যুক্তরাষ্ট্রের সমর্থন জানাতে ইউক্রেন সফরে প্রতিরক্ষা মন্ত্রী অস্টিন

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রী লয়েড অস্টিন পোল্যান্ড থেকে ট্রেনে কিয়েভে পৌঁছেছেন। ২১ অক্টোবর, ২০২৪।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন ইউক্রেনের সামরিক বাহিনীর প্রতি সমর্থন জানাতে এবং ইউক্রেনীয় নেতাদের সাথে সাক্ষাতের জন্য সোমবার ইউক্রেনে একটি অঘোষিত সফর করেছেন।

এক বিবৃতিতে পেন্টাগন জানায়, অস্টিন “একটি বক্তব্য রাখবেন যাতে ইউক্রেন যে কীভাবে পুতিনের যুদ্ধের বিরুদ্ধে দক্ষতার সাথে লড়াই করেছে, ইউক্রেনের সশস্ত্র বাহিনীর যুদ্ধক্ষেত্রের সক্ষমতা নিশিচত করার জন্য যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতি এবং কেন ইউক্রেনের লড়াই যুক্তরাষ্ট্রের নিরাপত্তার জন্য গুরুত্বপূর্ণ তা তুলে ধরা হবে।”

যুক্তরাষ্ট্র ইউক্রেনের জন্য বিমান প্রতিরক্ষা ব্যবস্থা ও আর্টিলারি যুদ্ধাস্ত্রসহ ৪২ কোটি ৫০ লাখ ডলারের নতুন সহায়তার ঘোষণা দেয়ার কয়েকদিন পর অস্টিন এ সফর করেন।

ইউক্রেনের রাজধানী কিয়েভে রুশ ড্রোন হামলায় অন্তত একজন আহত হয়েছেন।

কিয়েভের মেয়র ভিটালি ক্লিটস্কো টেলিগ্রামে বলেন, ইউক্রেনে বিমান প্রতিরক্ষা ব্যবস্থা দিয়ে ভূপাতিত ড্রোনের ধ্বংসাবশেষ পড়ে বেশ কয়েকটি আবাসিক ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে।

কিয়েভ নগর সামরিক প্রশাসনের প্রধান সেরহি পোপকো টেলিগ্রামে বলেন, হামলায় প্রায় ১২টির মতো রুশ ড্রোন ব্যবহৃত হয়েছিল। তবে সবগুলো ধ্বংস করা হয়েছে।

ইউক্রেনের দক্ষিণাঞ্চলের মাইকোলাইভ শহরেও রুশ ড্রোন লক্ষ্য করে হামলা চালানো হয়েছে। গভর্নর ভিটালি কিম সোমবার টেলিগ্রামে বলেন, বিমান প্রতিরক্ষা ব্যবস্থা রাতভর তিনটি ড্রোন ভূপাতিত করেছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় সোমবার জানায়, রাতভর হামলায় তারা ইউক্রেনের ১৯টি ড্রোন ধ্বংস করেছে।

এর মধ্যে ১১টি ড্রোন রোস্তভ অঞ্চলে ভূপাতিত করা হয়। এছাড়া ব্রায়ানস্কের আকাশে চারটি ড্রোন, কুর্স্কের ওপর দুটি এবং ওরিওলের আকাশে একটি ড্রোন ধ্বংস করা হয়।

কুর্স্কের কর্মকর্তারা জানান, হামলায় কেউ হতাহত হয়নি এবং কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।