অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতের কলকাতায় তাপমান ৪৩.৪৭ ডিগ্রি সেলসিয়াস, সর্বকালের উষ্ণতম দিন ছিলো মঙ্গলবার


কলকাতা মহানগরের তাপমাত্রা রেকর্ড ৪৩ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যায়। ৩০ এপ্রিল, ২০২৪।
কলকাতা মহানগরের তাপমাত্রা রেকর্ড ৪৩ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যায়। ৩০ এপ্রিল, ২০২৪।

ভারতের কলকাতা মহানগরের তাপমাত্রা সর্বকালের রেকর্ড ভেঙ্গেছে। মঙ্গলবার (৩০ এপ্রিল) শহরের তাপমাত্রা ৪৩ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যায়। কলকাতা ছাড়া, পশ্চিমবঙ্গের আরো কয়েকটি স্থানে তাপমাত্রা ৪৫ ডিগ্রি ছাড়িয়েছে। আগামী তিন দিন অতি তীব্র তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে আবহাওয়া বিভাগ।

সোমবার (২৯ এপ্রিল) দুপুরে কলকাতার তাপমাত্রা ছিলো ৪১ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াল। ১৯৮০ সালের পর থেকে এটিই ছিলো এপ্রিলে কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা। মঙ্গলবার তা আরো দু ডিগ্রি বাড়ে।

আবহাওয়া অফিসের রেকর্ড অনুযায়ী, কলকাতার সর্বকালীন সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিলো ১৯৫৪ সালের এপ্রিল মাসে। সেই বছর শহরের সর্বোচ্চ তাপমাত্রা উঠেছিলো ৪৩.৩ ডিগ্রিতে। মঙ্গলবার সেই রেকর্ড ছাড়িয়ে, কলকাতার তাপমাত্রা পৌঁছায় ৪৩.৪৭ ডিগ্রিতে।

পরিস্থিতি এমন যে গরমে হাঁসফাঁস করছে মহানগর কলকাতা। আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী রবিবারের (৫ মে) আগে বৃষ্টির সম্ভাবনা নেই। পশ্চিমবঙ্গ রাজ্যের মধ্যে সব থেকে বেশি গরম পড়েছে কলাইকুন্ডা এলাকায়। সেখানে দিনের তাপমাত্রা বিরাজ করছে ৪৫.৪ ডিগ্রি সেলসিয়াস। এই তাপমাত্রাকে স্বাভাবিক অবস্থা থেকে ৮.৬ ডিগ্রি সেলসিয়াস বেশি বলছে আবহাওয়া বিভাগ।

মঙ্গলবার মেদিনীপুরেও তাপমাত্রার নতুন রেকর্ড হয়েছে; দুপুর আড়াইটায় সেখানকার তাপমাত্রা ছিলো ৪৭.৪ ডিগ্রি সেলসিয়াস। মেদিনীপুরের তাপমাত্রা হিসাবে এটি সর্বকালীন রেকর্ড। এ তথ্য জানিয়েছেন বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া দফতরের কর্মকর্তা। চলতি মওসুমে মঙ্গলবার বাঁকুড়ায় সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড করা হয় ৪৫.১ ডিগ্রি সেলসিয়াস।

রাজ্যের পশ্চিমাঞ্চলীয় জেলাগুলোতে এপ্রিলে তাপমান ৪৫ ডিগ্রি ছাড়িয়ে গেছে। মে মাসের পরিস্থিতি অনুমান করে অনেকটা আতঙ্ক প্রকাশ করছেন আবহাওয়াবিদরা। তারা আরো বলছেন, দক্ষিণবঙ্গের জেলাগুলোতে আগামী ৩ মে পর্যন্ত অতি তীব্র তাপপ্রবাহ চলবে। শুধু দিনের তাপপ্রবাহ হয়, গরমের দাপট থাকবে রাতেও। আগামী ৩-৪ দিন শুষ্ক আবহাওয়া বিরাজ করবে।

আবহাওয়া বিভাগ আগেই সতর্ক করেছিলো, এবার সর্বনিম্ন তাপমাত্রাও অস্বাভাবিকভাবে বাড়বে। এপ্রিল মাসের শেষে সেই পূর্বাভাস রূঢ় বাস্তবতার রূপ নেয়। আবহাওয়া রুদ্র রূপ ধারণ করে কলকাতা ও উপকূলের জেলাগুলোতে।

XS
SM
MD
LG