বাংলাদেশে করোনার প্রকারভেদ অজানা

বাংলাদেশে করোনার প্রকারভেদ কি এটা এখনও অজানা। কারণ সরকারি কিম্বা বেসরকারি পর্যায়ে এ নিয়ে তেমন কোন গবেষণাই হচ্ছে না। শুরুর দিকে একটি বেসরকারি প্রতিষ্ঠান করোনার জিন নিয়ে গবেষণা করেছিল।

বাংলাদেশে করোনার প্রকারভেদ কি এটা এখনও অজানা। কারণ সরকারি কিম্বা বেসরকারি পর্যায়ে এ নিয়ে তেমন কোন গবেষণাই হচ্ছে না। শুরুর দিকে একটি বেসরকারি প্রতিষ্ঠান করোনার জিন নিয়ে গবেষণা করেছিল। তখন বলা হয়েছিল বাংলাদেশে জিক্লেড , জিএইচ এবং জিআর এই তিনটি জিনের সন্ধান মিলেছে। যদিও এ নিয়ে গবেষকদের মধ্যে ভিন্ন মত রয়েছে। জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডাক্তার আব্দুন নূর তুষার মনে করেন, গবেষণাই যেখানে নেই সেখানে নিশ্চিত করে বলা সম্ভব নয় কোন জিন সক্রিয় বাংলাদেশে। অণুজীব বিজ্ঞানী অধ্যাপক সমীর কুমার সাহা প্রথম গবেষণায় অংশ নিয়েছিলেন। তার মতে বাংলাদেশে 'জি' ধরনের ভাইরাস সক্রিয় এমনটাই বলা হচ্ছে।

অধ্যাপক সমীর কুমার সাহা মনে করেন, বাংলাদেশের মানুষের মধ্যে এমন কিছু রয়েছে যার কারণে করোনা এতোটা বিধ্বংসী নয় । লক্ষ্য করা যায় বাংলাদেশে এলিট শ্রেণির মানুষই বেশি মারা যাচ্ছেন। বস্তিতে কিন্তু এই ভাইরাস খুব একটা স্পর্শ করেনি। দেশে দেশে এই ভাইরাস যেভাবে হানা দিয়েছে বাংলাদেশে কিন্তু সেরকম নয়। বাংলাদেশে মৃত্যুর সংখ্যা অন্য দেশের তুলনায় কম। এদিক থেকে আমরা অনেক সৌভাগ্যবান। তিনি অবশ্য বলেন এতে আত্মতুষ্টির কিছু নেই। যেকোনো সময় বিপদজনক হতে পারে। উল্লেখ্য যে, গত ৮ই মার্চ বাংলাদেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। আক্রান্ত ব্যক্তি এসেছিলেন ইতালি থেকে। যে কারণে বিশেষজ্ঞদের অনেকেরই ধারণা সম্ভবত 'জি' ধরনের ভাইরাস ইতালি থেকেই এসেছিল।

ওদিকে গত ২৪ ঘণ্টায় ৩৪ জন মারা গেছেন। নতুন করে শনাক্ত হয়েছেন দুই হাজার ৪৮৭ জন।

Your browser doesn’t support HTML5

বাংলাদেশে করোনার প্রকারভেদ অজানা



ঢাকা থেকে মতিউর রহমান চৌধুরী