লেবানন এবং গাজায় সংঘাত নিরসনের লক্ষ্যে ইসরায়েল সফরে ব্লিংকেন

উত্তর গাজার বেইত লাহিয়ায় ইসরায়েলি সামরিক অভিযানের মধ্যে পালিয়ে আসা বাস্তুচ্যুত ফিলিস্তিনিদের আশেপাশের এলাকা খালি করার নির্দেশ দেয় ইসরায়েলি সামরিক বাহিনী। (২২ অক্টোবর, ২০২৪)

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন মঙ্গলবার ইসরায়েলি নেতাদের সাথে সাক্ষাত করার কথা। গাজায় যুদ্ধবিরতি আলোচনা পুনরায় শুরু এবং সেখানে বড় আকারে মানবিক সহায়তা প্রবেশের সক্ষমতার জন্য তিনি কথা বলবেন। তাছাড়া, লেবাননে ইসরায়েল ও হিজবুল্লাহর মধ্যকার যুদ্ধ কমিয়ে আনার জন্যও চাপ সৃষ্টি করবেন।

আলোচনার শুরুর কয়েক ঘণ্টা আগেই হিজবুল্লাহ জানায়, তারা তেল আবিব ও হাইফার কাছে ইসরায়েলি সামরিক ঘাঁটিতে রকেট হামলা চালিয়েছে।

এদিকে, মঙ্গলবার বৈরুতের প্রধান সরকারি হাসপাতালের কাছে ইসরায়েলি হামলায় অন্তত ১৩ জন নিহত ও ৫৭ জন আহত হয়েছে বলে জানিয়েছে লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয়।

ইসরায়েলি সামরিক বাহিনী জানিয়েছে, তারা বৈরুতে হিজবুল্লাহর একাধিক লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে। এর মধ্যে তালেবানের নৌবাহিনীর কেন্দ্রীয় ঘাঁটিও রয়েছে।

মঙ্গলবার ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্টের সাথে আলোচনা অন্তর্ভুক্ত রয়েছে ব্লিংকেনের। এটি ২০২৩ সালের অক্টোবরে গাজায় সংঘাত শুরু হওয়ার পর থেকে এই অঞ্চলে তার ১১তম সফর।

এর আগে কয়েক মাস ধরে যুক্তরাষ্ট্র, মিসর ও কাতারের মধ্যস্থতায় চলা গাজার যুদ্ধ আর হামাসের হাতে আটক ইসরায়েলি জিম্মিদের মুক্তির আলোচনা ব্যর্থ হয়ে যায়। বুধবার জর্ডান সফরসহ এই অঞ্চলের আরও কয়েকটি স্থানে তার যাত্রাবিরতি আছে বলে ধারণা করা হচ্ছে।

ব্লিংকেন বলেন, যুদ্ধবিরতি বন্ধ ছাড়া সংঘাত শেষ হওয়ার পর গাজার শাসন ব্যবস্থার প্রস্তাব পরিমার্জনের ব্যাপার নিয়ে আরব নেতাদের সাথে আলোচনায় করা হবে। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের হাতে সংঘাত-পরবর্তী কিছু পরিকল্পনা রয়েছে যা নিয়ে ইসরায়েলিদের সঙ্গেও সরাসরি আলোচনা করতে প্রস্তুত তারা।

মিডল ইস্ট ইনস্টিটিউটের ইসরায়েল বিষয়ক সিনিয়র ফেলো নিমরোদ গোরেন ভয়েস অফ আমেরিকাকে বলেন, ইসরায়েল ও হামাসের মধ্যে সম্ভাব্য যুদ্ধবিরতির শর্তে মতবিরোধ এখনও আছে। ব্লিংকেনের এই সফর কূটনৈতিক অগ্রগতি ঘটাতে সক্ষম হবে কিনা তা নিয়ে তিনি সন্দেহ প্রকাশ করেছেন।

এদিকে মঙ্গলবার জাতিসংঘের ফিলিস্তিনি শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনআরডব্লিউএ'র প্রধান ফিলিপ লাজারিনি গাজার উত্তরাঞ্চলের পরিবারগুলোকে নিরাপদ এলাকায় সরিয়ে নিতে অবিলম্বে লড়াই বন্ধের আহ্বান জানিয়েছেন। “এমনকি কয়েক ঘণ্টার জন্য হলেও” তা করার জন্য বলেছেন তিনি।

গাজায় ইসরায়েলের পাল্টা হামলায় এখন পর্যন্ত ৪২ হাজার ৬০০ জনেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে বলে জানিয়েছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়।

এই প্রতিবেদনের জন্য কিছু তথ্য রয়টার্স, এপি এবং এএফপি থেকে নেওয়া।