অ্যাকসেসিবিলিটি লিংক

রাফা শহরের ফিলাডেলফি করিডোরের কাছে ইসরায়েলি বিমান হামলা


মঙ্গলবার মিশরীয় সীমান্তের নিকটবর্তী রাফা শহরের ফিলাডেলফি করিডোরের কাছে একটি লক্ষ্যবস্তু ইসরায়েলি বিমান হামলায় ধ্বংস হয়ে গেছে।

হামলার আগে এলাকা থেকে লোকজনকে সরে যেতে সতর্ক করা হয়েছিল।

ধ্বংস হওয়া কাঠামোটি দেখে একটি পর্যবেক্ষণ টাওয়ার বলে অনুমান করা হয়েছে। কোনো মৃত্যু বা আহত হওয়ার খবর পাওয়া যায়নি।

করিডোরটি হল মিশর এবং গাজার সীমান্তে অবস্থিত একটি ছোট বাফার জোন, যা ১৯৭৯ সালের ইসরায়েল-মিশরীয় শান্তি চুক্তির শর্তাবলীর অধীনে অসামরিকীকরণ করা হয়েছিল।

ইতিমধ্যে, মঙ্গলবার মুওয়াসি থেকে পূর্ব রাফার দিকে ধোঁয়ার বিশাল কুণ্ডলী উঠতে দেখা গেছে।

ইসরায়েল গাজার দক্ষিণতম শহর রাফাতে অভিযান শুরু করেছে। সেইসঙ্গে মিশরের সাথে রাফা সীমান্ত ক্রসিংয়ের নিয়ন্ত্রণও এখন ইসরায়েলের দখলে।

যদিও রাফাতে ইসরায়েলের এই অভিযানটি পুরো মাত্রার আগ্রাসন নয়, রাফার পূর্বাঞ্চলের এক লাখ ফিলিস্তিনিকে মুওয়াসিতে সরে যেতে বলা হয়েছে। সেখানকার বর্তমান বাসিন্দারা বলছেন যে এলাকাটির অবস্থা একটি অস্থায়ী তাঁবু শিবিরের চেয়ে সামান্য ভালো, তবে বসবাসের জন্য উপযুক্ত নয়।

গত বছরের ৭ অক্টোবর হামাস দক্ষিণ ইসরায়েলে হামলা চালিয়ে ১,২০০ জন ইসরায়েলিকে হত্যা এবং প্রায় ২৪০ জনকে জিম্মি করার পর হামাস-ইসরায়েল যুদ্ধের সূচনা হয়।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে, ইসরায়েলের পাল্টা আক্রমণ ও বোমাবর্ষণে ৩৪,০০০-এরও বেশি ফিলিস্তিনিকে হত্যা করেছে। নিহতদের সিংহভাগ হলেন নারী এবং শিশু।

যুক্তরাষ্ট্র ১৯৯৭ সালে হামাসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করে। ইসরায়েল, মিশর, ইউরোপীয় ইউনিয়ন এবং জাপানও হামাসকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে বিবেচনা করে।

XS
SM
MD
LG