লেবাননে হিজবুল্লাহর লক্ষ্যবস্তুতে ইসরায়েলের পালটা আঘাত

২০২৪ সালের ২৮ জুলাই লেবাননের সীমান্তবর্তী গ্রাম চিহিনে ইসরায়েলি বিমান হামলার পর ধোঁয়া উড়ছে।

গোলান মালভূমির একটি ফুটবল মাঠে লেবানন থেকে রকেট হামলায় ১২ জন নিহত পরপরই রবিবার লেবাননে হিজবুল্লাহর লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে ইসরায়েল। পশ্চিমা কূটনীতিকরা মধ্যপ্রাচ্যে সংঘাত বৃদ্ধি রোধ করার চেষ্টারত থাকা অবস্থায় এটি সংঘটিত হলো।

হিজবুল্লাহর অস্ত্রভাণ্ডার ও অবকাঠামো লক্ষ্য করে রবিবারের হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে ইসরায়েলের সামরিক বাহিনী। কিন্তু শনিবারের ওই হামলায় কিশোর ও শিশুরা নিহত হওয়ার পর যেরকম পালটা হামলা হবে বলে মনে করা হচ্ছিল, ততটা হয়নি বলে মনে করা হচ্ছে।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু তার নিরাপত্তা মন্ত্রিসভার সাথে বৈঠক এবং পরিস্থিতি মূল্যায়নের জন্য আগেভাগে যুক্তরাষ্ট্র সফর থেকে ফিরে এসেছেন।

মাজদাল শামস হামলায় নিহতদের প্রতি শোক প্রকাশ করে ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী ইয়োয়াভ গ্যালান্ট বলেন, “ইরানের প্রক্সি হিজবুল্লাহকে যাতে এই ক্ষতির মূল্য দিতে হয় তা আমরা নিশ্চিত করবো” এর আগে নেতানিয়াহু হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, “এর জন্য হিজবুল্লাহকে চড়া মূল্য দিতে হবে, যা তারা এখন পর্যন্ত পরিশোধ করেনি।”

জাপানে এক সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন বলেন, “প্রাণহানির ঘটনায় আমরা গভীরভাবে শোকাহত। প্রতিটি ইঙ্গিতেই প্রকৃতপক্ষে বোঝা যায়...... রকেটটি হিজবুল্লাহ নিক্ষেপ করেছিল।”

যুক্তরাষ্ট্রের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, হামলাটি হিজবুল্লাহ চালিয়েছে বলে যুক্তরাষ্ট্র মনে করলেও এটি দুর্ঘটনা হতে পারে এবং হামলার পেছনের উদ্দেশ্য সম্পর্কে তারা এখনো কোনো সিদ্ধান্তে পৌঁছাতে পারেনি।

লেবাননের পররাষ্ট্রমন্ত্রী আব্দাল্লাহ বো হাবিব রয়টার্সকে বলেন, লেবানন সরকারসহ ইসরায়েলের আরও প্রতিক্রিয়া ঠেকাতে রবিবার কূটনৈতিক তৎপরতা চালানো হচ্ছে। লেবাননের পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, যুক্তরাষ্ট্র লেবানন সরকারকে হিজবুল্লাহর কাছে সংযমের বার্তা পৌঁছে দিতে বলেছে।