বাইডেন ও ড. ইউনূস ওয়াশিংটন-ঢাকার মধ্যে ঘনিষ্ঠ অংশীদারত্বের কথা পুনর্ব্যক্ত করলেন

নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ অধিবেশনের ফাঁকে অনুষ্ঠিত এক বৈঠকে অধ্যাপক মুহাম্মদ ইউনূস ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যকার ঘনিষ্ঠ অংশীদারত্বের কথা পুনর্ব্যক্ত করেছেন বাংলাদেশের প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনূস ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ অধিবেশনের ফাঁকে অনুষ্ঠিত যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে বৈঠকে বাইডেন তাকে অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা হিসাবে দায়িত্ব গ্রহণের জন্য অভিনন্দন জানান।

উভয় নেতা যুক্তরাষ্ট্র এবং বাংলাদেশের মধ্যে ঘনিষ্ঠ অংশীদারিত্বের উপর জোড় দিয়েছেন যা অভিন্ন গণতান্ত্রিক মূল্যবোধ এবং দু'দেশের জনগণের মধ্যে শক্তিশালী বন্ধনের ভিত্তির উপর প্রতিষ্ঠিত।

প্রেসিডেন্ট বাইডেন দুই দেশের সরকারের মধ্যে আরও সম্পৃক্ততাকে স্বাগত জানিয়েছেন এবং বাংলাদেশের নতুন সংস্কার এজেন্ডা বাস্তবায়নের সময়টাতে যুক্তরাষ্ট্রের অব্যাহত সমর্থন দিয়ে যাওয়ার প্রস্তাব দিয়েছেন।

বাইডেনের পাশাপাশি ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি, আই এম এফের সভাপতি ক্রিস্তালেনা জর্জিভা ও যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনের সাথে মঙ্গলবার দেখা করেন ইউনূস।

শুক্রবার ২৭ সেপ্টেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে তাঁর ভাষণ দেয়ার কথা আছে।

ওদিকে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৯তম অধিবেশনে যোগ দিতে নিউইয়র্ক সফর করছেন বাইডেন।

এর আগে প্রেসিডেন্ট বাইডেনের নিউইয়র্ক সফর নিয়ে প্রেস সেক্রেটারি কারিন জিন-পিয়েরে বলেন, ২৪ সেপ্টেম্বর সাধারণ পরিষদে ভাষণ দেওয়ার পাশাপাশি এই সফরে প্রেসিডেন্ট বাইডেন আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তার জন্য হুমকি মোকাবিলা, বৈশ্বিক সমৃদ্ধি এগিয়ে নেওয়া এবং মানবাধিকার রক্ষায় সহযোগিতা নিয়ে আলোচনা করতে বিশ্ব নেতাদের সঙ্গে বৈঠক করবেন।

জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৯তম অধিবেশনে যোগ দিতে বাংলাদেশ সরকারের প্রধান হিসেবে এটি অধ্যাপক ইউনূসের প্রথম যুক্তরাষ্ট্র সফর এবং ৮ অগাস্ট অন্তর্বর্তী সরকার গঠনের পর এই প্রথম বিদেশ সফর।

(এই প্রতিবেদনের কিছু অংশ ইউএনবি থেকে নেয়া হয়েছে।)