অ্যাকসেসিবিলিটি লিংক

ইরানে র‍্যাপারের মৃত্যুদণ্ড, যুক্তরাষ্ট্রের কংগ্রেস সদস্যের প্রতিক্রিয়া


মাহসা আমিনির মৃত্যুকে কেন্দ্র করে দেশব্যাপী ছড়িয়ে পড়া বিক্ষোভে সমর্থন দেয়ার দায়ে দেড় বছরের বেশি সময় ধরে কারাবন্দী এক জনপ্রিয় র‍্যাপারকে ইরানের একটি আদালত মৃত্যুদণ্ড দিয়েছে বলে জানিয়েছে স্থানীয় প্রচারমাধ্যম।

এক মাস আগে ২২ বছর বয়সী আমিনির পুলিশি হেফাজতে মৃত্যুর পর শুরু হওয়া বিক্ষোভের ঢেউকে প্রকাশ্যে সমর্থন করার পরে ৩৩ বছর বয়সী তুমাজ সালেহিকে ২০২২ সালের অক্টোবরে গ্রেপ্তার করা হয়।

২০২৩ সালে সালেহিকে ছয় বছর তিন মাসের কারাদণ্ড দেয়া হয়েছিল। তবে সে সময় গায়কের আইনজীবী আমির রাইসিয়ান জানিয়েছিলেন, ১৮ নভেম্বর তিনি জামিনে মুক্তি পান। রাইসিয়ান বলেন, সুপ্রিম কোর্ট ছয় বছরের কারাদণ্ডের প্রাথমিক সাজার মধ্যে ‘ত্রুটি’ খুঁজে পেয়েছিল।

দুই সপ্তাহের কম সময়ের মধ্যে র‍্যাপারকে আবার গ্রেপ্তার করা হয়।

রাইসিয়ান বলেন, রেভ্যুলিউশনারি আদালত সালেহির বিরুদ্ধে “রাষ্ট্রদ্রোহ সমাবেশ এবং আঁতাত, সিস্টেমের বিরুদ্ধে প্রচার এবং দাঙ্গার আহ্বান জানানোর অভিযোগ” যুক্ত করেছে।

যুক্তরাষ্ট্র কংগ্রেসের রিপাবলিকান দলের সদস্য জো উইলসন এই মৃত্যুদণ্ডের প্রতিক্রিয়ায় বলেন, "তেহরানের শাসন হচ্ছে একনায়কতন্ত্র। আমরা প্রতিদিন দেখতে পাই তারা ইরানের জনগণের উপর অত্যাচার চালাচ্ছে।... ইরান সরকার বারবার নিজেকে একনায়ক হিসাবে প্রমাণ করছে, যারা বন্দুকের মাধ্যমে দেশ শাসন করছে।"

XS
SM
MD
LG