হ্যারিস সম্ভাব্য ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী বাছাইয়ের চেষ্টা করছেন

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমালা হ্যারিস বক্তব্য রাখছেন। জর্জ বুশ আন্তর্জাতিক বিমানবন্দর। হিউস্টন, টেক্সাস। ফটোঃ ১ আগস্ট, ২০২৪।

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমালা হ্যারিস রবিবার তুলনামূলকভাবে বেশি সম্ভাবনাময় তিনজন ডেমোক্রেটিক ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থীর সাক্ষাৎকার নিয়েছেন। রিপাবলিকান সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প ও তার রানিং মেট ওহাইয়োর সিনেটর জেডি ভ্যান্সের বিপরীতে নভেম্বরের নির্বাচনে কে হবেন হ্যারিসের ঘনিষ্ঠতম রাজনৈতিক সহযোগী, তা তিনি দ্রুত নির্বাচন করতে পারেন।

হ্যারিস ওয়াশিংটনে তার ভাইস প্রেসিডেন্সিয়াল ভবন নেভাল অবজারভেটরিতে মিনেসোটার গভর্নর টিম ওয়ালজ, পেনসিলভেনিয়ার গভর্নর জশ শাপিরো ও অ্যারিজোনার সিনেটর মার্ক কেলির সঙ্গে বৈঠক করেছেন। শুক্রবার তিনি আরেকজন সম্ভাব্য রানিং মেট পরিবহনমন্ত্রী পিট বুটিজিজের সঙ্গেও সাক্ষাৎ করেছেন এবং আরও দুইজন গভর্নরের বিষয়ে বিবেচনা করছেন। এই দুইজন হলেন, ইলিনয়ের গভর্নর জে বি প্রিৎজকার এবং কেন্টাকির গভর্নর অ্যান্ডি বিশিয়ার।

হ্যারিসের সহযোগীরা এই ব্যক্তিগত বৈঠকগুলিকে “সম্পর্কের রসায়ন পরীক্ষা” বলে অভিহিত করেছেন। সেই সঙ্গে যে সকল সম্ভাব্য ঘনিষ্ঠতম রাজনৈতিক সহযোগীকে হ্যারিস ইতোমধ্যেই একধাপ বা তার বেশি জানেন ও চেনেন, তাদের সঙ্গে ব্যক্তিগত বোঝাপড়া ও হৃদ্যতা কতখানি তা মেপে নেওয়ার সুযোগ রয়েছে তার (হ্যারিসের)।

ডেমোক্রেটিক কুশলী ডোনা ব্রেজিল রবিবার সকালে এবিসি’র “দিস উইক” শীর্ষক অনুষ্ঠানে বলেছেন, হ্যারিস তার ঘনিষ্ঠতম রাজনৈতিক সহযোগীকে “আজকে বেলার দিকে” বেছে নেবেন। তিনি আরও বলেন, হ্যারিস একদল “প্রতিভাবান ব্যক্তির মধ্য থেকে বেছে নেবেন। কয়েকজন সম্ভবত অন্যান্যদের চেয়ে বেশি ভাল। আমি জানি, তার নির্বাচন হবে সত্যিই ভাল ও ঐতিহাসিক।”

হ্যারিসের প্রচারণা বিভাগ বলেছে, এই নির্বাচন প্রক্রিয়ার পর তিনি রাজনৈতিক রণক্ষেত্র হিসেবে পরিচিত সাতটি রাজ্যে তার ঘনিষ্ঠতম রাজনৈতিক সহযোগীর সঙ্গে সফরের পরিকল্পনা করছেন। মঙ্গলবার ফিলাডেলফিয়া দিয়ে তার এই সফর শুরু হবে।

এটি যুক্তরাষ্ট্রের ষষ্ঠ বৃহত্তম শহর এবং পেনসিলভেনিয়ায় ডেমোক্রেটিকদের প্রধান মজবুত ঘাঁটি। হ্যারিস ও ট্রাম্প উভয়ই এই রাজ্যের দিকে তাকিয়ে রয়েছেন কারণ হোয়াইট হাউসে চার বছরের জন্য ক্ষমতা দখল করার ক্ষেত্রে তাদের যে সম্ভাবনা রয়েছে তার জন্য এই রাজ্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

হ্যারিসের ঘনিষ্ঠতম রাজনৈতিক সহযোগী নির্বাচন অস্বাভাবকিভাবে পিছিয়ে গেছে কারণ দুই সপ্তাহ আগে পর্যন্তও প্রেসিডেন্ট জো বাইডেনের দ্বিতীয় সহযোগী হিসেবে তিনি ভাইস প্রেসিডেন্ট হিসেবে পুনর্নির্বাচনের জন্য লড়াই করছিলেন। তবে, জুনের শেষ দিকে ট্রাম্পের বিরুদ্ধে বিতর্কসভায় বাইডেন হোঁচট খেয়েছেন এবং ভোটের সংখ্যাও হ্রাস পায়। এর ফলে বাইডেন তার প্রচারণা বন্ধ করে দেন এবং দ্রুত হ্যারিসকে সমর্থন করেন।

ডেমোক্র্যাটরা চটজলদি হ্যারিসের প্রচারণাকে গ্রহণ ও সমর্থন করেন। হ্যারিসই হবেন যুক্তরাষ্ট্রের একটি প্রধান রাজনৈতিক দলের টিকিটের শীর্ষে থাকা প্রথম কৃষ্ণাঙ্গ নারী ও প্রথম ভারতীয় বংশোদ্ভূত ব্যক্তি।