলের পাল্টা হামলায় ৩৭ হাজার ৬০০ জনেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে, যাদের বেশিরভাগই বেসামরিক নাগরিক।

যুক্তরাষ্ট্র ১৯৯৭ সালে হামাসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করে। ইসরাইল, মিশর, ইউরোপীয় ইউনিয়ন এবং জাপানও হামাসকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে বিবেচনা করে।

এই প্রতিবেদনের জন্য কিছু তথ্য এপি, এ এফপি এবং রয়টার্স থেকে নেওয়া হয়েছে।

XS
SM
MD
LG