অ্যাকসেসিবিলিটি লিংক

টি-২০ বিশ্বকাপঃ রোহিত শর্মাকে অধিনায়ক করে ভারতীয় দলের নাম ঘোষণা


টি-২০ বিশ্বকাপের জন্য দল ঘোষণা করেছে ভারত।
টি-২০ বিশ্বকাপের জন্য দল ঘোষণা করেছে ভারত।

আসন্ন টি-২০ বিশ্বকাপের জন্য দল ঘোষণা করেছে ভারত। আহমেদাবাদে ভারতীয় ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে মঙ্গলবার (৩০ এপ্রিল) জানানো হয়, পনেরো জনের দল গড়া হয়েছে।

দলে রয়েছেন, রোহিত শর্মা (অধিনায়ক), হার্দিক পাণ্ডিয়া (সহ-অধিনায়ক), যশস্বী জসওয়াল, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, ঋষভ পান্থ (উইকেটকিপার), সঞ্জু স্যামসন (উইকেটকিপার), শিবম দুবে, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, কুলদীপ যাদব, যুজবেন্দ্র চহাল, আরশদীপ সিংহ, যশপ্রীত বুমরাহ, মহম্মদ সিরাজ

এর পাশাপাশি, রিজার্ভ হিসেবে থাকছেন শুভমন গিল, রিঙ্কু সিংহ, খলিল আহমেদ ও আবেশ খান।

আহমেদাবাদের আইআইএম থেকে জাজেস বাংলো রোডে আইটিসি নর্মদার পোর্টিকো থেকে দুধসাদা গাড়িটা বেরিয়ে যেতেই জল্পনা দানা বাঁধতে শুরু করে। গাঢ় নীল শার্টে ওই গাড়িতে ছিলেন বোর্ড সচিব জয় শাহ।

বাইরে অপেক্ষমান সাংবাদিকদের ভিড়। ধারণা ছিলো, হয়ত আজ (মঙ্গলবার) আলোচনা হবে, চূড়ান্ত ঘোষণা হবে বুধবার। আইসিসির নিয়ম, ১ মে-র মধ্যে সব দলের চূড়ান্ত তালিকা জমা করতে হবে। ঝুঁকিতে না গিয়ে মঙ্গলবারই টি-২০ লাইনআপ ঘোষণা করলো ক্রিকেট বোর্ড।

দলের কয়েকটা অবস্থান নিয়ে আইপিএল মওসুমেই নানা জল্পনা-কল্পনা ছিলো। ধারণা ছিলো, বিরাট কোহলি, রোহিত শর্মা, কুলদীপ যাদব, জাসপ্রিত বুমরাহ দলে থাকছেন। তবে, ওপেনে শর্মার সঙ্গে কি ইয়াশাশভি জেইসওয়াল থাকবেন নাকি শুভমান গিল ঢুকবেন, তা নিয়ে চলছিলো জল্পলা।

কোহলি যেভাবে আরসিবির হয়ে ওপেনে ঝড় তুলছেন, তাতে কি তিন নম্বরে অন্য কাউকে ভাবা হবে, এটাও ছিলো ভাবনার বিষয়। আর ওপেনার হিসেবে কোহলি-শর্মা জুটি দারুণ, এ কথা সকলেই মানেন। কিন্তু তিন নম্বর হয়তো কোহলি ছাড়বেন না, এমন কথাও চলছিলো ক্রিকেট অঙ্গনে। ওদিকে, চারে সুরিয়াকুমার ইয়াদাভ রয়েছেন। লোকেশ রাহুল ভাল ফর্মে ছিলেন, তিনিও দাবিদার ছিলেন এই অবস্থানের।

নির্বাচক প্রধান অজিত আগরকারের কাছে একটা বিশাল প্রশ্ন ছিলো উইকেটকিপার হিসেবে কে থাকবেন। ঋষভ পান্থ-এর সঙ্গে দ্বিতীয় কিপার হিসেবে কে থাকবেন সেটা ছিলো বিশাল এক প্রশ্ন। ধারাবাহিকভাবে ভাল ফর্মে আছেন সানজু স্যামসন। রাজস্থান রয়্যালস তার নেতৃত্বে আইপিএলে লিগ টেবিলের শীর্ষে চলে যায়। তিন নম্বরে খেলতে নেমে, কার্যত একাই ম্যাচ জেতানো ইনিংস খেলছেন তিনি।

হারভাজন সিংহের মত কেউ কেউ বলেছিলেন, স্যামসনকে দলে নিয়ে ভবিষ্যতের অধিনায়ক হিসেবে তৈরি করার কাজ শুরু হোক। কোহলি বা শর্মা ওপেন করলে, তিনে স্যামসনকে খেলানো যায় কিনা সেই নিয়েও আলোচনা ছিলো। কিন্তু স্যামসনকে কড়া প্রতিযোগিতায় ফেলে দেন কেএল রাহুল, ধ্রুব জুড়েল, ঈশান কিষাণ ও দীনেশ কার্তিক। শেষ অবধি আগরকার বেছে নিলেন স্যামসনকেই।

বাদ পড়লেন কেকেআরের তারকা রিঙ্কু সিংও। রিজার্ভে থাকা মানে দলের কান্ডারিদের একজন হওয়া নয়। কেউ চোট পেলে তবেই তার ডাক পড়বে। সেক্ষেত্রে বলা যেতে পারে, গত টি-২০ সিরিজে দলে থেকেও, বিশ্বকাপের দলে স্থান পাওয়া হল না তার।

XS
SM
MD
LG