ইউক্রেনের কুরস্ক অভিযানে গোয়েন্দা তথ্য এবং যুক্তরাষ্ট্রের সরবরাহকৃত অস্ত্র গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে

রাশিয়ার সাথে ইউক্রেনের সীমান্তের নিকটবর্তী সুমি অঞ্চলে একটি সাঁজোয়া যানে ইউক্রেনীয় সেনারা। ১৩ আগস্ট, ২০২৪।

গত সপ্তাহে রুশ ভূখণ্ডে ইউক্রেনীয় বাহিনীর দ্রুত অগ্রযাত্রা সফল করার জন্য ইউক্রেনের দারুণ গোয়েন্দাবৃত্তি এবং যুক্তরাষ্ট্রের সরবরাহকৃত অস্ত্রশস্ত্রকে কৃতিত্ব দেয়া হচ্ছে। কিছু বিশ্লেষক মনে করেন, ওয়াশিংটন যদি ইউক্রেনকে তাদের সরবরাহকৃত সর্বাধুনিক অস্ত্র ব্যবহারের অনুমতি দেয়, তাহলে তারা আরও দ্রুত অগ্রসর হতে পারে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর রাশিয়ার মাটিতে প্রথম এ ধরনের অনুপ্রবেশের নবম দিনে বুধবার কুরস্ক অঞ্চল দিয়ে ইউক্রেনীয় সেনারা তাদের অগ্রযাত্রা অব্যাহত রেখেছে। ইউক্রেনিয় বাহিনী এখন ১ হাজার বর্গকিলোমিটার ভূমি এবং রাশিয়ার অভ্যন্তরে ৭০টির বেশি বসতি নিয়ন্ত্রণ করছে।

ইউক্রেনের সশস্ত্র বাহিনীর জেনারেল স্টাফের সাবেক মুখপাত্র ভ্লাদিস্লাভ সেলেজনিয়ভ ভয়েস অফ আমেরিকার রাশিয়ান বিভাগকে বলেন, ইউক্রেনীয় গোয়েন্দা সংস্থা এবং যুক্তরাষ্ট্রের সরবরাহকৃত হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম হাইমার্স এই অত্যাশ্চর্য অগ্রগতির জন্য গুরুত্বপূর্ণ ছিল।

তিনি বলেন, ইউক্রেনের গোয়েন্দারা নিখুঁতভাবে কাজ করেছে। তাই কুরস্ক অঞ্চলে রুশ সেনাবাহিনীর সহায়তায় ছুটে আসা কিছু শত্রু কলাম আর্টিলারি ও ড্রোন হামলায় ধ্বংস হয়ে গেছে।

তবু গত কয়েক দিনে ইউক্রেনীয় অগ্রগতি ধীর হয়ে গেছে- ইউক্রেনীয় বাহিনীর সরবরাহ লাইনের জন্য এটি যতটা হয়েছে, রাশিয়ান সেনাদের প্রতিরোধের কারণে ততটা হয়নি।

কিছু বিশেষজ্ঞের মতে, এই অসুবিধা মোকাবিলার মূল চাবিকাঠি হলো ইউক্রেনকে পশ্চিমা দূরপাল্লার অস্ত্র বিশেষত এমজিএম-১৪০ আর্মি ট্যাকটিক্যাল মিসাইল সিস্টেম বা এটিএসিএমএস-এর মতো অস্ত্র ব্যবহারের জন্য আরও বেশি বিচক্ষণ হতে হবে। এটিএসিএমএস হলো একটি কৌশলগত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র যা ৩০০ কিলোমিটার পর্যন্ত যেতে পারে।

রাশিয়ার কুরস্ক অঞ্চলে ইউক্রেনীয় বাহিনীর সাফল্য সত্ত্বেও রাশিয়া ইউক্রেনের পূর্বাঞ্চলের ফ্রন্ট বরাবর তাদের আক্রমণ চালিয়ে যাচ্ছে, তাদের বাহিনী পোকরোভস্ক এবং তোরেৎস্কের মতো শহরগুলোতে চাপ দিচ্ছে।

ব্রুকিংস ইন্সটিটিউশনের অনাবাসিক সিনিয়র ফেলো এবং জর্জটাউন বিশ্ববিদ্যালয়ের প্রফেসর এমেরিটা অ্যাঞ্জেলা স্টেন্টের মতে, কুরস্কে ইউক্রেনের পদক্ষেপকে “মরিয়া পদক্ষেপ” হিসেবে বিবেচনা করা উচিত নয়।

এই প্রতিবেদনের কিছু তথ্য ভয়েস অফ আমেরিকা রাশিয়ান বিভাগ থেকে নেয়া হয়েছে।